বৈরি আবহাওয়ায় পাট নিয়ে বিপাকে চুয়াডাঙ্গা-মেহেরপুরের চাষিরা

0
41

 

দেশের সর্বোচ্চ তাপের রেকর্ড ধরে রেখেছে চুয়াডাঙ্গা

মাথাভাঙ্গা ডেস্ক: তীব্র খরায় চুয়াডাঙ্গা-মেহেরপুরের পাটচাষিদের মাথায় হাত উঠেছে। বৃষ্টি হচ্ছে হবে আশায় বুক বাধলেও আবহাওয়া অধিদফতর চুয়াডাঙ্গা-মেহেরপুরে বৃষ্টির তেমন সম্ভাবনার পূর্বাভাস দিতে পারছে না। গতকালও সারাদেশের সর্বোচ্চ তামামাত্রা চুয়াডাঙ্গায় ৪১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ময়মানসিংহে ২১ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সিলেটে ৯ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতর পূর্বাভাসে জানিয়েছে, হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় একটি পশ্চিমা লঘুচাপ অবস্থান করছে যার বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

ঢাকা, খুলনা, রাজশাহী, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানতঃ শুষ্ক থাকতে পারে।রাজশাহী, চুয়াডাঙ্গা, যশোর ও কুষ্টিয়া অঞ্চলসমূহের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ এবং ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, কুমিল্লা, কুতুবদিয়া, ঈশ্বরদী, দিনাজপুর ও সৈয়দপুর অঞ্চলসহ ও খুলনা বিভাগের বাকি অংশের ওপর দিয়ে মাঝারী থেকে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

মেহেরপুরঅফিসজানিয়েছে, বৈরিআবহাওয়ারকারণেএবছরপাটনিয়েবিপাকেপড়েছেনমেহেরপুরেরপাটচাষিরা। বৈশাখপারহয়েজ্যৈষ্ঠমাসেরপ্রথমসপ্তাপর্যন্তমেহেরপুরেবৃষ্টিরদেখামেলেনি। রৌদ্রআরখরা-তাপেপাটেরচারাগাছপুড়েযাচ্ছে। বাড়তিখরচকরেজমিতেসেচদিয়েওবৃষ্টিরপানিরমতোপাটগাছেরচেহারানা ফেরায় হতাশায় ভুগছেন পাটচাষিরা। পাটের পাশাপাশি মরসুমী ফসল নিয়েও বিপাকে পড়েছেন চাষিরা। জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের হিসেব মতো এ বছর জেলায় ২৩ হাজার ৩১৪ হেক্টর জমিতে পাটচাষের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়। এবার ২৩ হাজার ২২৫ হেক্টর জমিতে পাটচাষ হয়েছে। কৃষি বিভাগের মতে এবছরও পাট চাষের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবার কথা। কিন্তু আবহাওয়া বিমুখ হওয়ায় চাষিরা ঝুঁকি নিয়ে অতিরিক্ত জমিতে পাটের চাষ করেননি।মেহেরপুরের দীঘিরপাড়া গ্রামের পাটচাষি ইংরেজ জানালেন, পাটচাষ নিয়ে চাষিরা চিন্তিত। বৃষ্টির অভাবে ক্ষেতেরপাটপুড়েযাচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here