পবিত্র আশুরা আজ

স্টাফ রিপোর্টার: আজ শুক্রবার ১০ মহররম পবিত্র আশুরা। মহররম হচ্ছে হিজরি বছরের প্রথম ও একটি মহান বরকতময় মাস। আশারা আরবি শব্দ। এর অর্থ হচ্ছে ১০। আর সে কারণে দিনটিকে আশুরা বলে অভিহিত করা হয়। গতকাল সূর্যাস্তের পর থেকে শুরু হয়েছে আশুরা উদযাপন। আজকের দিনটি ইসলামের ইতিহাসে বিশেষ তাত্পর্যমণ্ডিত।

পবিত্র আশুরা উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা বেগম খালেদা জিয়া, জাতীয় পার্টি (জেপি) চেয়ারম্যান আনোয়ার হোসেন মঞ্জু ও মহাসচিব শেখ শহীদুল ইসলাম বাণী দিয়েছেন। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তার বাণীতে বলেছেন, ‘পবিত্র আশুরার এ দিনে আমি সাম্য ও ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠার পাশাপাশি মুসলিম উম্মাহর ঐক্য, সংহতি ও অব্যাহত অগ্রগতি কামনা করি।’ প্রধানমন্ত্রী তার বাণীতে আশুরার মহান শিক্ষার প্রতিফলন ঘটাতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন।

আশুরা একটি শোকাবহ দিন। হিজরি ৬১ সনের ১০ মহররম মহানবী হযরত মুহম্মদ (স.) এর প্রিয় দৌহিত্র হযরত ইমাম হোসেন (রা:) ও তার পরিবারবর্গ কারবালা প্রান্তরে ইয়াজিদের সৈন্যদের হাতে শাহাদত বরণ করেন। সৎ ও ন্যায় প্রতিষ্ঠায় তাদের এ আত্মত্যাগ মুসলিম উম্মার জন্য এক উজ্জ্বল ও অনুকরণীয় দৃষ্টান্ত হয়ে আছে। কারবালার শোকাবহ ঘটনার স্মৃতিতে ভাস্বর পবিত্র আশুরার শাশ্বত বাণী তাই আমাদেরকে অন্যায় ও অত্যাচারের বিরুদ্ধে সোচ্চার হতে উদ্বুদ্ধ করে। সত্য ও সুন্দরের পথে চলার প্রেরণা দেয়।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *