নিষেধাজ্ঞা মানে সব সভা সমাবেশ বন্ধ নয়

স্টাফ রিপোর্টার: রাজধানীতে সব ধরনের সভা-সমাবেশের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে ঢাকা মেট্টোপলিটন পুলিশ। কিন্তু পুলিশের মুখপাত্র ডিএমপির উপকমিশনার (মিডিয়া) মাসুদুর রহমান বলেছেন, নিষেধাজ্ঞা মানে সব ধরনের সভা-সমাবেশে নিষেধাজ্ঞা নয়। কেউ কোনো সভা বা সমাবেশ করতে চাইলে পুলিশ কমিশনারের কাছে আবেদন করতে পারেন। প্রত্যেকটি আবেদন যাচাই বাছাই করেই সিদ্ধান্ত নেয়া হবে। অরাজনৈতিক কোনো সভা বা সমাবেশ থাকলে এবং ওই সভা বা সমাবেশের কারণে আইনশৃঙ্খলাজনিত কোনো সমস্যা হওয়ার আশঙ্কা না থাকলে তাদের অনুমতি দেয়া হবে। তবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে গতকাল পেশাজীবী সংগঠনের সমাবেশের ব্যাপারে মাসুদুর রহমান বলেন, এটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশেই অনুমতি দেয়া হয়েছে। তাদের ১৪টি শর্ত দেয়া হয়েছিলো।

আগামী ২৫ অক্টোবর দু প্রধান রাজনৈতিক দলের পাল্টাপাল্টি সমাবেশ নিয়ে মানুষের মধ্যে চরম উত্কণ্ঠার মধ্যে গতকাল রোববার সকাল ৬টা থেকে রাজধানীতে সভা-সমাবেশ, মিছিল, মানববন্ধন, লাঠি মিছিল ও অবস্থান নিষিদ্ধ ঘোষণা করে ডিএমপি। এ প্রেক্ষাপটে সম্মিলিত পরিষদের কনভেশন নিষেধাজ্ঞার আওতায় ছিলো।

নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে: এদিকে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শামছুল হক টুকু গতকাল রোববার দুপুরে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে নিজ দফতরে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে বলেন, জানমালের নিরাপত্তার স্বার্থে যৌক্তিকভাবেই রাজধানীতে সভাসমাবেশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। রাজনীতির নামে অরাজকতা সৃষ্টি করছে বিরোধীদল। তাই পুলিশ জানমালের কথা বিবেচনা করে এ সিদ্ধান্ত নিয়েছে। তবে এ নিষেধাজ্ঞা স্থায়ী কিছু নয়। পরিবেশ প্রেক্ষাপট বিবেচনা করে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *