বঙ্গোপসাগরে সৃষ্ট নিন্মচাপের প্রভাবে অবিরাম ইলশেগুড়ি

0
37

স্টাফ রিপোর্টার: বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের ফলে অন্ধ্রপ্রদেশের অধিকাংশ এলাকায় অবিরাম বৃষ্টি হচ্ছে। তার প্রভাবে বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গেও শুরু হয়েছে অবিরাম গুড়ি গুড়ি বৃষ্টি। বৃষ্টির কারণে চুয়াডাঙ্গাসহ পার্শ্ববর্তী এলাকায় ভুট্টার আবাদকারীদের ভয়াবহ ক্ষতির মুখে পড়তে হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা গেছে, ভারতের অন্ধ্র উপকূলে লঘুচাপ সৃষ্টি হয়েছে। তারই প্রভাবে ঢাকাসহ সারাদেশে বৃষ্টি হচ্ছে। আবহাওয়াবিদ আবদুর রহমান বলেন, রাজধানী ঢাকায় গতকাল শুক্রবার এবং আজ শনিবার হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত থাকবে। দু-একবারের জন্য থেমে গেলেও বৃষ্টি মোটামুটি অব্যাহতভাবেই ঝরবে। আগামী পরশু অর্থাৎ রোববার থেকে পরিস্থিতি ভালোর দিকে যাবে। চুয়াডাঙ্গায় গতকাল ১৯ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। চুয়াডাঙ্গায় গতকাল সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ২৩ এবং সর্বোচ্চ ছিলো ২৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন শ্রীমঙ্গলে ২১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। গতকাল দেশের সর্বাধিক বৃষ্টি হয়েছে ঈশ্বরদীতে ২১ মিলিমিটার।

ঢাকার বাইরে চুয়াডাঙ্গা মেহেরপুরসহ প্রায় সব জেলাতেই বৃষ্টি হলেও উপকূলীয় এলাকাগুলোয় একটু বেশি বৃষ্টি হচ্ছে। কক্সবাজার, চট্টগ্রাম, বরিশাল, ভোলাসহ উপকূলীয় এলাকাগুলোয় বৃষ্টিপাত এ দু দিন বেশি থাকবে বলে আভাস দিয়েছে আবহাওয়া অফিস। ভারতের উড়িষ্যা ও অন্ধ্রে ভয়াবহ আকার ধারণ করেছে এ বৃষ্টি। বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের ফলে অন্ধ্রপ্রদেশের অনেক এলাকায় অবিরাম বৃষ্টি হচ্ছে। এ পর্যন্ত সেখানে ১১ জন নিহত হয়েছে। উপকূলবর্তী অন্ধ্রপ্রদেশের কালিঙ্গাপাটনামে এখন পর্যন্ত ৩২ দশমিক ৪ সেন্টিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। সেই সাথে গুন্টুর ও প্রাকাসাম জেলাতেও ৩০ সেন্টিমিটারের বেশি বৃষ্টিপাত হয়েছে। বেশকিছু এলাকায় এরই মধ্যে বন্যা দেখা দিয়েছে। প্রাদেশিক রাজধানী হায়দরাবাদেও বন্যা হয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী ও রংপুর বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে । সেই সাথে খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরণের ভারি বর্ষণ হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা ১/২ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here