লাইসেন্স ছাড়া এমএলএম ব্যবসায় ১০ বছরের কারাদণ্ড

লাইসেন্স ছাড়া ব্যবসা করলে সর্বোচ্চ ১০ বছরের সাজার বিধান রেখে এমএলএম কার্যক্রম (নিয়ন্ত্রণ) আইন-২০১৩ মন্ত্রিসভায় অনুমোদন করা হয়েছে। আইনটি অধ্যাদেশ আকারে প্রকাশ করতে বলা হয়েছে। আজ সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।
পরে মন্ত্রিপরিষদ সচিব মোশাররাফ হোসাইন ভূইঞা সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, আইনটি হলে কর ফাঁকি দেওয়ার সুযোগ কমে যাবে। আর বহুধাপ বিপণনের (এমএলএম) ব্যবসা করতে চাইলে লাইসেন্স নিতে ও কোম্পানি করতে হবে। লাইসেন্স হস্তান্তরযোগ্য হবে না। আইনটি পাস হলে বর্তমানে যেসব কোম্পানি আছে, সেগুলোকে ৯০ দিনের মধ্যে লাইসেন্স নিতে হবে বলে তিনি জানান।
আইনটির বিভিন্ন দিক তুলে ধরে সচিব আরও বলেন, ক্রেতার অনুমতি না নিয়ে জোর করে কোনো পণ্য বিক্রি করা যাবে না। আইনের বাইরে কোনো বিজ্ঞাপন দেওয়া যাবে না। আর বিধিবহির্ভূতভাবে কাজ করলে প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যাবে। কেউ কোনো অপরাধ দুইবার করলে ব্যক্তি, প্রতিষ্ঠান, মালিক বা পরিচালকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যাবে।
আইন লঙ্ঘন করে প্রতারিত করলে প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যাবে। এ ক্ষেত্রে বিনা পরোয়ানায় গ্রেপ্তারের বিধানও আইনটিতে রাখা হয়েছে। প্রতারণা করলে সরকার কোম্পানির কার্যক্রম স্থগিত করে কোম্পানিটিতে এক বা একাধিক প্রশাসক নিয়োগ করতে পারবে।

এ ছাড়া আজকের বৈঠকে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি অধ্যাদেশ-২০১৩ ও ফিনান্সিয়াল রিপোর্টিং আইনের খসড়া মন্ত্রিসভায় অনুমোদন করা হয়েছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *