প্রাথমিক শিক্ষকদের স্বতন্ত্র বেতন স্কেল চালু হচ্ছে

স্টাফ রিপোর্টার: সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের স্বতন্ত্র বেতন স্কেল হচ্ছে। চলতি সপ্তায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত অধ্যাদেশ জারি করা হবে। নতুন স্কেলে শিক্ষকদের বেতন প্রায় তিন হাজার টাকা বাড়বে। প্রাথমিক শিক্ষা অধিদফতর সূত্রে এসব তথ্য জানা গেছে।

জানা গেছে, দাবির প্রেক্ষিতে প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের দ্বিতীয় শ্রেণির পদমর্যাদায় উন্নীত করা হচ্ছে। এছাড়া প্রাথমিকে নারী শিক্ষক নিয়োগের ক্ষেত্রে এখন থেকে উচ্চ মাধ্যমিক পাস যোগ্যতা নির্ধারণ করা হয়েছে। এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রস্তাব জনপ্রশাসন মন্ত্রণালয় এবং সরকারি কর্মকমিশন (পিএসসি) অনুমোদন করেছে।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, স্বতন্ত্র বেতন কাঠামো চালু হলে প্রাথমিকের শিক্ষকদের বেতনের জন্য সরকারের প্রতি মাসে অতিরিক্ত এক হাজার তিনশ কোটি টাকা ব্যয় হবে। জানা গেছে, প্রস্তাবটি আইন মন্ত্রণালয়ের ভেটিং শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত সপ্তায় অনুমোদন করেন। চলতি সপ্তায় রাষ্ট্রপতির অনুমোদন পেলেই প্রস্তাবটি সংশোধিত বিধিমালা জারি করবে মন্ত্রণালয়। এ ব্যাপারে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোতাহের হোসেন জানান, শিক্ষকদের স্বতন্ত্র বেতন স্কেলের কাজ শেষ পর্যায়ে। এজন্য সরকার আন্তরিকভাবে কাজ করেছে। চলতি সপ্তায় এ ব্যাপারে অধ্যাদেশ জারি করা হবে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *