বিভক্ত হচ্ছে জাতীয় পার্টি : আসছে নতুন দল

স্টাফ রিপোর্টার: জাতীয় পার্টি বিভক্ত হয়ে নতুন দল গঠিত হচ্ছে। অন্তবর্তীকালীন সরকারের মন্ত্রীসভায় যোগ দেয়ায় বিক্ষুব্ধ নেতারা এদল গঠন করবেন বলে জানা গেছে। সাবেক প্রধানমন্ত্রী ও জাপার সিনিয়র প্রেসিডিয়াম সদস্য কাজী জাফর আহমদের নেতৃত্বে গঠিত হবে এ দল। খুব শিগগিরই এ দলের ঘোষণা আসবে বলে জাপার একাধিক সূত্র নিশ্চিত করেছে।

সূত্র জানায়, মূলত এরশাদ সিঙ্গাপুর সফরে থাকা অবস্থায় জাপার অধিকাংশ নেতাদের সমন্বয়ে দু’ফায় বৈঠক হয়। তাদের আশঙ্কা সরকারের এজেন্ডা বাস্তবায়নেই দীল্লির সাথে পরামর্শ করতে সিঙ্গাপুর গেছেন তিনি। এ দুফার বেঠকেই নেতৃত্ব দিয়েছেন কাজী জাফর আহমদ।

জানা গেছে, জাপা প্রেসিডিয়াম সদস্য আতিকুর রহমান আতিকের বারিধারার বাসায় অনুষ্ঠিত হয় প্রথম বৈঠক। এতে উপস্থিত ছিলেন- কাজী জাফর আহমদ, মোস্তাফা জামাল হায়দার, ফকির আশরাফ, এসএমএম আলম, সৈয়দ আবু হোসেন বাবলা, আবুল কাসেম, করিম উদ্দিন ভরসা প্রমুখ। দ্বীতিয় বৈঠকটি অনুষ্ঠিত হয় জাপার আরেক প্রেসিডিয়াম সদস্য গোলাম হাবীব দুলালের উত্তরার বাসায়। এ বৈঠকে উপস্থিত ছিলেন- কাজী জাফর আহমদ, ব্রিগে. (অব.) কাজী মাহমুদ হাসান, এমএ হান্নান, ফারুক কাদের চৌধুরী, নবাব আলী আব্বাস, গোলাম মসীহ প্রমুখ। এই দু বৈঠকে এসব নেতারা সিদ্ধান্ত নেন- সিঙ্গাপুর সফর শেষে এরশাদ কোনো ভুল সিদ্ধান্ত নিলে তারা দল থেকে বেরিয়ে আসবে এবং নতুন দল ঘোষণা করবে। যেহেতু ওই সফর শেষেই সরকার বিরোধী বক্তব্য দিয়ে মাঠ গরম করেছেন এরশাদ। তাছাড়া নির্বাচন এবং সর্বদলীয় সরকারের মন্ত্রীসভায় যোগ না দেওয়ার কথাও জানান জাপা চেয়ারম্যান। তাই তারা তাদের সিদ্ধান্ত থেকে পিছু হটেন। পরবর্তীতে এরশাদ সর্বদলীয় সরকারে যোগদান ও নির্বাচনে যাওয়ার কথা ঘোষণা করলে পুনরায় সংগঠিত হতে থাকে তারা।

এদিকে শনিবার রাতে এরশাদের এ সিদ্ধান্তের বিরোধিতা করে গণমাধ্যমে একটি বিবৃতিতে পাঠান কাজী জাফর। ওই বিবৃতিতে এরশাদকে বিশ্বাসঘাতক বলেও উল্লেখ করেন কাজী জাফর। কাজী জাফরের এই বিবৃতির পরেই একটি গণমাধ্যমকে এরশাদ বলেন তিনি দলের শৃঙ্খলা ভঙ্গ করেছেন। তার ব্যপারে সিদ্ধান্ত নেয়া হবে।

জানা গেছে, এর পরপরই উল্লেখিত নেতারা ঠিক করেন যদি কাজী জাফরের বিরুদ্ধে এরশাদ কোনো ব্যবস্থা নেয় তাহলে এরশাদের বিরুদ্ধে মামলা করবে তারা। তাদের অভিযোগ- এরশাদ স্বৈরাচারি কায়দায় দল চালায়। কেউ তার সিদ্ধান্তের বিরোধিতা করলে তাকে কথায় কথায় দল থেকে বহিষ্কার করেন। একটি অসমর্থিত বলছে, দু-এক দিনের মধ্যে এসব নেতা সংবাদ সম্মেলেনের মাধ্যমে নতুন দলের ঘোষণা দিবে। এ দলের নাম হবে- জাতীয়তাবাদী জাতীয় পার্টি।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *