মুক্তি কামনায় জুম্মাতুল বিদা পালন

 

স্টাফ রিপোর্টার: ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে এবং ইহকাল ও পরকালের মুক্তি কামনায় গতকালশুক্রবার পবিত্র জুম্মাতুল বিদা পালিত হয়েছে। পবিত্র রমজান মাসের শেষশুক্রবার জুম্মাতুল বিদা হিসেবে পালন করেন মুসলিম জাতি।গতরাতে পবিত্র লাইলাতুল বরাত পালিত হয়েছে। ধর্মপ্রাণ মুসল্লিরা রাত জেগে নফল নামাজ আদায়সহ জিকির আসগর করেছেন।

রমজানমাসজুড়ে পবিত্র রোজা রাখা আর ইবাদত-বন্দেগির মধ্যেই গতকাল চুয়াডাঙ্গা মেহেরপুরসহ দেশের ধর্মপ্রাণকোটি কোটি মুসলিম পবিত্র রমজান মাসে জুমার নামাজে শামিল হন। চুয়াডাঙ্গার সকল মসজিদে জুম্মার নামাজে উপচে পড়া ভিড় লক্ষ্য করা যায়। অনেক মসজিদেই মসুল্লিদের ঠাই না হওয়ায় তারেকে বাইরেই রোদে নামাজ আদায় করতে হয়। নামাজ আদায়ের পর জান্নাতুল মওলা কবস্থানের প্রধান ফটোকে দাঁড়িয়ে অনেকেই জাকাতের টাকা শাড়ি কাপড় প্রদান করেন। জুম্মার নামাজ শেষে দেশ ও জাতির কল্যাণ এবং মুসলিম উম্মাহর ঐক্য ও শান্তি এবংকল্যাণ কামনা করে মোনাজাত করা হয়। জুম্মাতুল বিদার খুতবায় উচ্চারিত হয় ‘আলবিদা, আল বিদা, ইয়া শাহর রামাদান। অর্থাত বিদায়, বিদায় হে মাহে রমজান।

রহমত, বরকত, মাগফিরাত ও নাজাতের মাস রমজানের শেষ জুমা অত্যন্ত গুরুত্ব সহকারেপালন করে থাকেন ধর্মপ্রাণ মুসলমানরা। গতকাল জুমাতুল বিদা এবং শবে কদরের রাতএকই দিনে হওয়ায় আরো মহিমান্বিত দিবস হিসেবে ইবাদতে লিপ্ত হন মুসলিমরা।জুম্মাতুল বিদার দিনটি সমগ্র মুসলিম বিশ্বে আল-কুদস দিবস হিসেবে পালিত হয়।

Leave a comment

Your email address will not be published.