মায়ের অনুগ্রহ ছাড়া কোনো প্রাণীরই প্রাণ ধারণ করা সম্ভব নয়

বিশ্ব মা দিবস উপলক্ষে চুয়াডাঙ্গা-মেরেহপুর ও ঝিনাইদহে আলোচনাসভা অনুষ্ঠিত

 

ষ্টাফ রিপোর্টার: ‘মা’ সৃষ্টির সেই আদিলগ্ন থেকে মধুর এই শব্দটা শুধু মমতার নয়, ক্ষমতারও যেন সর্বোচ্চ আধার। মায়ের অনুগ্রহ ছাড়া কোনো প্রাণীরই প্রাণ ধারণ করা সম্ভব নয়। তিনি আমাদের গর্ভধারিণী, জননী। মায়ের প্রতি সম্মান জানাতে ১৯১৪ সাল থেকে প্রতি বছর মে মাসের দ্বিতীয় রোববার মা দিবস হিসেবে উদযাপন করা হয়। অন্য দেশগুলোর মতো বাংলাদেশেও সামাজিক-সাংস্কৃতিকসহ বিভিন্ন সংগঠনের নানা আয়োজনের মাধ্যমে উদযাপন করা হয়েছে এবারের ‘মা দিবস’। দেশে প্রথমবারের মতো পালিত হলো মা দিবস। দিবসটি উপলক্ষে চুয়াডাঙ্গা মেহেরপুর ও ঝিনাইদহের আলোচনাসভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বক্তারা বলেন, ‘মা হলেন সন্তানের প্রথম ও প্রধান শিক্ষা গুরু। তিনিই পারেন তার সন্তানকে মেধা ও মননের বিকাশ ঘটাতে। আমাদের দেশের কোমলমতি সন্তানেরা যেন পরিবারবিমুখ না হয় এবং সন্ত্রাস, জঙ্গিবাদ ও মাদকাশক্তির করাল গ্রাস হতে রক্ষা পায় সেজন্য মায়েদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।’

চুয়াডাঙ্গায় গতকাল রোববার বিকেল সাড়ে ৩টার দিকে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে জেলা প্রশাসন ও জেলা মহিলা বিষয়ক অধিদফতর এ সভার আয়োজন করেন। চুয়াডাঙ্গা জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা আব্দুল আউয়ালের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক জিয়াউদ্দিন আহাম্মেদ। বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সরকারের উপ-পরিচালক আনজুমান আরা, চুয়াডাঙ্গা সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ সিদ্দিকুর রহমান, চুয়াডাঙ্গা পৌরসভার প্যানেল মেয়র একরামুল হক মুক্তা। অফিস সহকারী আবুল কালামের উপস্থাপনায় আরও বক্তব্য রাখেন ব্র্যাকের জেলা প্রতিনিধি জাহাঙ্গীর আলম, পাস’র নির্বাহী পরিচালক ইলিয়াস হোসেন, আত্মবিশ্বাসের প্রশাসনিক কর্মকর্তা সাহেদ হাসান হালিম, আকাংখার নির্বাহী পরিচালক শাহিন সুলতানা মিলি।

আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, আলমডাঙ্গা মহিলা অধিদফতরের উদ্যোগে বিশ্ব মা দিবস উপলক্ষ্যে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার সকাল ১০টায় উপজেলা পরিষদ মিলনায়তনে মহিলা বিষয়ক অফিসের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা হোসনে আরা পারভীনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান হেলাল উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন ভাইস চেয়ারম্যান কাজী খালেদুর রহমান অরুন, মহিলা ভাইস চেয়ারম্যান শামীম আরা, প্রেসক্লাব সভাপতি খন্দকার শাহ আলম মন্টু, সহ-সভাপতি অধ্যক্ষ জামসিদুল হক মুনি, প্রচার সম্পাদক শরিফুল ইসলাম। কলেজিয়েট স্কুলের উপাধ্যক্ষ শামীম রেজার পরিচালনায় বক্তব্য রাখেন নারী বিভিন্ন মহিলা সমিতির পক্ষে জাহানারা বেগম, সালমা খাতুন, সুফিয়া খাতুন, মনোয়ারা খাতুন, জিন্নাত জাহান, খুশি খাতুন, আশানুরী খাতুন, আলেয়া খাতুন, সুমাইয়া খাতুন, মমতাজ খাতুন, শেলী খাতুন ও পিংকি খাতুন। সভার শুরুতে এক বিশাল র‌্যালি আলমডাঙ্গা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

মেহেরপুর অফিস জানিয়েছে, বিশ্ব মা দিবস উপলক্ষে সকল মায়ের প্রতি বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসা নিবেদনে মেহেরপুরে কথামালা ও গানের আয়োজন করা হয়। মেহেরপুর সাহিত্য পরিষদ গতকাল রোববার সন্ধ্যায় মেহেরপুর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে ওই অনুষ্ঠানের আয়োজন করে।

এ উপলক্ষে মেহেরপুর সাহিত্য পরিষদের সভাপতি পদকপ্রাপ্ত সাহিত্যিক নূরুল আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেহেরপুর পৌর ডিগ্রি কলেজের অধ্যক্ষ একরামুল আজিম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেহেরপুর থিয়েটারের সাধারণ সম্পাদক সহকারী অধ্যাপক (অবসরপ্রাপ্ত) সাইদুর রহমান ও মেহেরপুর জেলা শিল্পকলা একাডেমির সহসভাপতি মোমিনুল ইসলাম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মেহেরপুর সাহিত্য পরিষদের সাধারণ সম্পাদক নূর আলম। পরে সেখানে মায়ের ওপর সঙ্গীত ও কবিতা আবৃতি করেন ফিরোজ মেহমুদ, সেলিম রেজা, সুমন, নাসিরউদ্দিন আহমেদ, সাধনা সাহা, কে.কে হাসান দিপু, সজিব, দেলওয়ার হোসেন, নূর আলম, সোনিয়া খাতুন, লালন ভক্ত অধম নাদিম শাহ প্রমুখ।

গাংনী প্রতিনিধি জানিয়েছেন, মেহেরপুর গাংনীতে পালিত হয়েছে আন্তর্জাতিক মা দিবস। দিবসটি পালনে গাংনী উপজেলা মহিলা অধিদফতরের উদ্যোগে গতকাল রোববার সকালে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। সকালে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি র‌্যারি শুরু হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে শুরুর স্থানে গিয়ে শেষ হয়। র‌্যালি শেষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাছিমা খাতুনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা রইচ উদ্দীন। বিশেষ অতিথি ছিলেন গাংনী প্রেসক্লাব সাধারণ সম্পাদক তৌহিদ-উদ-দৌলা রেজা ও সহসভাপতি মজনুর রহমান আকাশ।

মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, বিশ্ব মা দিবস পালনে মেহেরপুরের মুজিবনগরে র‌্যালি ও আলোচনাসভা করেছে উপজেলা মহিলা বিষয়ক কার্যালয় ও উপজেলা প্রশাসন।  গতকাল রোববার সকাল সাড়ে ১০টার দিকে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি র‌্যালি শুরু হয়ে প্রধান সড়ক ঘুরে একই স্থানে এসে শেষ হয়। উপজেলা হলরুমে আলোচনাসভায় প্রধান অতিথি হিসেবে দিবসের তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার মো. হেমায়েত উদ্দিন। সভাপতিত্ব করেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা তাজুল ইসলাম। বক্তব্য রাখেন মহিলা ভাইস চেয়ারম্যান গুলনাহার বেগম, ডরপ সমন্ময়কারী আবু আবিদ, মুজিবসগর প্রেসক্লাবের সভাপতি মুন্সী ওমর ফারুক প্রমুখ। উপস্থিত ছিলেন উপজেলা বিভিন্ন অফিসের কর্মকর্তা ও স্বপ্ন প্যাকেজের মায়েরা, এবং বিভিন্ন মহিলা সংগঠনের সদস্য বৃন্দ ।

ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছেন, রোববার বিকেলে ঝিনাইদহের জেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ে বিশ্ব মা দিবস উপলক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নিলুফার রহমানের সভাপতিত্বে আলোচনাসভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আব্দুর রউফ মণ্ডল। জেলা মহিলা বিষয়ক অধিদফতরের আয়োজনে আলোচনা অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক শাহ্ মোহা. আকরামুল হক, পরিবার পরিকল্পনা অধিদফতরের সহকারী পরিচালক দিপক সাহা, সেবিকা আয়েশা খাতুন, সেষ্ঠ জয়িতা নাসরিন সুলতানা, উই নির্বাহী পরিচালক শরিফা খাতুন, লাবন্য নির্বাহী পরিচালক রাবেয়া খাতুন। আলোচনা অনুষ্ঠান পরিচালনা করেন জেলা মহিলা বিষয়ক অধিদফতরের প্রোগ্রাম অফিসার (অতি.দা.)খন্দকার শরিফা আক্তার। সার্বিক ভাবে সহযোগিতা করেন ক্রেডিট সুপারভাইজার তাসলিমা বেগম, এসএম সোহেল রানা, রোকেয়া খাতুন, শিললুর রহমান, ইব্রাহিম, রোকেয়া খাতুন, ফৌজিয়া হক জুই প্রমুখ। আলোচনা অনুষ্ঠানে সেচ্ছাসেবী নারী, জয়িতা, বিভিন্ন এনজিও প্রতিনিধিসহ ৫ শতাধিক মা’গণ উপস্থিত ছিলেন।

মহেশপুর প্রতিনিধি জানিয়েছেন, গতকাল সকালে ঝিনাইদহের মহেশপুরে বিশ্ব মা দিবস উপলক্ষে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এসবিকে ইউনিয়ন পরিষদে বিশ্ব মা দিবস উপলক্ষে আলোচনাসভায় সভাপতিত্ব করেন এসবিকে ইউপি চেয়ারম্যান আরিফান হাসান চৌধুরী লুথান। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান হাছিনা খাতুন। বিশেষ অতিথি ছিলেন উপজেলা মহিলা বিষয়ক অফিসার সাইফুল ইসলাম। অন্যন্যের মধ্যে বক্তব্য রাখেন এনজিও কর্মী আতিক হাসান, আব্দুল গফ্ফার প্রমুখ।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *