বাংলাদেশিদের জন্য আরো উন্মুক্ত হচ্ছে মালয়েশিয়া

 

স্টাফ রিপোর্টার: মালয়েশিয়ার সঙ্গে সই হওয়া শ্রম কর্মসংস্থান বিষয়ক সমঝোতা চুক্তি সংশোধনের অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এর ফলে মালয়েশিয়ার মূল ভূখণ্ডের পাশাপাশি সারওয়াক প্রদেশে কাজ করার সুযোগ পাবে বাংলাদেশি শ্রমিকরা। গতকাল সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোশাররাফ হোসাইন ভূঁইঞা সাংবাদিকদের বলেন, কর্মী প্রেরণের বিষয়ে মালয়েশিয়ার সাথে জি-টু-জি যে চুক্তি রয়েছে তার সংশোধন চুক্তি স্বাক্ষর হবে। মালয়েশিয়ায় কর্মী প্রেরণে বিদ্যমান যে চুক্তি, তা মূল ভূখণ্ডের জন্য প্রযোজ্য, এ প্রটোকল স্বাক্ষর হলে সারওয়াক প্রদেশে কাজ করারও সুযোগ পাবে।

তিনি জানান, আগের যে চুক্তি রয়েছে তা একই থাকবে, শুধু সারওয়াক প্রদেশ এর সাথে যুক্ত হবে। এছাড়া মালয়েশিয়ার সাথে কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টধারীদের ভিসা অব্যাহতি চুক্তি স্বাক্ষরের প্রস্তাবেও অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। মোশাররাফ হোসাইন জানান, এ চুক্তি হলে দু দেশের কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টধারীরা ভিসা অব্যাহতি পাবেন। ৯০ দিনের জন্য তারা এ সুবিধা পাবেন এবং ট্রানজিট করতে পারবেন। এর চেয়ে বেশি থাকতে চাইলে নিজ নিজ দেশের নিয়মানুযায়ী তারা নবায়ন করতে পারবেন।

কূটনৈতিক পাসপোর্টধারীদের পরিবার ও ২১ বছরের নিচে অবিবাহিত সন্তানরাও এ সুবিধা পাবেন বলে জানান মন্ত্রিপরিষদ সচিব। বর্তমানে বাংলাদেশের সাথে ১২টি দেশের ভিসা অব্যাহতি চুক্তি রয়েছে এবং আরো ১৮টি দেশের সাথে এ চুক্তির বিষয়ে আলোচনা চলছে। যেসব দেশের সাথে এ চুক্তি রয়েছে সেসব দেশে ভিসা ছাড়াই নির্দিষ্ট পেশার লোকজন যেতে পারেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *