বিশ্ব ইজতেমায় চুয়াডাঙ্গা কল্পনা ফুডের মালিক মাবুদের ইন্তেকাল : আজ দাফন

স্টাফ রিপোর্টার: আজ রোববার সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টার মধ্যে দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হচ্ছে এবারের ৫১তম বিশ্ব ইজতেমা। আখেরী মোনাজাত পরিচালনা করবেন ভারতের মাওলানা সাদ। মোনাজাতে বাংলাদেশসহ সারা দুনিয়ার মানুষের সুখ, শান্তি ও কল্যাণ কামনা করে দোয়া করা হবে। আখেরী মোনাজাতে প্রায় ২৫ থেকে ৩০ লাখ ধর্মপ্রাণ মুসল্লি অংশ নেবেন বলে আয়োজকরা ধারণা করছেন। এদেরই একজন ছিলেন চুয়াডাঙ্গা পৌরসভার সাবেক চেয়ারম্যান মরহুম একরামুল হক জোয়ার্দ্দার শান্তি মিয়ার ছেলে মাবুদ একরাম জোয়ার্দ্দার মাবুদ। তিনিও লাখো মসল্লিদের সাথে এবারের বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে অংশ নিতে গত বুধবার চুয়াডাঙ্গা থেকে ঢাকার তুরাগতীরের উদ্দেশে রওনা হন। তিনি চুয়াডাঙ্গা জেলার জন্য নির্ধারিত খিত্তা ২৮ নম্বর এলাকাতেই ছিলেন। ইজতেমা ময়দানেই গত পরশু শুক্রবার হৃদরোগে আক্রান্ত হন। তাকে নেয়া হয় ঢাকার শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে। চিকিৎসার এক পর্যায়ে তিনি রাত ৯টার দিকে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। (ইন্নালিল্লাহে…..রাজেউন)। তার মৃতদেহ নেয়া হয় ইজতেমা ময়দানে। গতকাল শনিবার বাদ জোহর ইজতেমা ময়দানে লাখো মসুল্লির অংশগ্রহণে নামাজে জানাজা সম্পন্ন হয়। এরপরই মৃতদেহ চুয়াডাঙ্গার উদ্দেশে নেয়া হয়। গতরাত ৮টার দিকে চুয়াডাঙ্গা শেখপাড়াস্থ নিজ বাড়িতে মৃতদেহ নেয়া হলে নিকজনদের কান্নায় এক হৃদয় বিদারক দৃশ্যের অবতারণা হয়। পরিবারের সদস্যরা বলেছেন, আজ রোববার সকাল ১০টায় চুয়াডাঙ্গা একাডেমী মোড়স্থ বড় মসজিদ প্রাঙ্গনে নামাজে জানাজা শেষে দাফন কাজ সম্পন্ন করা হবে। মৃত্যুকালে মাবুদ একরাম জোয়ার্দ্দার মাবুদের বয়স হয়েছিলো ৫১ বছর। তিনি এক ছেলে দু মেয়ে স্ত্রীসহ বহু গুণগ্রাহী রেখে গেছেন। মাবুদ একরাম জোয়ার্দ্দার ছিলেন সদালোপি। তিনি চুয়াডাঙ্গা সমবায় নিউ মার্কেটের বিপরীতের আশরাফ মার্কেটের কল্পনা ফুডের সত্তাবাধিকারী ছিলেন। তার মৃত্যুতে দৈনিক মাথাভাঙ্গা সম্পাদনা পরিষদ শোক প্রকাশ করে মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে শোক সন্তুপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।
এদেকি ইজতেমা ময়দান থেকে আমাদের প্রতিনিধি জানিয়েছে, অনেকেই গত দু দিন ইজতেমায় অংশ না নিলেও আজ রোববার বহু আকাঙ্ক্ষিত আখেরি মোনাজাতে শরিক হয়ে মহান আল্লাহতালার নৈকট্য লাভের ব্যাকুলতায় শত শত ধর্মপ্রাণ মানুষ ছুটে যাচ্ছেন টঙ্গীর তুরাগ তীরে। এদের অনেকেই প্রথম পর্বের মোনাজাতে অংশ নিয়েছেন। গতকাল ছিলো বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের দ্বিতীয় দিন। আল্লাহ প্রদত্ত বিধি-বিধান ও রাসুল (স.) প্রদর্শিত তরিকা অনুযায়ী জীবন গড়ার আহ্বান জানিয়ে দেশ-বিদেশের লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লির জিকির-আসকার, ইবাদত বন্দেগী আর পবিত্র কোরানের আলোকে গুরুত্বপূর্ণ বয়ানের মধ্যদিয়ে ইজতেমার দ্বিতীয় দিন অতিবাহিত হয়। শনিবার বাদ ফজর বয়ান করেন ভারতের মাওলানা মুহাম্মদ খোরশেদ। এছাড়া বাদ জোহর ভারতের মাওলানা মুহাম্মদ ফারুক, ভারতের মাওলানা মুহাম্মদ ইউসুফ ও বাদ মাগরিব ভারতের মাওলানা মুহাম্মদ শওকত আলী বয়ান করেন। আয়োজক কমিটির নেতৃবৃন্দ বলেছেন, স্থান সংকুলান সমস্যাসহ মুসল্লিদের বিভিন্ন অসুবিধার কথা বিবেচনা করে ২০১১ সাল থেকে দুই দফায় বিশ্ব ইজতেমার আয়োজন করা হচ্ছে। এবারই প্রথম দেশের ৩২টি জেলা দুই পর্বে ইজতেমায় অংশ নিচ্ছে। বাকি ৩২ জেলার মুসল্লিরা আগামী বছর ইজতেমায় অংশ নেবেন।
গতকাল পুলিশের মহাপরিচালক (আইজিপি) একেএম শহিদুল হক বিশ্ব ইজতেমা ময়দান পরিদর্শন করেন। এ সময় তিনি সাংবাদিকদের বলেন, এবারের ইজতেমায় আগত মুসল্লিদের সর্বাত্মক নিরাপত্তা দিতে পুলিশের পাশাপাশি সাদা পোশাকধারী বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরাও কড়া নজরদারি রাখছেন।
তাশকিলের কামরা স্থাপন: ইজতেমার প্যান্ডেলের উত্তর-পশ্চিমে তাশকিলের কামরা স্থাপন করা হয়েছে। বিভিন্ন খিত্তা থেকে বিভিন্ন মেয়াদে চিল্লায় অংশগ্রহণেচ্ছু মুসল্লিদের এ কামরায় আনা হচ্ছে এবং তালিকাভুক্ত করা হচ্ছে। পরে কাকরাইলের মসজিদের তাবলিগী মুরুব্বীদের চূড়ান্ত সিদ্ধান্ত অনুযায়ী এলাকা ভাগ করে তাদের দেশের বিভিন্ন এলাকায় তাবলিগী কাজে পাঠানো হবে।
এক বিদেশিসহ তিন মুসল্লির ইন্তেকাল: টঙ্গীর বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে যোগ দিতে আসা এক মালয়েশিয়ান নাগরিকসহ তিন মুসল্লির মৃত্যু হয়েছে। এরা হলেন মালয়েশিয়ান নাগরিক শাহিদান ইব্রাহিম (৪৮), জামালপুর সদর উপজেলার কাচারিপাড়া এলাকার আবুল কাশেম (৬৫) ও বগুড়ার গাবতলি থানার মাঝবাড়ি এলাকার আব্দুর রহমান (৬০)।
ভ্রাম্যমাণ আদালতের জরিমানা: টঙ্গী বিশ্ব ইজতেমা ময়দানের আশপাশ এলাকার হোটেল-রেস্তোরাঁগুলোতে নিম্নমানের ও ভেজাল খাদ্যদ্রব্য রাখা এবং বিক্রির অভিযোগে শুক্রবার থেকে গতকাল শনিবার দুপুর পর্যন্ত অভিযান চালিয়ে ১ লাখ ৯৬ হাজার টাকা জরিমানা আদায় করেছে ভ্রাম্যমাণ আদালত।
ইজতেমায় আটক: গতকাল ইজতেমার দ্বিতীয় দিনে ময়দানের আশপাশ থেকে ৪৩ জন হকার ও ৫ জন পকেটমারকে আটক করেছে পুলিশ।
বাস ও ট্রেন সার্ভিস: ইজতেমার মুসল্লিদের সুবিধার্থে বিআরটিসি বিশেষ বাস সার্ভিসের ব্যবস্থা করেছে। এছাড়া আখেরি মোনাজাতের দিন ঢাকা-টঙ্গী-ঢাকা, টঙ্গী-ঢাকা, টঙ্গী-লাকসাম, টঙ্গী-আখাউড়া, টঙ্গী-ময়মনসিংহসহ বিভিন্ন রুটে মোট ১২টি স্পেশাল ট্রেন চালু থাকবে। এছাড়া আখেরী মোনাজাতের দিন প্রায় সকল ট্রেন টঙ্গী জংশনে থামা বাধ্যতামূলক করা হয়েছে।
ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে যান চলাচলে নিষেধাজ্ঞা: গাজীপুর জেলার তথ্য কর্মকর্তা মো. নূরুল হক জানান, আখেরি মোনাজাতের দিন ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের আব্দুল্লাহপুর থেকে চান্দনা চৌরাস্তা পর্যন্ত গাজীপুরের বিভিন্ন সড়কে যান চলাচল বন্ধ থাকবে। আজ আখেরি মোনাজাতের দিন সকাল ৬টা থেকে গাজীপুরের কালীগঞ্জ-টঙ্গী মহাসড়কের মাজুখান ব্রীজ থেকে টঙ্গী স্টেশন রোড ওভারব্রীজ পর্যন্ত সড়কপথে যানবাহন চলাচল বন্ধ থাকবে। টঙ্গীর কামারপাড়া ব্রীজ থেকে মন্নু টেক্সটাইল মিল গেট পর্যন্ত সড়কপথেও একই নির্দেশনা বলবত থাকবে।

Leave a comment

Your email address will not be published.