ম্যাগি নুডলস নিষিদ্ধ করছে নেপাল

 

মাথাভাঙ্গা মনিটর: নেপাল সরকার দেশে অনির্দিষ্টকালের জন্য ম্যাগি নুডলস আমদানি ও বিক্রির ওপর নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নিয়েছে। নেপালে দেশীয় অনেক নুডলসের পাশাপাশি ম্যাগি নুডলসও খুব জনপ্রিয়। কিন্তু সম্প্রতি ম্যাগিতে মাত্রাতিরিক্ত সীসা পাওয়া নিয়ে ভারতের উত্তর প্রদেশ এমনকি দিল্লিতে এটি নিষিদ্ধ হওয়ার পর এখন নেপালেও এ নুডলসের গুণগত মান পরীক্ষা করে দেখা হবে বলে জানিয়েছেন কর্মকর্তারা। নেপালের কৃষি উন্নয়ন মন্ত্রণালয়ের সেক্রেটারি উত্তম কুমার ভট্টরাই বৃহস্পতিবার আইএএনএস’কে বলেন, ‘হ্যাঁ, ভারতে ম্যাগি নিয়ে বিতর্কের মুখে আমরাও নেপালে এ নুডলস আমদানি ও বিক্রি নিষিদ্ধ করছি। তিনি আরো বলেন, ভারতে ম্যাগি নিয়ে হৈচৈয়ের মধ্যে নেপালে জনগণকে এ নুডলস খাওয়া এড়িয়ে চলার জন্য শুক্রবারই একটি সরকারি নোটিশ জারি করবে মন্ত্রণালয়। নেপালে নুডলসের বড় বাজার রয়েছে এবং নেপালের ওয়াই ওয়াই এর মত কয়েকটি ব্র্যান্ডের নুডলস ভারতেও জনপ্রিয়।

ভট্টরাই বলেন, পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ম্যাগি নুডলসের ওপর নিষেধাজ্ঞা জারি থাকবে। সেইসঙ্গে ভারতের মত নেপালেও ম্যাগি নুডলসে মাত্রাতিরিক্ত সীসা আছে কিনা তা নিশ্চিত হতে এর নমুনা পরীক্ষার জন্য গবেষণাগারে পাঠানো হবে। নেপাল সরকার জনগণকে এ নুডলস না খাওয়ার আহ্বান জানানোর পাশাপাশি ব্যবসায়ীদেরও এ পণ্য ফেরত দেয়ার আহ্বান জানিয়েছে। খাদ্যপ্রযুক্তি ও নিয়ন্ত্রণ দপ্তর এরই মধ্যে ভারতীয় ম্যাগি নুডলস বিক্রি নিষিদ্ধ করার সুপারিশ করেছে। গত মার্চে ভারতের উত্তরপ্রদেশে খাদ্যের মান নিয়ন্ত্রণ দপ্তর ‘ফুড সেফটি অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন’(এফএসডিএ) ম্যাগি ইনস্ট্যান্ট নুডলসে সহনীয় মাত্রার চেয়ে বেশি সীসা এবং উচ্চ মাত্রার মনো-সোডিয়াম গ্লুটামেট পায়।

এর ভিত্তিতে সংস্থাটি রাজ্যের বাজার থেকে ওই সব নুডলস সরিয়ে নেয়ার নির্দেশ দিয়েছিল। এফএসডিএ এর রিপোর্ট সামনে আসার পরই ভারতে ম্যাগি নিয়ে বিতর্ক সৃষ্টি হয়। ম্যাগি প্রস্তুতকারক কোম্পানি নেসলে ইন্ডিয়ার বিরুদ্ধে মামলাও করে উত্তরপ্রদেশের খাদ্য মাননিয়ন্ত্রণ দপ্তর।

এরপর ম্যাগি পরীক্ষায় বিপজ্জনক মাত্রায় সীসার উপস্থিতি পাওয়ায় ভারতীয় কর্তৃপক্ষ রাজধানী নয়াদিল্লিতেও ম্যাগি নুডলস বিক্রি নিষিদ্ধ করে। খাদ্য নিরাপত্তার বিষয়টি বিবেচনায় নিয়ে ভারত সরকার দেশব্যাপী ম্যাগি নুডলসের নমুনা পরীক্ষা করার নির্দেশ দিয়েছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *