মেডিকেলে ভর্তি : অনলাইনে আবেদন শুরু

 

স্টাফ রিপোর্টার: মেডিকেল ও ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণে আজ বুধবার থেকে অনলাইনে আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা। আজ বুধবার সকাল ১০টায় শুরু হয়ে ১৮ সেপ্টেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। আগামী ৪ অক্টোবর সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, আগের নিয়ম অনুযায়ী এবারও ভর্তি পরীক্ষা হবে। পরীক্ষা পদ্ধতিতেও কোনো পরিবর্তন আসছে না। এসএসসি ও এইচএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে যেসব শিক্ষার্থী জিপিএ ৮ পেয়েছেন, তারাই ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবেন। তবে এককভাবে কোনো পরীক্ষায় জিপিএ ৩ দশমিক ৫ এর কম পাওয়া শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন না। সকল উপজাতীয় ও পার্বত্য জেলার অ-উপজাতীয় প্রার্থীদের ক্ষেত্রে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় মোট জিপিএ ৭ থাকতে হবে। এককভাবে কোনো পরীক্ষায় জিপিএ ৩’র কম হলে তারা আবেদন করতে পারবেন না। এছাড়া এইচএসসি ও সমমান পরীক্ষায় জীববিজ্ঞানে ন্যূন্যতম জিপিএ ৩.৫ থাকতে হবে। অনলাইন ফরম পূরণের নিয়মাবলি ও ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য ওয়েবসাইট (http://dghs.teletalk.com.bd) অথবা স্বাস্থ্য অধিদফতরের ওয়েবসাইট (www.dghs.gov.bd) থেকে জানা যাবে।

আবেদনকারী শিক্ষার্থীদের এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষার একাডেমিক ট্রান্সক্রিপ্ট, জেলা কোটার জন্য স্থানীয় সিটি করপোরেশন মেয়র/পৌরসভা চেয়ারম্যান/ইউপি চেয়ারম্যান/ ওয়ার্ড কমিশনার প্রদত্ত সনদপত্র, দু কপি সদ্য তোলা পাসপোর্ট সাইজের সত্যায়িত রঙিন ছবি, পার্বত্য জেলার উপজাতীয় প্রার্থীর ক্ষেত্রে সার্কেল চিফ ও জেলা প্রশাসকের সনদ এবং  অ-উপজাতীয় প্রার্থীর ক্ষেত্রে সার্কেল চিফ  বা জেলা প্রশাসকের প্রদত্ত সনদপত্র এবং অন্যান্য জেলার উপজাতীয় প্রার্থীদের ক্ষেত্রে গোত্রপ্রধান ও সংশ্লিষ্ট ডেপুটি কমিশনারের সনদপত্র, মুক্তিযোদ্ধা কোটার প্রার্থীদের ক্ষেত্রে সনদপত্র আবেদনপত্রের সাথে দিতে হবে।

দেশের ২২টি সরকারি মেডিকেল কলেজে আসন সংখ্যা দু হাজার ৮১১। আর ৫৩টি বেসরকারি মেডিকেল কলেজে আসন চার হাজার ২৪৫টি। এ ছাড়া নয়টি সরকারি ডেন্টাল কলেজ ও মেডিকেল কলেজগুলোর ডেন্টাল বিভাগে আসন সংখ্যা ৫৬৭।

গত বছর কোচিং ব্যবসা ও প্রশ্নপত্র ফাঁস বন্ধে মেধাক্রম অনুযায়ী মেডিকেলে ভর্তির সিদ্ধান্ত নেয় সরকার। এতে ভর্তি পরীক্ষা নিয়ে সংকট দেখা দেয়। পরে সরকার সিদ্ধান্ত থেকে পিছিয়ে যায়।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *