মাঘে মেঘাচ্ছন্ন আকাশ : জেকে বসেছে শীত

স্টাফ রিপোর্টার: মেঘ আগমনের পূর্বাভাস আগেই ছিলো। এসেছে, পশ্চিমা লঘুচাপ আর পূবালীর দেখা হলে গুড়ি গুড়ি বৃষ্টি অনিবার্য হয়ে ওঠে। হয়েছেও তাই। তবে তা চুয়াডাঙ্গা মেহেরপুরে নয়। পশ্চিমা লঘুচাপ রাজশাহীর আকাশে দেখা পেয়ে ঝরিয়েছে বৃষ্টি। গতকল দুপুর সোয়া ২টার দিকে রাজশাহীতে বৃষ্টি শুরু হয়। সারাদিনে ৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। ঈশ্বরদীতেও বৃষ্টি হয়েছে বেশ। বগুড়া, দিনাজপুর, সৈয়দপুরে বৃষ্টি হয়েছে সামান্য। আর চুয়াডাঙ্গা মেহেরপুরের আকাশ ছিলো মেঘাচ্ছন্ন।
শীতের দিনে সূর্যের দেখা না মিললে শীতের তীব্রতা বেড়ে যায়। বেড়েছেও। দেশের সর্বনিন্ম তাপমাত্রা শ্রীমঙ্গলে ৮ দশমিক ৭ ও সর্বোচ্চ শীতকুণ্ডে ২৮ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। চুয়াডাঙ্গায় গতকাল সর্বোচ্চ ২৪ দশমিক ৭ ও সর্বনিন্ম ১২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করে আবহওয়া অধিদফতর। পূর্বাভাসে বলেছে, রংপুর, রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের দু এক জায়গায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।
এদিকে গতকাল চুয়াডাঙ্গা সরকারি কলেজের রেড ক্রিসেন্টের উদ্যোগে শীতবস্ত্র বিতরণ করা হয়। সন্ধ্যা ৭টায় চুয়াডাঙ্গা সরকারি কলেজের ইউনিট রেড ক্রিসেন্ট’র দায়িত্ব প্রাপ্ত শিক্ষক বাংলা বিভাগের সহকারী অধ্যাপক জাহিদ হাসানের সভাপতিত্বে কলেজ প্রাঙ্গণে দুস্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রফেসর অধ্যক্ষ মো. কামরুজ্জামান। উপস্থিত ছিলেন শিক্ষক পরিষদের সম্পাদক মো. সফিকুল ইসলাম, যুগ্মসম্পাদক মো. মফিজ উদ্দিন, সহকারী অধ্যাপক মো. আবু বকর ছিদ্দিক এবং রেড ক্রিসেন্ট ইউনিটের যুব প্রধান মো. ওবাইদুল ইসলাম তুহিন ও রেড ক্রিসেন্টের সদস্যসহ কলেজ হোস্টেলের ছাত্রবৃন্দ।
আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে: আলমডাঙ্গা কান্তপুর, শিয়ালমারী ও বটিয়াপাড়া এলাকায় ইনোভা পাওয়ার বাংলাদেশ লিমিটেডের ইনোভা সৌর বিদ্যুত ও ইনোভা বাল্বের উদ্যোগে শীতার্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়। গতকাল মঙ্গলবার কান্তপুর যুবসংঘের সহযোগীতায় ওই এলাকায় শতাধিক অসহায় গরীব, দুস্থদের মাঝে এ কম্বল বিতরণ করেন। কম্বল বিতরণ অনুষ্ঠানে বদর উদ্দিন বুদোর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন ইনোভা পাওয়ার লি. নিবার্হী পরিচালক আফিল আজাদ। বিশেষ অতিথি ছিলেন ইনোভা আলমডাঙ্গা অফিসের প্রজেক্ট ম্যানেজার এইচ মানিক, সহকারী বিক্রয় ব্যবস্থাপক শাহ আলম। এছাড়াও উপস্থিত ছিলেন স্বাধীন বিশ্বাস, ওহিদুল ইসলাম, কালু মেম্বার, মামুনুর রশিদ, বিশিষ্ঠ ব্যবসায়ী সাফায়েত উল্লাহ।
মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুর সদর উপজেলার দিঘীরপাড়ার বাসিন্দা মেহেরপুর শহরের রুবেল গার্মেন্টস’র প্রতিষ্ঠাতা আব্দুল কাদেরের ব্যক্তিগত উদ্যোগে এলাকার অসহায় দরিদ্র শীতার্ত নারী পুরুষের মধ্যে প্রায় ২শ কম্বল বিতরণ করা হয়েছে। গতকাল সকাল ৯টায় দিঘীরপাড়াস্থ নিজ বাড়িতে ওই কম্বল বিতরণ করা হয়। দিঘীরপাড়া, বেলীপাড়া ও ঝাউবাড়িয়া গ্রামের প্রায় অসহায় দরিদ্র শীতার্ত নারী পুরুষের মধ্যে ওই কম্বল বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন খেদের আলী, সাইফুল ইসলাম, আইয়ুব আলী, আজিজুল হক, হায়দার আলী, নাজিমুদ্দীন, শাহাবুদ্দিন, হোসেন আলী, রেজা, ওয়াজেদ আলী, আলাউদ্দিন প্রমুখ।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *