লাগাতার অবরোধ হরতালে অচল হয়ে পড়ছে অর্থনীতি

স্টাফ রিপোর্টার: লাগাতার অবরোধ হরতালে অচল হয়ে পড়ছে অর্থনীতি। গত দু দশকের অর্থনীতির অর্জনগুলো ভেস্তে যেতে বসেছে। সরবরাহব্যবস্থা বিপর্যস্ত হয়ে পড়েছে। কমে গেছে উৎপাদন। ক্ষুদ্র ব্যবসায়ীদের অস্তিত্বই হুমকির মুখে। জীবন হাতে নিয়ে প্রতিদিন কাজে নামছেন স্বল্প আয়ের অসংখ্য মানুষ।

রফতানি নিয়ে শঙ্কা তৈরি হয়েছে, কমছে আমদানি, বিনিয়োগ নেই, ব্যাংক অলস অর্থের পাহাড় নিয়ে বসে আছে, প্রবাসী-আয় কমছে, বাড়ছে খেলাপি ঋণ। বড় ধরনের সঙ্কটে পড়েছে পর্যটনশিল্প। রিয়েল এস্টেট ব্যবসায়ীদের সংগঠন রিহ্যাব প্রথমবারের মতো শীতকালীন মেলা স্থগিত করে দিয়েছে। ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই, ঢাকাভিত্তিক ব্যবসায়ীদের প্রতিষ্ঠান ঢাকা চেম্বার এবং পোশাকমালিকদের সংগঠন বিজিএমইএর হিসাবে প্রতিদিন হরতালে ক্ষতি দেড় হাজার কোটি টাকা। নভেম্বর থেকে গত বৃহস্পতিবার পর্যন্ত সময়ের মধ্যে ২৩ দিনই অবরোধ ও হরতাল হয়েছে। এই হিসাবে গত দেড় মাসে অর্থনীতির ক্ষতি হয়েছে প্রায় ৩৫ হাজার কোটি টাকা। আর দেশের রফতানির সবচেয়ে বড় শিল্প পোশাক খাতের মালিকেরা বলছেন, তাদেরই ক্ষতি তিন হাজার ২২০ কোটি টাকা।

অর্থনীতিবিদ ও ব্যবসায়ীরা বলছেন, গত ৪২ বছরে অর্থনীতিকে এতটা বিপর্যস্ত হতে আর কখনো দেখা যায়নি। টানা অবরোধ ও ধ্বংসাত্মক ঘটনার কারণে ব্যবসা-বাণিজ্য প্রায়ই বন্ধ থাকছে। শিল্পের কাঁচামাল আমদানি ও সরবরাহ কমে যাওয়ায় উৎপাদন কমেছে। কৃষিতেও উপকরণ সরবরাহ করা যাচ্ছে না। অর্থনীতিতে সবদিকে এতোটা অচলাবস্থা আর কখনো দেখা যায়নি।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *