মুফতি হান্নানসহ তিন জনের ফাঁসি বহাল

স্টাফ রিপোর্টার: সাবেক ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা মামলায় হুজি নেতা মুফতি আব্দুল হান্নানসহ তিন আসামিকে দেয়া ফাঁসির রায় বহাল রেখেছে হাইকোর্ট। বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধে আসামিদের আপিল খারিজ করে দিয়ে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি আমির হোসেনের ডিভিশন বেঞ্চ গতকাল বৃহস্পতিবার এই রায় ঘোষণা করেন।

মুফতি হান্নান ছাড়াও শরীফ শাহেদুল আলম ওরফে বিপুল (৪০) ও দেলোয়ার হোসেন ওরফে রিপনকে (৩৬) দেয়া মৃত্যুদণ্ড বহাল রেখেছে উচ্চ আদালত। একইসাথে মুফতি হান্নানের ভাই মহিবুল্লাহ ওরফে মফিজুর রহমান ওরফে মফিজ ওরফে অভি (৩২) ও মুফতি মইনউদ্দিন ওরফে আবু জান্দাল ওরফে মাসুম বিল্লাহ ওরফে খাজাকে (৩১) যাবজ্জীবন কারাদণ্ডের রায়ও বহাল রেখেছে হাইকোর্ট। দণ্ডপ্রাপ্তরা সকলেই কারাগারে রয়েছেন। তবে এ রায়ে বিরুদ্ধে আপিল করা হবে বলে জানিয়েছেন আসামি পক্ষের আইনজীবী মোহাম্মদ আলী। ২০০৪ সালের ২১ মে সিলেটে হযরত শাহজালাল (রহ.) মাজার জিয়ারতে গিয়েছিলেন বাংলাদেশি বংশোদ্ভুত ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরী। দরগাহ প্রাঙ্গণে জুমার নামাজ শেষে ফেরার পথে তাকে লক্ষ্যে করে গ্রেনেড হামলা চালানো হয়। এতে ঘটনাস্থলেই পুলিশের সহকারী উপপরিদর্শক কামাল উদ্দিন নিহত হন। এছাড়া বেশ কয়েকজন হতাহত হলেও প্রাণে বেঁচে যান আনোয়ার চৌধুরী।

এ ঘটনায় দায়েরকৃত হত্যা মামলায় ২০০৮ সালের ২৩ ডিসেম্বর সিলেটের বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনাল তিন জনকে মৃত্যুদণ্ড ও দুজনকে যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত করে রায় দেয়। মৃত্যুদণ্ডের ওই রায় অনুমোদনের জন্য ডেথ রেফারেন্স আকারে হাইকোর্টে আসে। পাশাপাশি আসামিরা খালাস চেয়ে নিয়মিত ও জেল আপিল করেন। ওই আপিল ও ডেথ রেফারেন্সের ওপর দীর্ঘ সাত বছর পর হাইকোর্টে শুনানি অনুষ্ঠিত হয়। শুনানিতে রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ একেএম মনিরুজ্জামান কবির, সহকারি অ্যাটর্নি জেনারেল বশির আহমেদ এবং আসামি পক্ষে আইনজীবী একেএম ফয়েজ ও মোহাম্মদ আলী শুনানি করেন। শুনানির পর গতকাল রায় ঘোষণা করে হাইকোর্ট। রায়ে হাইকোর্ট বলে, মৃত্যুদণ্ডাদেশ অনুমোদন করা হলো।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *