বাল্যবিয়ে নিয়ে উদ্বেগ প্রকাশ : অচল খালগুলো সচল করার উদ্যোগ

চুয়াডাঙ্গা জেলা উন্নয়ন ও সমন্বয় কমিটির সভায় উন্নয়ন বিষয়ক বিদ আলোচনা

 

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গায় জেলা উন্নয়ন ও সমন্বয় কমিটির মাসিক সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক মো. দেলোয়ার হোসাইনের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মল্লিক সাঈদ মাহবুবের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন সিভিল সার্জন ডা. আজিজুল ইসলাম, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ হামীম হাসান, সহকারী পুলিশ সুপার মো. কামরুজ্জামান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা কেএম মামুন উজ্জামান, দামুড়হুদা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ফরিদুর রহমান ও আলমডাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আশরাফুল আলমসহ জেলা পর্যায়ের বিভিন্ন সরকারি দপ্তরের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জেলা প্রশাসক মো. দেলোয়ার হোসাইন জানান, তার দু বছরেরও বেশি সময় চুয়াডাঙ্গায় কর্মকালীন সময়ে সবচেয়ে খুশির খবর বিসিক শিল্পনগরী প্রকল্প একনেকে পাস হওয়ার ঘটনা। গতকাল মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক’র সভায় ৩২ কোটি টাকা ব্যয়ে বিসিক শিল্পনগরী, চুয়াডাঙ্গা প্রকল্পের অনুমোদন মেলে।

চুয়াডাঙ্গা জেলা রেজিস্ট্রার মো. মুনজুর আলম উন্নয়ন ও সমন্বয় কমিটির সভায় উপস্থিত না হওয়ায় ক্ষোভ প্রকাশ করা হয়। সভায় জেলা প্রশাসক জানান, বিষয়টি আইন মন্ত্রণালয়কে লিখিতভাবে অবগত করা হবে। এলাকায় বাল্যবিয়ে নিয়ে সভায় উদ্বেগ প্রকাশ করা হয়। কাজি, জনপ্রতিনিধি ও কিছু চিকিৎসক অল্প বয়স্ক মেয়েদের বেশি বয়স দেখিয়ে সনদ দেয়ায় বাল্যবিয়ে রোধ করা যাচ্ছে না। এজন্য জেলা রেজিস্ট্রারকে দায়ী করা হয়।

চুয়াডাঙ্গা জেলার অচল খালগুলোকে সচল করতে তালিকা প্রণয়নের জন্য ইউএনওদেরকে নির্দেশ দেন জেলা প্রশাসক। বিশেষ বরাদ্দ এনে খালগুলো খনন করা হবে। টেকনিকেল ট্রেনিং কলেজ (টিটিসি) ও যুব উন্নয়ন কমপ্লেক্সে দ্রুততম সময়ে বিদ্যুত সংযোগ দিতে বিদ্যুত বিভাগকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বলা হয়।

আমাদের দেশের চালের ৫০ কেজির বস্তায় দু কেজি এবং ভারতীয় বস্তায় ৪০০ গ্রাম করে চাল কম থাকায় উদ্বেগ প্রকাশ করা হয়। স্কুলগুলোতে মাল্টিমিডিয়ার ব্যবহার জোরদার, ভূমিকর পরিশোধ ও অবৈধ স্থাপনা উচ্ছেদের বিষয়েও আলোচনা ও সিদ্ধান্ত গৃহীত হয়। হালনাগাদ ভোটার তালিকায় কারো কোনো সংশোধনের প্রয়োজন হলে তা ১৭ জানুয়ারি মধ্যে করতে হবে। আজ বুধবার ১৪ জানুয়ারি সকাল সাড়ে ৯টায় প্রাথমিক শিক্ষা সপ্তাহ শুরু হবে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *