প্রচণ্ড গরম ও বৈরি আবহাওয়ায় হজযাত্রীরা অসুস্থ হয়ে পড়ছেন

0
31

স্টাফ রিপোর্টার: পবিত্র হজ পালন করতে এসে সৌদি আরবে প্রচণ্ড গরম ও বৈরী আবহাওয়ায় অনেক বাংলাদেশি হজযাত্রী অসুস্থ হয়ে পড়েছেন। গতকাল সোমবার সৌদিতে দিনে ৪৩ থেকে ৪৫ ডিগ্রি সেলসিয়াস ও রাতে ২৮ থেকে ৩১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিলো। দিনের উত্তাপ এখন রাতেও বিরাজ করছে। এ কারণে নানা রোগে আক্রান্ত হয়ে পড়ছেন বাংলাদেশিরা। গতকাল পর্যন্ত প্রায় ১৩ হাজার বাংলাদেশিকে চিকিৎসা দিয়েছে বাংলাদেশ হজ মিশন মেডিকেল সেন্টার।

রোববার রাত ১১টা পর্যন্ত ৫৭ হাজার ৫৫৭ জন হজযাত্রী সৌদি আরবে পৌঁছেছেন। তারা মক্কা ও মদিনায় অবস্থান করছেন। হজযাত্রীরা বাংলাদেশ হজ মিশন মেডিকেল সেন্টারের চিকিৎসকদের পরামর্শ না মেনে এক থেকে দু কিলোমিটার পথ হেঁটে প্রচণ্ড গরমের মধ্যে পবিত্র কাবাগৃহে নিয়মিত ৫ ওয়াক্ত নামাজ আদায় করছেন। প্রচণ্ড গরমের মধ্যে হেঁটে যাতায়াতের কারণেই অনেক হজযাত্রী অসুস্থ হয়ে পড়ছেন। চলতি বছর হজ মিশনের আইটি ডিপার্টমেন্ট প্রত্যেক হজযাত্রীর জন্য ডিজিটাল হজ কার্ড ইস্যু করেছে। এ বছর হজযাত্রীদের হারানোর সংখ্যা নগণ্য। হজযাত্রীরা ওই কার্ড নির্দিষ্ট স্থানগুলোতে পাঞ্চ করলেই তাদের অবস্থান জানা যাচ্ছে। ফলে ৬ ঘণ্টার বেশি কোনো হজযাত্রী নিখোঁজ থাকার সম্ভাবনা নেই।

সোমবার পর্যন্ত হজযাত্রীদের ২৮০টি লাগেজ হারানো গেছে। এর মধ্যে ১৩১টি লাগেজ শনাক্ত করে মালিকদের কাছে ফিরিয়ে দেয়া হয়েছে। লাগেজ হারানোর কারণ হিসেবে টাকার বিনিময়ে একই ধরনের লাগেজ সরবরাহকে দায়ী করছেন হজযাত্রীরা। এ কারণে লাগেজ শনাক্ত করতে বিড়ম্বনায় পড়তে হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here