পানির পরিমিত ব্যবহার ও অপচয় রোধ করার আহ্বান

বিশ্ব পানি দিবসে চুয়াডাঙ্গা-মেহেরপুরসহ সারাদেশে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার: ‘প্রকৃতির জন্য পানি’ এ স্লোগানে চুয়াডাঙ্গা ও মেহেরপুরসহ সারাদেশে বিশ্ব পানি দিবস উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে র‌্যালি ও আলোচনাসভার আয়োজন করা হয়। চুয়াডাঙ্গায় আয়োজিত আলোচনাসভায় প্রধান অতিথি জেলা প্রাশসক জিয়াউদ্দীন আহমেদ বলেন, যদি তৃতীয় বিশ্বযুদ্ধ হয় তবে সেটা হবে পানির জন্য। নিরাপদ পানির জন্য বাংলাদেশের পানি সম্পদকে রক্ষা করতে হবে। পানির পরিমিত ব্যবহার ও পানির অপচয় রোধ করতে হবে। এ বিষয়ে নিজের পরিবার থেকে সকলে সচেতন হতে হবে। প্রাকৃতিক ভারসাম্য রক্ষার্থে সবাই মিলে চেষ্টা করছি। মাটির টপসয়েল ব্যবহার না করা। মাটির নীচের বালি ব্যবহার না করা। ৮০ ভাগ মাটি কাটা বন্ধ হয়েছে। উন্নয়নের জন্য মাটি লাগবে। ২৬ কিলোমিটার চিত্রা নদী কাটা হবে। স্কিম করে দেয়া হলো। দূরত্ব বেশি হওয়ায় মাটি কাটা হলো না। পরে যার ভাটার কাছে নদী আছে সেখান থেকে প্রশাসনের দেখিয়ে দেয়া স্থান থেকে মাটি কাটা হচ্ছে। বিনা পয়সায় সরকারি আবাসনে ২টি পুকুর কাটা হয়েছে। সরকারিভাবে ভৈরব নদ কাটা হচ্ছে। মাথাভাঙ্গা নদীও কাটা হবে। এসডিসিতে ১৭টি গোল আছে। ৬ নম্বরে আছে ওয়াটার ও স্যানিটেশন। মাননীয় প্রধানমন্ত্রীর ১০টি গোল আছে। সেখানেও পানির কথা আছে।
চুয়াডাঙ্গায় দিবসটি উপলক্ষে গতকাল মঙ্গলবার বেলা ১০টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে শোভাযাত্রা বের হয়ে শহর প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। এরপর জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয় আলোচনাসভা। চুয়াডাঙ্গা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী জাহেদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন। বিশেষ অতিথি হিসেবে অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) তরিকুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আব্দুর রাজ্জাক ও সিভিল সার্জন ডা. খায়রুল আলম উপস্থিত ছিলেন। অন্যান্যের মধ্যে ওয়েভ ফাউন্ডেশনের অ্যাকসেস প্রকল্প সমন্বয়কারী শাহেদ জামাল, উপ-পরিচালক জহির রায়হান, ব্র্যাকের জেলা প্রতিনিধি জাহাঙ্গীর আলম প্রমুখ।
মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুরে জেলা প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ডের যৌথ উদ্যোগে বিশ্ব পানি দিবস উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে শহরে একটি র‌্যালি বের করা হয়। গতকাল মঙ্গলবার সকালে মেহেরপুর জেলা শিল্পকলা একাডেমি চত্বর থেকে শুরু হয়ে র‌্যালিটি জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে গিয়ে শেষ হয়। মেহেরপুরে স্থানীয় সরকারের উপ-পরিচালক খায়রুল হাসানের নেতৃত্বে অনুষ্ঠিত র‌্যালিতে প্যানেল মেয়র শাহিনুর রহমান রিটন, পলাশীপাড়া সমাজ কল্যাণ সমিতির নির্বাহী পরিচালক মোশারফ হোসেনসহ পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *