বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু আজ

স্টাফ রিপোর্টার: ধর্মপ্রাণ লাখো মুসল্লি­র অংশগ্রহণে আজ শুক্রবার শুরু হচ্ছে তাবলিগ জামাত আয়োজিত বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। এবারের পর্বে দেশের বাকি ৩৪ জেলার মুসল্লি­রা অংশ নেবেন। দ্বিতীয় পর্বের ইজতেমায় যোগ দিতে গত বুধবার থেকে মুসল্লি­রা ইজতেমাস্থলে জেলাওয়ারি খিত্তায় অবস্থান নিচ্ছেন। এবার ইজতেমা ময়দানকে ৩৯টি খিত্তায় ভাগ করা হয়েছে। আগামী ১৮ জানুয়ারি আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে ৫০তম বিশ্ব ইজতেমা।

গতকাল বৃহস্পতিবার ইজতেমা ময়দান ঘুরে দেখা গেছে, কয়েক লাখ মুসল্লি­ ইজতেমা মাঠে সমবেত হয়েছেন। মুসল্লিদের ইজতেমা মাঠে আসা অব্যাহত রয়েছে। হরতাল ও অবরোধ কর্মসূচির উপেক্ষা করে মুসল্লি­রা দলে দলে ইজতেমা মাঠে আসছেন। আজ শুক্রবার বাদ ফজর আম বয়ানের মধ্যদিয়ে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হবে। তবে বৃহস্পতিবার বাদ ফজর থেকে ইজতেমা ময়দানে আম বয়ান শুরু হয়েছে। দেশ-বিদেশের বিভিন্ন বুজর্গ আলেমগণ ঈমান, আমল, আখলাক ও কালেমা সম্পর্কে গুরুত্বপূর্ণ বয়ান করেন। দ্বিতীয় পর্বের ইজতেমার প্রথম দিন শুক্রবার হওয়ায় কয়েক লাখ মুসল্লি­ এক সাথে জুমার নামাজ আদায় করবেন বলে আশা করা হচ্ছে। দ্বিতীয় পর্বের ইজতেমায় অংশ নিতে সৌদি আরব, পাকিস্তান, ভারত থেকে শুরু করে এশিয়া, আফ্রিকা, ইউরোপ ও আমেরিকার প্রায় কয়েক হাজার বিদেশি মেহমান এসেছেন। মুসল্লিদের ইজতেমামুখি ঢল অব্যাহত থাকবে আখেরি মোনাজাতের আগ পর্যন্ত।

দ্বিতীয় পর্বে ৩৪ জেলার মুসল্লি অংশ নিচ্ছেন: জেলা ও  খিত্তাগুলো হচ্ছে- ১ ও ২নং খিত্তায় নারায়ণগঞ্জ জেলা, ৩ ও ৪নং খিত্তায় ঢাকা, ৫নং খিত্তায় কক্সবাজার, ৬নং খিত্তায় মানিকগঞ্জ, ৭নং খিত্তায় পিরোজপুর, ৮নং খিত্তায় পটুয়াখালী, ৯/১ ও ৯/২ নং খিত্তায় টাঙ্গাইল, ১০/১ ও ১০/২নং খিত্তায় জামালপুর, ১১নং খিত্তায় বরিশাল, ১২নং খিত্তায় নেত্রকোনা, ১৩নং খিত্তায় কুমিল্লা, ১৪নং খিত্তায় মেহেরপুর, ১৫ খিত্তায় ঝিনাইদহ, ১৬, ১৭ ও ১৮ নং খিত্তায় ময়মনসিংহ, ১৯নং খিত্তায় লক্ষ্মীপুর, ২০নং খিত্তায় বি-বাড়িয়া, ২১নং খিত্তায় কুড়িগ্রাম, ২২নং খিত্তায় বগুড়া, ২৩নং খিত্তায় পঞ্চগড়, ২৪নং খিত্তায় চাঁপাইনবাবগঞ্জ, ২৫নং খিত্তায় নীলফামারী, ২৬নং খিত্তায় নোয়াখালী, ২৭নং খিত্তায় ঠাকুরগাঁও, ২৮নং খিত্তায় পাবনা, ২৯নং খিত্তায় নওগাঁ, ৩০ ও ৩১নং খিত্তায় মুন্সিগঞ্জ, ৩২নং খিত্তায় মাদারীপুর, ৩৩নং খিত্তায় গোপালগঞ্জ, ৩৪নং খিত্তায় সাতক্ষীরা, ৩৫নং খিত্তায় মাগুরা, ৩৬নং খিত্তায় কুষ্টিয়া, ৩৭নং খিত্তায় সুনামগঞ্জ, ৩৮নং খিত্তায় খুলনা ও ৩৯নং খিত্তায় মৌলভীবাজার জেলা।

নিরাপত্তা ব্যবস্থা নিয়ে গাজীপুরের পুলিশ সুপার মোহাম্মদ হারুন অর রশিদ জানান, গত পর্বের চেয়েও বেশি নিরাপত্তা জোরদার করা হয়েছে।

এক মুসল্লির মৃত্যু: গত বুধবার রাতে মো. আব্দুল কুদ্দুস (৬২) নামে এক মুসল্লি মারা গেছেন। তার বাড়ি  লক্ষ্মীপুর সদরের পূর্বজামিরতলী গ্রামে।

জেপির মুবারকবাদ: জাতীয় পার্টি-জেপি’র চেয়ারম্যান এবং পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু এমপি এবং মহাসচিব সাবেক মন্ত্রী শেখ শহীদুল ইসলাম দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমার সফলতা কামনা করেছেন। এক বিবৃতিতে জেপি নেতৃদ্বয় ইজতেমায় আগত মুসল্লিদের মুবারকবাদ জানিয়ে বলেছেন, আমরা ইজতেমায় আগত মুসল্লিদের সুখ-শান্তি কামনা করছি এবং আশাকরি এই ইজতেমার মধ্যদিয়ে বিশ্বের মুসলমানদের ঐক্য ও সংহতি আরও দৃঢ়তর হবে এবং বিশ্বে শান্তি প্রতিষ্ঠায় এই ইজতেমা ইতিবাচক ভূমিকা রাখবে।