নিজামীর মামলার রায় আজ : দেশ জুড়ে শতর্কতা

 

 

স্টাফ রিপোর্টার:বাংলাদেশজামায়াতে ইসলামীর আমির মাওলানা মতিউর রহমান নিজামীর বিরুদ্ধে একাত্তরেমানবতাবিরোধী অপরাধের অভিযোগে দায়ের করা মামলার রায় আজ মঙ্গলবার ঘোষণা করাহবে। এ রায়কে ঘিরে দেশে নাশকতা সৃষ্টি করা হতে পারে আশঙ্কায় দেশ জুড়ে বাড়তি শতর্কতা জারি করা হয়েছে। প্রয়োজনে বিজিবি মোতায়েনের ও নির্দেশানা দেয়া হয়েছে।

বিচারপতি এম ইনায়েতুর রহীম ও বিচারপতি আনোয়ারুল হকের সমন্বয়ে গঠিতআন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ রায় ঘোষণার তারিখ আজ মঙ্গলবার নির্ধারণকরেছে। টানা ৯০ দিন অপেক্ষমান থাকার পর মঙ্গলবার রায় ঘোষণার আদেশ দিলোট্রাইব্যুনাল। এর আগে গত ২৪ মার্চ নিজামীর মামলায় ট্রাইব্যুনালে দু পক্ষেরযুক্তি উপস্থাপন শেষ হয়। পরে ট্রাইব্যুনাল রায় অপেক্ষাধীন (সিএভি) রাখেন।এর আগে গত বছরের ১৩ ডিসেম্বর নিজামীর মামলার রায় ঘোষণার জন্য অপেক্ষমানরাখা হয়। কিন্তু রায় ঘোষণার আগেই ট্রাইব্যুনাল-১ এর চেয়ারম্যান বিচারপতিএটিএম ফজলে কবীর অবসরে যান। এরপর ট্রাইব্যুনালের চেয়ারম্যান হিসেবে যোগদানকরেন বিচারপতি এনায়েতুর রহিম। তিনি দুপক্ষকে নতুন করে যুক্তি উপস্থাপনেরআদেশ দেন।

উল্লেখ্য জামায়াতের আমীর মাওলানা নিজামীকে এর আগে চট্টগ্রামের জেলা জজ আদালত দশ ট্রাক অস্ত্র মামলায় ফাঁসির আদেশ দিয়েছে।২০১১সালের ১১ ডিসেম্বর মাওলানা মতিউর রহমান নিজামীর বিরুদ্ধে মানবতাবিরোধীঅপরাধের আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করেন প্রসিকিউশন। ২০১২ সালের ৯ জানুয়ারি এআনুষ্ঠানিক অভিযোগ আমলে নেয় ট্রাইব্যুনাল। এর ২৮ মে ১৬টি অভিযোগ এনেনিজামীর বিরুদ্ধে অভিযোগ গঠন করে আদালত।তার বিরুদ্ধে মুক্তিযুদ্ধের সময়হত্যা, লুট, ধর্ষণ, উস্কানি ও সহায়তা, পরিকল্পনা ও ষড়যন্ত্র এবংবুদ্ধিজীবী হত্যাসহ মোট ১৬টি অভিযোগ আনা হয়।ধর্মীয় অনুভূতিতে আঘাতদেয়ার মামলায় ২০১০ সালের ২৯ জুন মতিউর রহমান নিজামীকে গ্রেফতার করা হয়।

এদিকে মানবতাবিরোধীঅপরাধের দায়ে অভিযুক্ত জামায়াতের আমির মাওলানা মতিউর রহমান নিজামীর রায়কেকেন্দ্র করে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে রাজধানীসহ সারাদেশেবর্ডারগার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্য মোতায়েন করা হয়েছে।বিজিবিরজনসংযোগ কর্মকর্তা মহসিন রেজা জানান, রাজধানীতে আইনশৃঙ্খলা পরিস্থিতিনিয়ন্ত্রণে রাখতে সোমবার সন্ধ্যা থেকে ২০ প্লাটুন বিজিবি মোতায়েন করাহয়েছে। পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত তারা নিয়োজিত থাকবে।তিনিআরো জানান, সারা দেশের গুরুত্বপূর্ণ জেলা ও থানা শহরে প্রশাসনের চাহিদাঅনুযায়ী বিজিবি মোতায়েন করা হয়েছে। আইনশৃঙ্খলা পরিস্থিতির যাবে অবনতি নাঘটে তাই বিজিবি মোতায়েন করা হয়েছে।

মানবতাবিরোধী অপরাধের অভিযোগে আটক জামায়াতের আমির মতিউর নিজামীর মামলার রায়ঘোষণাকে কেন্দ্র করে যেকোনো ধরনের নাশকতা ঠেকাতে প্রস্তুত থাকার জন্য জেলাপ্রশাসকদের নির্দেশ দিয়েছে সরকার। গতকাল সোমবার দুপুরে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে দেশের সব জেলা প্রশাসকের কাছে সতর্ক থাকার নির্দেশ সংবলিত এ জরুরি বার্তা পাঠানো হয়।দুপুরে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ রায় ঘোষণার তারিখ নির্ধারণের এক ঘণ্টার মধ্যেই এ নির্দেশ জারি করা হয়।বান্দরবানের জেলা প্রশাসক কেএম তারিকুল ইসলাম এ সংক্রান্ত সরকারি নির্দেশনা পাওয়ার কথা স্বীকার করেছেন বলে জানা গেছে।নির্ভরযোগ্যএকটি সূত্র জানায়, জেলা প্রশাসকদের বরাবরে পাঠানো ওই পত্রেসোমবারেরমধ্যেই আইনশৃঙ্খলা সংক্রান্ত কোর কমিটির সভা ডেকে প্রয়োজনীয় পদক্ষেপ নিতেবলা হয়েছে।

জেলা প্রশাসক ছাড়া পুলিশ সুপার, অতিরিক্ত জেলাম্যাজিস্ট্রেট (এডিএম), উপজেলা নির্বাহী অফিসার জেলা কোর কমিটির সদস্যদেরসতর্ক থাকতে বলা হয়েছে।মানবতাবিরোধী অপরাধের অভিযোগে আটক জামায়াতের আমির মতিউর নিজামীর মামলার রায়ের জন্য আজ মঙ্গলবার দিন ধার্য করে ট্রাইব্যুনাল। গতকাল সোমবার চেয়ারম্যান বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল-১ এ দিন ধার্য করেন।গত ২৩ মার্চ নিজামীর মামলায় দ্বিতীয় দফা যুক্তি উপস্থাপন শেষে মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ (সিএভি) রাখে ট্রাইব্যুনাল।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *