রাজনীতির টুকরো খবর

নির্বাচনে না যাওয়ার টালবাহানা বিএনপি’র: ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি নির্বাচনে না যাওয়ার জন্য নানা ধরনের টালবাহানা করছে। তিনি বলেন, ‘বিএনপির কাজ-কর্ম দেখে, তাদের কথাবার্তা শুনে মনে হচ্ছে, তারা নির্বাচন থেকে সরে যাওয়ার অজুহাত খুঁজছে। আর এ জন্য তারা নানা ছল-চাতুরীর আশ্রয় নিচ্ছে।’ ওবায়দুল কাদের গতকাল সকালে ঢাকার শনির আখড়ায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে নির্মিত ফুটওভার ব্রিজের উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা জানান। কাদের বলেন, বেগম খালেদা জিয়ার মামলার রায় এখনো হয়নি। কিন্তু এর আগেই তারা মামলার রায় কি হবে, তা বলে দিচ্ছেন। রায় তাদের বিরুদ্ধে গেলে আদালতের বিরুদ্ধে তারা আন্দোলন করার ঘোষণা দিচ্ছেন।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, বিএনপি রাজধানীর শীতাতপ নিয়ন্ত্রিত বিলাস বহুল এক হোটেলে কার্যনির্বাহী কমিটির সভা আহবান করেছে। আর বিলাস বহুল হোটেলে বসে তারা জনগণের জন্য আন্দোলনের কর্মসূচি ঘোষণা করবে। জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায় নিয়ে কোনো দলীয় কর্মসূচি থাকবে না উল্লেখ করে তিনি বলেন, ‘এ বিষয়ের ওপর কোন কর্মসূচি দিয়ে আমরা জনগণের উদ্বেগ, উৎকণ্ঠা বাড়াতে চাই না। তাই এ রায়কে কেন্দ্র করে আমাদের কোনো দলীয় কর্মসূচী নেই।’

বিএনপি নেতা আমান ও নাজিম উদ্দিন আটক

স্টাফ রিপোর্টার: বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমান ও নির্বাহী কমিটির সদস্য সাবেক ছাত্রনেতা নাজিম উদ্দিন আলমকে আটক করেছে র‍্যাব-১। গতকাল শুক্রবার রাত ৯ টা ২৫ মিনিটে মহাখালী ডিওএইচএসে (রোড নাম্বার ৩১)  নাজিম উদ্দিনের বাসা থেকে তাদের আটক করা হয়। আমানের বিরুদ্ধে ৯৬ মামলা ও নাজিম উদ্দিনের বিরুদ্ধে ১২-১৩ মামলা থাকলেও সবগুলোতে তারা জামিনে ছিলেন। বিএনপির সিনিয়র যুগ্মমহাসচিব রুহুল কবির রিজভী এ তথ্য নিশ্চিত করেছেন।

গতকাল সন্ধ্যায় মহাখালী ডিওএইচএসে নাজিম উদ্দিনের বাসায় আসেন আমান উল্লাহ আমান। এর কিছুক্ষণ পরেই পুলিশসহ নিরাপত্তা বাহিনীর বিভিন্ন সংস্থার সদস্যরা বাড়ির আশপাশে জড়ো হন। এরপর বাসার ভেতরে প্রবেশ করেন। নাজিম উদ্দিন আলমের ব্যক্তিগত সহকারী সুশান্ত বিপ্লব জানান, আমান উল্লাহ আমান সন্ধ্যায় নাজিম উদ্দিন আলমের সঙ্গে বাসায় চা খেতে আসেন। ডিনার করে চলে যাওয়ার কথা ছিলো। কিন্তু এর মধ্যেই নিরাপত্তা বাহিনীর সদস্যরা বাড়ি ঘিরে ফেলে। পরে কিছুক্ষণের মধ্যেই তারা বাসায় প্রবেশ করে। তবে আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে তাৎক্ষণিক আটকের বিষয়ে কোনো মন্তব্য করা হয়নি।

এর আগে বিকেলে দলের জাতীয় নির্বাহী কমিটির প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক এবিএম মোশাররফ হোসেনকে টঙ্গী থেকে ঢাকায় ফেরার পথে উত্তরায় সাদা পোশাকধারী পুলিশ তুলে নিয়ে গেছে বলে জানান বিএনপির সিনিয়র যুগ্মমহাসচিব রুহুল কবির রিজভী। দলটির জাতীয় নির্বাহী কমিটির সভার আগে পুলিশের উপর হামলার মামলায় আটক করা হয়েছে তাকে। গত মঙ্গলবার হাইকোর্ট এলাকায় পুলিশের ওপর বিএনপি কর্মীদের হামলার পর থেকে পুলিশ গ্রেফতার চালাচ্ছে। প্রথমে গ্রেফতার করা হয় স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় ও সহসাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিতকে। পরে তথ্য বিষয়ক সম্পাদক আজিজুল বারী হেলাল, গণ শিক্ষাবিষয়ক সহসম্পাদক আনিসুর রহমান খোকন, নির্বাহী কমিটির সদস্য হাসান মামুনসহ বেশ কয়েকজন কেন্দ্রীয় নেতা গ্রেফতার হন। গত চার দিনে গ্রেফতারের সংখ্যা ২৭৫ জনের অধিক বেশি বলে দাবি বিএনপির।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *