ভ্যালেন্টাইন’স ডে আজ

মাথাভাঙ্গা মনিটর: কেন ভালোবাসে মানুষ? কেন ভালোবাসার জন্য হাতের মুঠোয় প্রাণ নিয়ে মৃত্যুকেও অস্বীকার করে। কোনো মানুষের জন্য, প্রেমের জন্য, কেন জীবনকে বাজি রাখে? কেন মনে করে ভালোবাসা ছাড়া জীবন অর্থহীন? কোনো উত্তর আছে কি? বিজ্ঞানী ও মনোবিদরা জানান, প্রেমে পড়লে মস্তিষ্ক থেকে বিপুল পরিমাণে নিঃসৃত হতে থাকে ফিনাইল ইথাইল অ্যামিন ও অ্যামফিটামিন জাতীয় রাসায়নিক। যা স্নায়ুতন্ত্রের মাধ্যমে ছড়িয়ে পড়ে সমস্ত কোষে। যার ফলে ইউফোরিয়া উত্পন্ন হয়। এজন্যই প্রেমে পড়লে অকারণে প্রচণ্ড আনন্দ আর উত্তেজনা দেখা দেয়। তখন কাঠফাটা রোদ্রের দুপুর বেলাও তার কাছে মনে হবে শরতের নির্জন দুপুরে, ঘন অন্ধকার অমাবস্যায়ও মনে হবে আকাশে চাঁদ খেলা করছে যদি ভালোবাসার মানুষটি কাছে থাকে। এককথায় বলতে, মাদকীয় অনুভূতি অনুভূত হয় শরীরে। এই রাসায়নিক প্রক্রিয়াটা প্রথমে অনেক বেড়ে যায়। তারপর আস্তে আস্তে কমতে থাকে।
তা হোক, কিন্তু এসব বৈজ্ঞানিক ব্যাখ্যাকে থোরাই কেয়ার করে মানুষ। তারা ভালোবাসে। অন্ধ ভালোবাসায় মেতে ওঠে। ক্ষণিকের জীবনকে অমর করে রাখতে চায়। আবেগপ্রবণ এই মানুষ ভালোবাসা ছাড়া জীবনকে অর্থহীন মনে করে। আর নিজেই নিজেকে প্রশ্ন করে, ‘তোমরা যে বল ভালোবাসা ভালোবাসা/সখি ভালোবাসা কারে কয়…’।
বিশ্ব ভালোবাসা দিবস বা ভ্যালেন্টাইন ডে আজ। সারা বিশ্বের মানুষ আজ এ ভ্যালেন্টাইনস ডে’তে উন্মাতাল হয়ে উঠবে তার মনের মানুষকে নিজের মনের আকুতি প্রকাশের জন্য। সারাবিশ্বের মতোই বাংলাদেশেও উদযাপিত হবে দিবসটি। বলবে, এই পৃথিবীতে তুমি আছো, আমি আছি, আর কিছু নেই।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *