ম্যান্ডেলার মৃত্যুতে বাংলাদেশে তিনদিনের রাষ্ট্রীয় শোক

স্টাফ রিপোর্টার: বাংলাদেশ তার অকৃত্তিম বন্ধু দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী মহান নেতা নেলসন ম্যান্ডেলার মৃত্যুতে তিন দিনের রাষ্ট্রীয় শোক পালনের সিদ্ধান্ত নিয়েছে। বাসস জানায়, শোক পালনকালে শনিবার থেকে সোমবার পর্যন্ত বাংলাদেশের সকল সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান ও ভবন, সকল শিক্ষা প্রতিষ্ঠান এবং বিদেশস্থ বাংলাদেশ দূতাবাসসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।

নেলসন ম্যান্ডেলার মৃত্যুতে বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও জাতীয় সংসদের স্পিকারসহ বিভিন্ন মহল থেকে শোক জানানো হয়েছে। রাষ্ট্রপতি আব্দুল হামিদ অ্যাডভোকেট এক শোকবার্তায় বলেছেন, সুবিশাল এ ব্যক্তিত্বের মৃত্যুতে বিশ্ব এক অন্যতম প্রভাবশালী ও সাহসী নেতৃত্বকে হারালো। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক শোক বাণীতে নেলসন ম্যান্ডেলাকে মানবজাতির এক মহান মুক্তিযোদ্ধা হিসেবে অভিহিত করে বলেন, তার জীবনগাঁথা আমাদের গভীরভাবে নাড়া দিয়েছে। পৃথক এক শোকবার্তায় জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, তিনি ছিলেন বিশ্বের একজন সাহসী নেতা।

নেলসন ম্যান্ডেলার মৃত্যুতে জাতীয় পার্টি-জেপির চেয়ারম্যান ও প্রধানমন্ত্রীর উপদেষ্টা আনোয়ার হোসেন মঞ্জু এবং মহাসচিব ও সাবেক মন্ত্রী শেখ শহীদুল ইসলাম গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। এক বিবৃতিতে তারা বলেন, বিশ্বের বর্ণবাদ বিরোধী সংগ্রামের কিংবদন্তী পুরুষ, ২৭ বছর কারাবরণকারী জননেতা এবং বিশ্ববিবেকের কণ্ঠস্বর হিসেবে পরিচিত নেলসন ম্যান্ডেলার মৃত্যুতে এ বিশ্ব একজন মহাপুরুষকে হারালো; যার অভাব বিশ্ববাসী অনাদিকাল পর্যন্ত অনুভব করবে। বিশেষ করে এ বিশ্বের মানুষ তাকে একজন মহান রাষ্ট্র নায়ক, অহিংস মতবাদ ও জনসেবার মূর্তপ্রতিক হিসেবে জানে।

এই মহাপুরুষ বাংলাদেশ সফরে এসেছিলেন এবং বাংলাদেশের জনগণের সংগ্রামী চেতনার ভূয়সী প্রশংসা করেছেন। বাংলাদেশের সাথে তার এ নিবিড় সম্পর্ক এ দেশের মানুষ বিশেষ করে জাতীয় পার্টি কখনো ভুলবে না। তিনি বিগত দুটি জাতীয় পার্টির কাউন্সিল অধিবেশনে তার বাণী পাঠিয়েছেন; যা আজ আমরা স্বকৃতজ্ঞ চিত্তে স্মরণ করছি। নেলসন ম্যান্ডেলা এ নশ্বর পৃথিবী থেকে বিদায় নিলেও তার সংগ্রামী চেতনা, অপূর্ব আত্মত্যাগ, মানবতাবাদী ভূমিকা এবং বঞ্চিত মানুষের জন্য সংগ্রামের দৃষ্টান্ত যুগ যুগ ধরে মানুষকে অনুপ্রাণীত করবে। আমরা এই মহান নেতাকে স্মরণ করছি বিনম্র শ্রদ্ধায় এবং ভালোবাসায়। আমরা একই সাথে তার পরিবারবর্গ ও দক্ষিণ আফ্রিকার জনগণকে আন্তরিক সমবেদনা জ্ঞাপন করছি।

গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন ও সাধারণ সম্পাদক মোস্তফা মহসীন মন্টু এক যুক্ত বিবৃতিতে নেলসন ম্যান্ডেলার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে বলেছেন, তার মৃত্যুতে বিশ্ব একজন নির্লোভ ও আদর্শিক বিরল ব্যক্তিত্বকে হারালো। এছাড়াও বাংলাদেশ মহিলা পরিষদ ও জাগো বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ফেডারেশন পৃথক পৃথক বিবৃতিতে নেলসন ম্যান্ডেলার মৃত্যুতে শোক ও দুঃখ প্রকাশ করেছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *