বিশ্ব শাদাছড়ি নিরাপত্তা দিবসে চুয়াডাঙ্গা মেহেরপুর ও ঝিনাইদহে র‌্যালি আলোচনাসভা

স্টাফ রিপোর্টার: ‘শাদাছড়ির নিশ্চিত ব্যবহার, এ দিবসের অঙ্গীকার’ স্লোগানকে নিয়ে বিশ্ব শাদাছড়ি নিরাপত্তা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহসহ সারাদেশে র‌্যালি ও আলোচনাসভার আয়োজন করা হয়।
চুয়াডাঙ্গায় জেলা প্রশাসন ও সমাজসেবার আয়োজনে সকাল ৯টার দিকে চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের কার্যালয়ের চত্বর থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় সেখানে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে আলোচনাসভার আয়োজন করা হয়। সভাপতিত্ব করেন জেলা সমাজসেবা অধিদফতরের উপপরিচালক এসএম রফিকুল ইসলাম। প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক জিয়াউদ্দিন আহমেদ। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আব্দুর রাজ্জাক, বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদের সদস্য মুন্সি আলমগীর হান্নান। অনুষ্ঠানে শুরুতে পবিত্র কোরআন থেকে তেলোয়াত করেন দৃষ্টি প্রতিবন্ধী শিশু সামিউল হক। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন প্রত্যাশা সামাজিক উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক বিল্লাল হোসেন, দৃষ্টি প্রতিবন্ধী ফারুক আহম্মেদ প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন উপজেলা সমাজসেবা কর্মকর্তা আব্দুল্লা আল সামি। আলোচনা শেষে ডিআরআরএ ও এলএফ নেদাল্যান্সের সহযোগিতায় প্রত্যাশা সামাজিক উন্নয়ন সংস্থার উদ্যোগে দৃষ্টি প্রতিবন্ধীদের মাঝে সহায়ক উপকরণ শাদাছড়ি প্রদান করা হয়।
বিশ্ব দৃষ্টি দিবস উপলক্ষে চুয়াডাঙ্গা সদর হাসপাতালে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে। সকাল সাড়ে ৯টায় চুয়াডাঙ্গা সিভিল সার্জনের কার্যালয়ের সামনে থেকে সিভিল সার্জন ডা. দিলীপ কুমার রায়ের নেতৃত্বে র‌্যালি বের করা হয়। র‌্যালিটি চুয়াডাঙ্গা সদর হাসপাতালের বিভিন্ন এলাকা প্রদক্ষিণ শেষে সদর হাসপাতাল চত্বরে এসে শেষ হয়। পরে চুয়াডাঙ্গা সদর হাসপাতালের সম্মেলন কক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। সভাপতিত্ব করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আলী হোসেন। প্রধান অতিথি ছিলেন সিভিল সার্জন ডা. দিলীপ কুমার রায়। প্রধান বক্তা ছিলেন চক্ষু বিশেষজ্ঞ ডা. শফিউজ্জামান সুমন। উপস্থিত ছিলেন সার্জারি কনসালটেন্ট ডা. তারিক হাসান শাহীন, নার্সিং ও সদর হাসপাতালের কর্মকর্তা-কর্মচারীসহ। অনুষ্ঠানটি পরিচালনা করেন সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার রবজেল হোসেন ও সার্বিকভাবে পরিচালনা করেন হেলথ এডুকেটর দেলোয়ার হেসেন।
মেহেরপুর অফিস জানিয়েছে: মেহেরপুরে দিবসটি উপলক্ষে সকালে জেলা সমাজসেবা অধিদফতরের উদ্যোগে কর্মসূচির আয়োজন করা হয়। জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে জেলা সমাজসেবা অধিদফতরের উপপরিচালক দেলায়োর হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক পরিমল সিংহ। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক শেখ ফরিদ আহেমদ ও মেহেরপুর জেলা উন্নয়ন ফোরামের প্রেসিডেন্ট সাংবাদিক রফিকুল আলম। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা সমাজসেবা কর্মকর্তা তৌফিকুল আলম, উপ-তত্তাবধায়ক মাহজাবিন ক্যামি, পলাশীপাড়া সমাজকল্যাণ সমিতির নির্বাহী পরিচালক মোশাররফ হোসেন প্রমুখ। পরে দৃষ্টি প্রতিবন্ধীদের মাঝে শাদাছড়ি বিতরণ করা হয়। এর আগে সকাল ৯টার দিকে মেহেরপুর শিল্পকলা একাডেমির সামনে থেকে সমাজসেবার উপপরিচালক দেলোয়ার হোসেনের নেতৃত্বে একটি র‌্যালি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে গিয়ে শেষ হয়।
ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছেন, ঝিনাইদহে সমাজসেবা অধিদফতরের উদ্যোগে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালি শেষে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে আলোচনার সভার আয়োজন করা হয়। সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) খদেজা খাতুন। প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক জাকির হোসেন। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক আসাদুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক আবু ইউসুফ রেজাউর রাহমান, উপজেলা সমাজসেবা অফিসার মোমিনুর রাহমান, শহর সমাজসেবা অফিসার হোসেন খান ও প্রতিবন্ধি বিষয়ক কর্মকর্তা তরিকুল ইসলাম প্রমুখ। অনুষ্ঠানে প্রতিবন্ধিদের মাঝে শাদাছড়ি বিতরণ করা হয়।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *