বিশ্ব তামাকমুক্ত দিবস পালিত

VLUU L100, M100 / Samsung L100, M100

স্টাফ রিপোর্টার: “ তামাকজাত পন্যের অবৈধ ব্যবসা বন্ধ কর” শ্লোগানকে সামনে রেখে বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষে সারা বাংলাদেশের ন্যায় চুয়াডাঙ্গাতে ৱ্যালী ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসন, স্বাস্থ্য বিভাগ, জেলা টাস্কফোর্স কমিটি, এইড, পাস ও প্রত্যাশা যৌথভাবে আয়োজন করে। গতকাল রোববার সকাল ৯টায় সিভিল সার্জন অফিস চত্বর থেকে একটি ৱ্যালী বের করা হয়। ৱ্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে সকাল ১০টায় নার্সিং ইনিসটিটিউটে আলোচনাসভার আয়োজন করা হয়। চুয়াডাঙ্গা সিভিল সার্জন ডা. আজিজুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক মো. দেলোর হোসাইন। তিনি বলেন, ধুমপান ও তামাক জাত দ্রব্য নিরব ঘাতক, যা সেবনে আস্তে আস্তে মানুষের ফুসফুসে ও মুখে ক্যান্সারে বাসা বাধে। যখন বুঝতে পারে তখন আর কিছুই করার থাকে না। মৃত্যু অনিবার্য। সচেতনতার অভাবে মানুষ ধুমপান, সাদা পাতা, গুল, জর্দ্দা সেবন করে থাকে। ধুমপান ও তামাকজাত দ্রব্য সেবনের ফলে বাংলাদেশে প্রতি বছর প্রায় ৫৭ হাজার মানুষ ক্যান্সারে আক্রান্ত হয়ে হয়ে মারা যাচ্ছে। বিশ্বের মধ্যে বাংলাদেশের মানুষের বেশী মুখে ক্যান্সারে হয়ে মারা যায়। এর কারণ জর্দ্দা, গুল ও সাদা পাতা সেবন করার জন্য। ধুমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রনে সরকারে আইন পাশ করায় মানুষ এখন অনেক সচেতন হয়েছে। পরিবহনে মানুষ আর প্রকাশ্যে ধুমপান করে না। তামাক চাষ শুধু জমির উর্ব্বর শক্তি নষ্ট করে না। এর সাথে যারা সম্পৃক্ত তারা রোগাক্রান্ত হয়ে পড়ে। ধুমপান উৎসাহিত করার জন্য আগে প্রকাশ্যে প্রচার করা হতো। এখন প্রকাশ্যে কোন বিজ্ঞাপন প্রচার করা হয় না। এর পর ও যারা প্রকাশ্যে বিজ্ঞাপন প্রচার করবে ও অবৈধ ভাবে তামাকের ব্যবসা করবে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। এজন্য দরকার সকলের সহযোগিতা। সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার রবজেল হোসেনের উপস্থাপনায় বিশেষ অতিথি ছিলেন চুয়াডাঙ্গা সহকারী পুলিম সুপার গোলাম বেনজির আহাম্মেদ, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. মেজবাউল হক, ডা. পরিতোষ কুমার ঘোষ, ডা. এসএম নুরুদ্দিন রুমি, ডা. ওয়ালিউর রহমান নয়ন, ডা. তারিখ হাসান শাহিন, ডা. আবুল হোসেন, গোলাম মুরশিদ ডালিম, চুয়াডাঙ্গা প্রেসক্লাব সভাপতি মো. মহতাব উদ্দিন। অন্যান্যদের বক্তব্য রাখেন পল্লী উন্নয়ন সংস্থা(পাস) নির্বাহী পরিচালক খুলনা বিভাগীয় এন্টি টোবাকো মিডিয়া অ্যালায়েন্স এর সদস্য ইলিয়াস হোসেন, প্রত্যাশার সহ-সমন্বয়কারী মো: আরিফুর রহমান।

জীবননগর ব্যুরো জানিয়েছে, বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষে ৱ্যালি ও আলোচনাসভার আয়োজন করা হয়। এইড ঝিনাইদহের সহযোগিতায় জীবননগর ঊষা সংস্থা ও উপজেলা টাক্সফোর্স কমিটির যৌথ আয়োজনে অনুষ্ঠিত আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন ইউএনও নূরুল হাফিজ। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. রওশন আরা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভায় তামাকজাত পণ্যের অবৈধ ব্যবসা বন্ধ কর’ শীর্ষক এবারের প্রতিপাদ্য বিষয়ের উপর আলোচনা করেন ঊষা সংস্থার সমন্বয়নকারী আলমগীর হোসেন।

গাংনী প্রতিনিধি জানিয়েছেন, তামাক গ্রহণকারীর শারীরিক নানান সমস্যা সৃষ্টি হয়। অর্থনৈতিক ক্ষতির সম্মুখীন হন তামাকসেবনকারীরা। অন্যদিকে সামাজিক ও পারিবারিক নানান জটিলতা সৃষ্টি হয়। তামাক কোম্পানির আগ্রাসনে তামাক সেবনকারীর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। কোম্পানিগুলো অপকৌশলে মার্কেটিং করছে এবং প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছে। তাই শুধুমাত্র তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নের মধ্য দিয়ে তামাক মুক্ত বিশ্ব গড়া সম্ভব নয়। এর জন্য প্রয়োজন সামাজিক আন্দোলন। গতকাল রোববার বিশ্ব তামাক মুক্ত দিবস উপলক্ষে মেহেরপুর গাংনীতে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে গাংনী উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা তামাক নিয়ন্ত্রণ টাস্ক ফোর্স কমিটির সভাপতি আবুল আমিন একথাগুলো বলেন।

উপজেলা টাস্ক ফোর্স কমিটি, স্বদেশ, আশ্রয়, ওআরডি, এইড, এসপিইউএস, সিএসইউএস, এইচআরডিপি ও বাংলাদেশ তামাক বিরোধী জোটের আয়োজনে ৱ্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সকাল ৯টার দিকে উপজেলা পরিষদ চত্ত্বর থেকে ৱ্যালিটি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। ৱ্যালি শেষে উপজেলা পরিষদ চত্ত্বরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার আবুল আমিন। স্বদেশ নির্বাহী পরিচালক মাজেদুল হক মানিকের সঞ্চালনায় বক্তব্য রাখেন উপজেলা টাস্ক ফোর্স কমিটির সদস্য গাংনী থানার ইন্সেপেক্টর (তদন্ত) মোক্তার হোসেন। উপস্থিত ছিলেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব সিরাজুল ইসলাম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা দিলিপ কুমার সেন, প্রভাষক হোসেন বিন মিন্টু, পিএসকেএস প্রতিনিধি আব্দুল বারি, দি হাঙ্গার প্রকেক্ট উপজেলা সমন্বয়কারী হেলাল উদ্দীন, এসপিইউএস নির্বাহী পরিচালক মহিবুল, সাংবাদিকবৃন্দসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ।

মেহেরপুর অফিস জানিয়েছে, বিশ্ব তামাক মুক্ত দিবস উপলক্ষে গতকাল রোববার সকাল ৯টার দিকে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনের সামনে থেকে একটি ৱ্যালি বের করা হয়। ৱ্যালির নেতৃত্ব দেন জেলা প্রশাসক মাহমুদ হোসেন। ৱ্যালিটি শহর প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয় এবং জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জেলা টাস্কফোর্স, এইড, সুবাহ ও তামাক বিরোধী জোট আয়োজিত ৱ্যালি ও আলোচনা সভায় জেলা প্রশাসক ও জেলা তামাক নিয়ন্ত্রণ টাস্ক ফোর্স কমিটির সভাপতি মাহমুদ হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন সিভিল সার্জন ও জেলা তামাক নিয়ন্ত্রণ টাস্ক ফোর্স কমিটির সদস্য সচিব ডা. মোহাম্মদ আজিজুর রহমান সিদ্দিকী, জেলা তামাক নিয়ন্ত্রণ টাস্ক ফোর্স কমিটির সদস্য অতিরিক্ত পুলিশ সুপার মোহা. আহমার উজ্জামান, মেহেরপুর তামাক বিরোধী জোটের উপদেষ্টা সাংবাদিক রফিক-উল আলম, জেলা এনজিও সমিতির সভাপতি মোশারফ হোসেন, সুবাহ সামাজিক উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক মঈন-উল আলম বুলবুল, এইড’র প্রোগ্রাম অফিসার তৌহিদ উদ-দৌলা রেজা, এছাড়া বিভিন্ন এনজিও প্রতিনিধি, মটর শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছেন, ঝিনাইদহে বিশ্ব তামাক মুক্ত দিবস উপলক্ষে সাংবাদিকদের মানব বন্ধন কর্মসূচী পালিত হয়েছে। বেলা ১১টায় শহরের পোষ্ট অফিস মোড়ে এ কর্মসূচী পালিত হয়। এন্টি টোবাকো মিডিয়া এলাইন্স (আত্মা), খুলনা বিভাগীয় কমিটি এ কর্মসূচীর আয়োজন করে। আধা ঘন্টাব্যাপী এ কর্মসূচীতে বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়া কর্মরত সাংবাদিকরা অংশগ্রহণ করে। বক্তব্য রাখেন কালের কন্ঠের ঝিনাইদহ জেলা প্রতিনিধি এম. সাইফুল মাবুদ, এটিএন বাংলা ও এটিএন নিউজের জেলা প্রতিনিধি নিজাম জোয়ারদার বাবলু ও একুশে টেলিভিশন ও জনকন্ঠের জেলা প্রতিনিধি এম. রায়হান উদ্দিন, আর টিভি জেলা প্রতিনিধি শিপলু জামান প্রমুখ। বক্তারা তামাকজাত দ্রব্যের অবৈধ ব্যবসা বন্ধ সহ তামাকের বিভিন্ন ক্ষতিকারক দিকসমূহ তুলে ধরেন।

মহেশপুর প্রতিনিধি জানিয়েছেন, মহেশপুরে এইড ঝিনাইদহ-এর সহযোগিতায় এবং মানবাধিকার সংগঠন আরডিসির বাস্তবায়নে বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষে এক বর্ণাঢ্য ৱ্যালী ও আলোচনা সভার আয়োজন করা হয়। মহেশপুর উপজেলা নির্বাহী অফিসারের সম্মেলন কক্ষে উপজেলা নির্বাহী অফিসার নাছিমা খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন, আরডিসি সংস্থার নির্বাহী প্রধান আব্দুর রহমান। অন্যানন্যের মধ্যে বক্তব্য রাখেন, অধিকার মঞ্চের সভাপতি ও মহেশপুর ল্যাব এইড মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক এটিএম খাইরুল আনাম, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্রের মেডিকেল অফিসার মাহাবুব আলম, এইড মহেশপুর শাখার প্রতিনিধি জয়নাল আবেদীন, মহেশপুর সুবাস কমিটির সভাপতি ইছানুর রহমান। এছাড়া উপস্থিত ছিলেন, সহকারী কমিশনার (ভূমি) হাফিজ আল আসাদ, পিআইও মেহেরুননেছা, যুব উন্নয়ন অফিসার মিজানুর রহমান, মহেশপুর প্রেসক্লাবের সহসভাপতি অধীর সরকার, মহিলা বিষয়ক অধিদপ্তরের প্রতিনিধি আবু কালাম, এইড মহেশপুর শাখার ম্যানেজার রিয়াজ উদ্দিন, আরডিসির অফিস সহকারী দাউদ হোসেন, রফিকুল ইসলাম, রাজেদুল ইসলাম রাজা প্রমুখ। বিশ্ব তামাকমুক্ত দিবসের আলোচনা সভায় সকলের উপস্থিতিতে উপজেলার ফতেপুর নিমতলা গ্রামের মোসারেফ হোসেন ও বেদেরগাড়ী গ্রামের রহিত দাস নামে ২ জন ধুমপায়ী ধুমপান ছেড়ে দেয়ার অঙ্গীকার করেন। তারা উপজেলা নির্বাহী অফিসারের নিকট সিগারেট ও গ্যাস লাইট জমা দিয়ে সকলের সমানে জীবনে আর কখনো ধুমপান করবে না বলে অঙ্গীকার করে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *