লাগেজপার্টির ব্যাগ কেটে ২ লাখ ১৬ হাজার ১শ’ ইউএস ডলার উদ্ধার : আটক ৮

চুয়াডাঙ্গা দর্শনার জয়নগর চেকপোস্টে বিজিবি-৬’র চোরাচালান বিরোধী অভিযান : তল্লাশি

স্টাফ রিপোর্টার: কয়েকমাস ধরে অতো ঘনঘন ভারতে আসা-যাওয়া কেনো? কী থাকে ওদের লাগেজে? এসব প্রশ্নের জবাব খুঁজতে একটু বিশেষ নজরদারিতেই বিজিবি পেয়েছে দলভুক্ত মার্কিন ডলার পাচারকারীর সন্ধান। চুয়াডাঙ্গার দর্শনা-গেদে চেকপোস্টে আটক করা ৮ যাত্রীর ৪টি ব্যাগ কেটে উদ্ধার করা হয়েছে ২ লাখ ১৬ হাজার ১শ’ ইউএস ডলার। যার বাংলাদেশি মুদ্রায় মূল্য ১ কোটি ৭৯ লাখ ৩৬ হাজার ৩শ’ টাকা। ডলারগুলো ভারত থেকে ব্যাগের সেলাইয়ের ভেতরে কৌশলে করা পকেটে ভরে দেশে পাচার করে আনছিলো। গতকাল রোববার সকালে পাসপোর্টধারী সন্দেহভাজন ৮যাত্রীর ব্যাগ চেকপোস্টে থাকা বিজিবি সদস্যরা তল্লাশি করে ডলার উদ্ধার করেন। খবর পেয়ে চুয়াডাঙ্গাস্থ বিজিবি-৬’র সদর দফতর জাফরপুরে ছুটে আসেন কুষ্টিয়া সেক্টর কমান্ডার কর্ণেল আরশাদুজ্জামান খান। তিনিসহ বিজিবি-৬’র পরিচালক লে. কর্ণেল ইমাম হাসান, অতিরিক্ত পরিচালক মেজর মোহাম্মদ লুৎফুল কবীরসহ বিজিবির অন্যান্য কর্মকর্তারা উপস্থিত সাংবাদিকদের সামনে ডলার উদ্ধার ও কথিত লাগেজ পার্টির চিত্র মেলে ধরেন।
আটককৃতরা হলেন শরিয়তপুর জেলার নড়িয়া উপজেলার ঈশ্বরকাঠী গ্রামের হাবিবুর রহমানের ছেলে মিজানুর রহমান (৪৮), মাদারীপুর সদর উপজেলার শ্রীনাদি গ্রামের বাদশা মাতব্বরের ছেলে উজ্জ্বল আহমেদ (৩১), একই জেলার শিবচর উপজেলার জাদুয়ারচর গ্রামের মৃত সামাদ মুন্সির ছেলে আব্দুর রাজ্জাক (৪৫), রাজৈর উপজেলার শংকরদী গ্রামের আব্দুল জলিলের ছেলে আব্দুল হান্নান (৩৮), ঢাকা জেলার শ্যামপুর উপজেলার হাবিবুর রহমানের ছেলে আনিসুর রহমান (২৯), একই জেলার শ্যামপুর উপজেলার শ্যামপুর গ্রামের আব্দুর রহমানের ছেলে আতিকুল রহমান (৩১), গোপালগঞ্জ জেলার মুকসেদপুর উপজেলার বিশ্বম্ভবদী গ্রামের ফজলুর রহমানের ছেলে হেদায়েত আলী(৪০) এবং লক্ষ্মীপুর জেলার রামগঞ্জ উপজেলার বাহাদুর গ্রামের দেলোয়ার হোসেনের ছেলে আল-আমিন (২৮)। আটকৃতরা প্রায়ই জয়নগর চেকপোস্ট দিয়ে ভারতে গমন করে এবং অবৈধ মালামাল পরিবহন করে আসছিলো বলে সন্দেহের ভিত্তিতেই ব্যাগ তল্লাশির পাশাপাশি সোর্স নিযুক্ত করা হয় বলে বিজিবিসূত্র জানিয়েছে।
বিজিবি জানায়, ভারত থেকে ডলার পাচার হয়ে আসছে এমন গোপন সংবাদের ভিত্তিতে চুয়াডাঙ্গা-৬ বিজিবির পরিচালক লে. কর্ণেল ইমাম হাসানের নেতৃত্বে বিজিবির একটি বিশেষ দল দামুড়হুদা উপজেলার দর্শনা জয়গনগর চেকপোস্টে অভিযান চালায়। এ সময় সন্দেহভাজন আট বাংলাদেশি পাসপোর্টধারী যাত্রীর ব্যাগ আটক করা হয়। পরে তাদের কাছে থাকা ১১টি লাগেজ তল্লাশি করে ৪টি স্কুলব্যাগ থেকে ২ লাখ ১৬ হাজার ১শ’ মার্কিন ডলার উদ্ধার করা হয়। উদ্ধারকৃত ডলারের বাংলাদেশি মূল্য ১ কোটি ৭৯ লাখ ৩৬ হাজার ৩শ’ টাকা। এছাড়া আটকৃতদের কাছ থেকে ভারতীয় উন্নতমানের ২৭টি পাঞ্জাবি, ১৮টি শার্ট, ১৬টি জিন্সপ্যান্ট, ১৬টি কাতান শাড়ি, ৩০টি থ্রি-পিস, ২১টি ওয়ান পিসসহ বিভিন্ন মালামাল উদ্ধার করা হয়। ডলার উদ্ধারের সাথে সাথে ৮জনকেও আটক করে প্রাথমিক জিজ্ঞাসাবাদ করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা লাগেজের ভেতরে কৌশলে লুকিয়ে ডলার পাচারের কথা স্বীকার করেছে। তারা বলেছেন, ডলারগুলো ঢাকার বায়তুল মোকাররম মসজিদের মার্কেটে পৌছে দিতে পারলে আমরা পেতাম কমিশন। ওরা কারা? খুঁজচ্ছে বিজিবি। প্রাথমিক জিজ্ঞাসাবাদ শেষে মামলাসহ ৮ জনকে দামুড়হুদা থানায় হস্তান্তরের প্রক্রিয়া করা হয়। এছাড়া উদ্ধারকৃত শাড়ি কাপড়গুলো কাস্টমসে আর ডলারগুলো জেলা হিসাব রক্ষণের তথা ট্রেজারিতে জমা দেয়া হবে বলে জানান বিজিবি কর্মকর্তারা।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *