বাদপড়া মন্ত্রীরা হচ্ছেন স্থায়ী কমিটির সভাপতি

 

স্টাফ রিপোর্টার: মন্ত্রিসভা থেকে বাদ পড়া মহাজোট সরকারের মন্ত্রী-প্রতিমন্ত্রীরা জাতীয় সংসদের বিভিন্ন কমিটি এবং মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি পদে মনোনীত হচ্ছেন। এদের মধ্যে রয়েছেন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দীন খান আলমগীর, সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি, সাবেক বন ও পরিবেশমন্ত্রী ড. হাছান মাহমুদ, সাবেক পানিসম্পদমন্ত্রী রমেশ চন্দ্র সেন, সাবেক বিমানমন্ত্রী কর্নেল (অব.) ফারুক খান, সাবেক প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী ডা. আফসারুল আমিন, সাবেক মুক্তিযুদ্ধবিষয়ক প্রতিমন্ত্রী ক্যাপ্টেন (অব.) এবি তাজুল ইসলাম (ক্যাপ্টেন তাজ), সাবেক শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান ও সাবেক শিল্প প্রতিমন্ত্রী ওমর ফারুক চৌধুরী। প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় সংসদের বিভিন্ন কমিটির সভাপতি পদে তাদের মনোনয়ন চূড়ান্ত করেছেন। চূড়ান্ত এ তালিকা ইতিমধ্যে জাতীয় সংসদের চিফ হুইপের কাছে পাঠানো হয়েছে। বর্তমানে এসব কমিটির সভাপতি ও সদস্যদের নামের তালিকা যাচাই-বাছাই চলছে। খুব শিগগির এসব কমিটি জাতীয় সংসদের মাধ্যমে প্রকাশিত হবে বলে জানা গেছে।

জাতীয় সংসদে বিভিন্ন কমিটি এবং মন্ত্রণালয়-সম্পর্কিত প্রায় অর্ধশত স্থায়ী কমিটি রয়েছে। এর মধ্যে কার্যউপদেষ্টা কমিটি, কার্যপ্রণালী বিধি কমিটি, সংসদ কমিটি, পিটিশন কমিটি ও আইন মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটি গঠিত হয়েছে। বাকি রয়েছে প্রায় ৪৫টি কমিটি। এর মধ্যে ৩৪টি স্থায়ী কমিটির সভাপতি এবং সদস্য হিসেবে চূড়ান্তভাবে মনোনীতদের তালিকা যুগান্তরের হাতে এসে পৌঁছেছে। দশ সদস্যের এসব কমিটিতে সভাপতি ছাড়াও নয়জন সদস্য রাখার বিধান রয়েছে। এর মধ্যে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত মন্ত্রী (মন্ত্রী অথবা প্রতিমন্ত্রী) এবং সংরক্ষিত আসনে নির্বাচিত এমপি সদস্য হিসেবে থাকবেন। জাতীয় সংসদের সংরক্ষিত আসনের নির্বাচন এখনও শেষ না হওয়ায় কমিটিগুলোতে মহিলা এমপিদের পরে অন্তর্ভুক্ত করা হবে।

চূড়ান্তভাবে মনোনীত কমিটিগুলো হচ্ছে- বিশেষ অধিকার-সম্পর্কিত কমিটি, সরকারি প্রতিষ্ঠান-সম্পর্কিত কমিটি, অনুমিত হিসাব-সম্পর্কিত কমিটি, সরকারি প্রতিশ্র“তি-সম্পর্কিত কমিটি, সরকারি হিসাব-সম্পর্কিত কমিটি, পররাষ্ট্র মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটি, পরিবেশ ও বন মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটি, পানিসম্পদ মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটি, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটি, শিক্ষা মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটি, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটি, শ্রম ও কর্মসংস্থানবিষয়ক মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটি, শিল্প মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটি, কৃষি মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটি, খাদ্য মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটি, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটি, ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটি, তথ্য মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটি, ধর্মবিষয়ক মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটি, বস্ত্র ও পাট মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটি, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটি, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটি, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটি, ক্রীড়া মন্ত্রণালয়-বিষয়ক স্থায়ী কমিটি, যোগাযোগ মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটি, রেলপথ মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটি, সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটি, স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটি, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটি এবং দুর্যোগব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটি।

বিশেষ অধিকার-সম্পর্কিত কমিটি: সভাপতি স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, সদস্য প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী, সুরঞ্জিত সেনগুপ্ত, আইনমন্ত্রী আনিসুল হক, শেখ ফজলুল করিম সেলিম, এইচএন আশিকুর রহমান, জিয়াউল হক মৃধা ও ফজলে হোসেন বাদশা।

সরকারি প্রতিষ্ঠান-সম্পর্কিত কমিটি: সভাপতি সাবেক ডেপুটি স্পিকার কর্নেল (অব.) শওকত আলী, সদস্য মেজর জেনারেল (অব.) সুবিদ আলী ভুইয়া, ড. মহীউদ্দীন খান আলমগীর, আবদুল কুদ্দুস, আবদুর রউফ, হাবিবুর রহমান, মজিবুর রহমান ফকির, মহিবুর রহমান ও শওকত হোসেন চৌধুরী।

অনুমিত হিসাব-সম্পর্কিত কমিটি : সভাপতি আবদুল মতিন খসরু, সদস্য দবিরুল ইসলাম, সিরাজুল আকবর, উপাধ্যক্ষ আবদুস শহীদ, আখম জাহাঙ্গীর হোসাইন, শেখ ফজলে নূর তাপস, সুকুমার রঞ্জন ঘোষ, ইউসুফ আবদুল্লাহ হারুন ও একেএম মোস্তাফিজুর রহমান।

সরকারি প্রতিশ্রতি-সম্পর্কিত কমিটি: সভাপতি কাজী কেরামত আলী, সদস্য একেএম শাহজাহান কামাল, আবদুল কুদ্দুস, বিএম মোজাম্মেল হক, মোহাম্মদ নজরুল ইসলাম, রুস্তম আলী ফরাজী, শহীদুজ্জামান সরকার ও আবদুল মুনিম চৌধুরী।

সরকারি হিসাব-সম্পর্কিত কমিটি: সভাপতি মহীউদ্দীন খান আলমগীর, সদস্য দবিরুল ইসলাম, মঈন উদ্দীন খান বাদল, আ ফ ম রুহুল হক, উপাধ্যক্ষ আবদুস শহীদ, জিল্লুল হাকিম, ডা. আফসারুল আমীন, গোলাম দস্তগীর গাজী ও একেএম মাঈদুল ইসলাম।

পররাষ্ট্রবিষয়ক মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটি: সভাপতি ডা. দীপু মনি, সদস্য ড. আবদুর রাজ্জাক, ফারুক খান, এএইচ মাহমুদ আলী, শাহরিয়ার আলম, মাহমুদ-উস সামাদ চৌধুরী, দিদারুল আলম ও ইয়াহিয়া চৌধুরী।

পরিবেশ ও বন মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটি: সভাপতি ড. হাছান মাহমুদ, সদস্য টিপু সুলতান, মৃণাল কান্তি দাস, নাজমুল হক প্রধান, মজিবুর রহমান চৌধুরী, নবী নেওয়াজ, মাহবুব আলী, এমএ আউয়াল ও গোলাম রাব্বানী।

পানিসম্পদ মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটি: সভাপতি রমেশ চন্দ্র সেন, সদস্য মাহবুবুর রহমান, একেএম ফজলুল হক, তালুকদার আবদুল খালেক, মোস্তাফিজুর রহমান, পঞ্চানন বিশ্বাস, একরামুল করিম চৌধুরী ও রেজওয়ান আহাম্মদ তৌফিক।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটি: সভাপতি কর্নেল (অব.) ফারুক খান, সদস্য শেখ হেলাল উদ্দীন, তানভীর ইমাম, নজরুল ইসলাম চৌধুরী, শওকত হোসেন হিরন, কামরুল আশরাফ খান, আফতাব উদ্দীন সরকার ও একেএম মাঈদুল ইসলাম।

শিক্ষা মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটি: সভাপতি ডা. আফসারুল আমিন, সদস্য জাহাঙ্গীর কবির নানক, ড. হাছান মাহমুদ, আবদুল কুদ্দুস, ছলিম উদ্দিন তরফদার, গোলাম মোস্তফা, আবুল কালাম আজাদ (ঢাকা, বিএনএফ) ও মামুনুর রশিদ।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটি: সভাপতি ক্যাপ্টেন (অব.) এবি তাজুল ইসলাম, সদস্য আফসারুল ইসলাম, কাজী ফিরোজ রশীদ, একেএম শাহজাহান কামাল, স্বপন ভট্টাচার্য, নুরুন্নবী চৌধুরী শাওন, গোলাম দস্তগীর গাজী ও নাসিম ওসমান।

শ্রম ও কর্মসংস্থানবিষয়ক মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটি: সভাপতি মন্নুজান সুফিয়ান, সদস্য ইসরাফিল আলম, শামীম ওসমান, শিরিন আখতার, আনোয়ারুল আবেদীন খান, ছবি বিশ্বাস, রেজাউল হক চৌধুরী, শেখ হাফিজুর রহমান ও সৈয়দ আবু হোসেন বাবলা।

শিল্প মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটি: সভাপতি ওমর ফারুক চৌধুরী, সদস্য হাবিবুর রহমান মোল্লা, শামীম ওসমান, এমএ মালেক, সোহরাব হোসেন, আবুল কালাম মোহাম্মদ আহসানুল হক চৌধুরী, রহিম উল্লাহ ও নুরুল ইসলাম মিলন।

কৃষি মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটি: সভাপতি মকবুল হোসেন, সদস্য মতিয়া চৌধুরী, ড. আবদুর রাজ্জাক, মোসলেম উদ্দীন, কৃষিবিদ আবদুল মান্নান, মামুনুর রশিদ কিরণ, নজরুল ইসলাম বাবু, একেএম রেজাউল করিম তানসেন ও শরিফুল ইসলাম জিন্নাহ।

খাদ্য মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটি: সভাপতি আবদুল ওয়াদুদ দারা, সদস্য আবদুল মালেক, আ ক ম বাহাউদ্দীন, হাসিবুর রহমান স্বপন, খন্দকার আবদুল বাতেন, ইলিয়াস উদ্দীন মোল্লাহ, হাজী মোহাম্মদ সেলিম ও মোহাম্মদ নোমান।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটি: সভাপতি জাহিদ আহসান রাসেল, সদস্য হাবিবুর রহমান, আবু সালেহ মোহাম্মদ সাইদ, সাধন চন্দ্র মজুমদার, অ্যাডভোকেট সাহারা খাতুন, একেএম ফজলুল হক, আবু জাহির ও নুরুল ইসলাম তালুকদার।

জনপ্রশাসন মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটি: সভাপতি খন্দকার আসাদুজ্জামান, সদস্য এইচএন আশিকুর রহমান, র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, আবদুর রহমান, এবিএম ফজলে করিম চৌধুরী, মোহাম্মদ আবদুল্লাহ, মোস্তফা লুৎফুল্লাহ ও জিয়াউদ্দীন আহমেদ বাবলু।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটি: সভাপতি ইমরান আহমেদ, সদস্য জুনাইদ আহমেদ পলক, সাধন চন্দ্র মজুমদার, একেএম রহমতউল্লাহ, মোয়াজ্জেম হোসেন রতন, শরীফ আহমেদ, ফরহাদ হোসেন ও রাজী মোহাম্মদ ফখরুল।

তথ্য মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটি: সভাপতি একেএম রহমতউল্লাহ, সদস্য সিমিন হোসেন রিমি, জাহাঙ্গীর কবির নানক, একরামুল করিম চৌধুরী, বিএম মোজাম্মেল হক, আশেক উল্লাহ রফিক, সাইমুম সরওয়ার কমল ও নুরুল ইসলাম ওমর।

ধর্মবিষয়ক মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটি: সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম, সদস্য নুরুল ইসলাম সুজন, আনোয়ারুল আজীম আনার, এম আবদুল লতিফ, হাবিবুর রহমান, আবদুল হাই, তালুকদার আবদুল খালেক ও আমির হোসেন।

বস্ত্র ও পাট মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটি: সভাপতি দবিরুল ইসলাম, সদস্য আবদুল মজিদ মণ্ডল, মন্নুজান সুফিয়ান, ফাহমী গোলন্দাজ বাবেল, একরামুল করিম চৌধুরী, কুজেন্দ্র লাল ত্রিপুরা, ডা. এনামুর রহমান ও আবুল কালাম আজাদ।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটি: সভাপতি তাজুল ইসলাম, সদস্য মোহাম্মদ নজরুল ইসলাম, আ ফ ম বাহাউদ্দীন নাছিম, আবু জাহির, এমএ লতিফ, ফয়জুর রহমান, শিবলী সাদিক ও আলতাফ আলী।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটি: সভাপতি সাবের হোসেন চৌধুরী, সদস্য মোহাম্মদ আমান উল্লাহ, ইমরান আহমেদ, আফজাল হোসেন, মোরশেদ আলম, নাহিম রাজ্জাক, আয়েন উদ্দীন ও তাহজীব আলম সিদ্দিকী।

মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটি: সভাপতি রেবেকা মোমিন, সদস্য মাহাবুব আরা গিনি, ডা. দীপু মনি, সিরাজুল আকবর, হাবিবে মিল্লাত ও নাসরিন জাহান রত্না।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটি: সভাপতি মীর শওকত আলী বাদশা, সদস্য মন্নুজান সুফিয়ান, রনজিত কুমার রায়, এইচএম ইব্রাহীম, গোলাম মোস্তফা বিশ্বাস, ইফতিকার উদ্দিন তালুকদার পিন্টু, খন্দকার আজিজুল হক আরজু ও উষাতন তালুকদার।

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটি: সভাপতি মাহমুদ-উস সামাদ চৌধুরী, সদস্য জাহিদ আহসান রাসেল, আরিফ খান জয়, মাহাবুব আরা গিনি, গোলাম ফারুক খন্দকার প্রিন্স, কবিরুল হক মুক্তি, নাইমুর রহমান দুর্জয় ও ফখরুল ইসলাম।

যোগাযোগ মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটি: সভাপতি কামাল আহমেদ মজুমদার, সদস্য সাবের হোসেন চৌধুরী, ফজলে হোসেন বাদশা, নুরুজ্জামান আহমেদ, ফয়জুর রহমান, নাজমুল হক প্রধান, রেজওয়ান আহম্মদ তৌফিক ও এবিএম রুহুল আমীন হাওলাদার।

রেলপথ মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটি: সভাপতি একাব্বর হোসেন, সদস্য মোসলেম উদ্দীন, আলী আজগর টগর, মিজানুর রহমান, সামসুল হক চৌধুরী, ইয়াসিন আলী, খালিদ মাহমুদ চৌধুরী ও সিরাজুল ইসলাম মোল্লা।

সমাজকল্যাণ মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটি: সভাপতি মোজাম্মেল হোসেন, সদস্য মনোরঞ্জন শীল গোপাল, আয়েশা ফেরদাউস, শেখ হাফিজুর রহমান, হাবিবে মিল্লাত, আবদুল মতিন, সালাহউদ্দীন আহমেদ মুক্তি ও রুহুল আমীন।

সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটি: সভাপতি সিমিন হোসেন রিমি, সদস্য প্রমোদ মানকিন, কাজী কেরামত আলী, মমতাজ বেগম, সাগুফতা ইয়াসমিন এমিলি, পংকজ দেবনাথ ও কাজী নাবিল আহমেদ।

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটি: সভাপতি শেখ ফজলুল করিম সেলিম, সদস্য মজিবুর রহমান ফকির, ইউনুস আলী সরকার, নাজমুল হাসান পাপন, নিজাম উদ্দীন হাজারী, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, কামরুল আশরাফ খান ও কাজী ফিরোজ রশীদ।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটি: সভাপতি র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, সদস্য অ্যাডভোকেট রহমত আলী, রাজিউদ্দীন আহমেদ রাজু, মোসলেম উদ্দীন, একেএম রেজাউল করিম তানসেন, ফজলে হোসেন বাদশা, আবু সাঈদ আল মাহমুদ স্বপন ও তাজুল ইসলাম।

দুর্যোগব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটি: সভাপতি ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, সদস্য বিএম মোজাম্মেল হক, মহিবুর রহমান মানিক, মমতাজ বেগম, শফিকুল ইসলাম শিমুল, আবদুর রহমান বদি, এসএম জগলুল হায়দার ও লিয়াকত হোসেন খোকা।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *