বিশ্ব ভোক্তা অধিকার দিবসে ফোন অধিকার নিশ্চিত করুন

 

ভেজাল ও নকল পন্য প্রস্তত এবং ক্রয়-বিক্রয়ের বিরুদ্ধে সোচ্চার হন

স্টাফ রিপোর্টার: ফোন অধিকার নিশ্চিত করুন এ পতিপাদ্যকে সামনে রেখে বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ ক্যাব চুযাডাঙ্গা জেলা শাখা উদ্যোগে প্রশাষকের কার্যালয় থেকে গতকাল সাড়ে ৯টার দিকে ৱ্যালি অনুষ্ঠিত হয়। ৱ্যালি শেষে জেলা প্রশাষকের সম্মেলন কক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। আলোচনাসভার আগে অতিরিক্ত জেলা প্রশাষক সার্বিক আনজুমান আরার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. দেলোয়ার হোসাইন, বিশেষ অতিথি ছিলেন চুয়াডাঙ্গা সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ সিদ্দিকুর রহমান, আদর্শ মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ এসএম ইসরাফিল, বক্তব্য রাখেন প্রত্যাশা সামাজিক উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক বিল্লাল হোসেন, দোকান মালিক সমিতির সাধারণ সম্পাদক ইবরুল হাসান জোয়ার্দ্দার, তয়িবুর রহমান জোয়ার্দ্দার, শাহিন সুলতানা মিলি, জাহাঙ্গীর আলম। বক্তা বলেন ভেজাল ও নকল পণ্য প্রস্তত এবং ক্রয়-বিক্রয়ের বিরুদ্ধে সোচ্চার হন। পণ্য ক্রয়ের সময় ওজন বা পরিমাপ সঠিকভাবে বুঝে নিন। সার্বিক অনুষ্ঠানটি পরিচালনা করেন প্রত্যাশার সহকারী সমন্বয়কারী আরিফুর রহমান। সার্বিক সহযোগিতায় ছিলেন আসাদুজ্জামন, নুরুজ্জামান, মহিবুল হাবীব, শারমিন আক্তার, বিপুল হোসেন প্রমুখ।

মেহেরপুর অফিস জানিয়েছে, মানুষের চাহিদাকে পূঁজি করে সেবার নামে প্রতারণা করছে মোবাইলফোন কোম্পানিগুলো। স্বাস্থ্য, কৃষি ও জরুরি সেবার আকর্ষণীয় বিজ্ঞাপনের মাধ্যমে গ্রাহকদের প্রলুদ্ধ করা হচ্ছে। ভোক্তা অধিকার সংরক্ষণ আইন লঙ্ঘন করছে মোবাইলফোন কোম্পানিগুলো। তাই জনসচেতনতা ও গ্রাহকদের স্বোচ্চার ভূমিকার মধ্যদিয়ে ফোন কোম্পানির আগ্রাসন বন্ধ করা সম্ভব। গতকাল শনিবার দুপুরে মেহেরপুর জেলা প্রশাসক সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বিশ্ব ভোক্তা অধিকার দিবসের আলোচনাসভায় বক্তারা এসব কথা বলেন। জেলা প্রশাসন ও কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) এ অনুষ্ঠানের আয়োজন করে। এবারের প্রতিপাদ্য বিষয় ফোন অধিকার নিশ্চিত করুন। জেলা প্রশাসক মাহমুদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে মূল প্রবন্ধ পাঠ করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আলমগীর হোসেন। বক্তব্য রাখেন ক্যাব মেহেরপুর জেলা শাখার সভাপতি রফিকুল আলম, মেহেরপুর প্রেসক্লাব সভাপতি আলামিন হোসেন, মাজেদুল হক মানিক, রাশেদুজ্জামান প্রমুখ। এর আগে জেলা প্রশাসক চত্বর থেকে একটি শোভাযাত্রা শুরু হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

কোটচাঁদপুর প্রতিনিধি জানিয়েছেন, কোটচাঁদপুর উপজেলা পরিষদ গতকাল শনিবার বিশ্ব ভোক্তা অধিকার দিবসে ৱ্যালি ও সেমিনারের আয়োজন করে। উপজেলা অডিটোরিয়ামে অনুষ্ঠিত সেমিনারে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার দেবপ্রসাদ পাল। বিশ্ব ভোক্তা অধিকার দিবসে এ বারের মূল প্রতিপাদ্য ফোন অধিকার নিশ্চিত করুন বিষয় ভিত্তিক আলোচনায় অংশ নেন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবু বকর সিদ্দীক, মো. নূরুল ইসলাম, দুলাল চন্দ্র সাহা, রবিউল ইসলাম, আ. সোবান ও রবিউল ইসলাম। উপজেলা নির্বাহী অফিসার দেবপ্রসাদ পাল তার সমাপনী বক্তব্যে সরকারের প্রণিত ভোক্তা অধিকার আইনের বিভিন্ন দিক তুলে ধরেন। সেই সাথে ভোক্তা সাধারণের অধিকার নিশ্চিত করতে তিনি সব ধরনের সহযোগিতা প্রদানের আশ্বাস দেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *