দ্বিতীয় দিনে প্রার্থিতা ফিরে পেলেন ১০ জন

চুয়াডাঙ্গা-২ আসনের স্বতন্ত্র প্রার্থী মতিয়ারের প্রার্থিতা বহাল নিয়ে ধুম্রজাল

 

স্টাফ রিপোর্টার: মনোনয়নপত্র বাতিল হওয়া প্রার্থীদের আপিল শুনানি শেষে দশম জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থিতা ফিরে পেলেন আরও ১০ প্রার্থী। গতকাল বুধবার কমিশনের রায়ে ১০ জনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়। এ নিয়ে দু দিনে ২৫ জন প্রার্থিতা ফিরে পেলেন। অপরদিকে চুয়াডাঙ্গা-২ আসনে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী তথা স্বতন্ত্র প্রার্থী মতিয়ার রহমান আপিল করে প্রার্থিতা পেয়েছেন বলে গতপরশু তিনি নিজেই মোবাইলফোনে সাংবাদিকদের জানান। গতকাল চুয়াডাঙ্গা নির্বাচন অফিস ও রির্টানিং অফিসারের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেছেন, বাতিল করার পর বহাল বা চূড়ান্তভাবে বাতিলের কোনো কাগজই আমরা হাতে পাইনি। গতকাল একাধিকবার মতিয়ার রহমানের সাথে মোবাইলফোনে যোগাযোগের চেষ্টা করা হলে মোবাইলফোন বন্ধ পাওয়া গেছে। ফলে প্রার্থিতা বাতিল নাকি বহাল তা নিয়ে গতকাল ধুম্রজালের সৃষ্টি হয়। দলীয় এক সূত্র অবশ্য বলেছে, মতিয়ার রহমানের প্রার্থিতা চূড়ান্তভাবেই বাতিল হয়েছে বলে আমরা খবর পেয়েছি।

গত মঙ্গলবার অনুষ্ঠিত ৬০টি আপিল আবেদনের শুনানির পর গতকাল বুধবার ১০ জনের প্রার্থিতা ফিরিয়ে দেয়া হয়। এ দশজনের মধ্যে অবশ্য মতিয়ার রহমানের নাম নেই। তবে বুধবার অনুষ্ঠিত ৬০টি আপিল আবেদনের রায় এখনো পর্যন্ত ঘোষণা করেনি কমিশন।

তফসিল অনুযায়ী সারাদেশে গত ৫ ও ৬ ডিসেম্বর মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হয়। ১ শতাংশ ভোটারের সমর্থন স্বাক্ষরকারীদের আপত্তির প্রেক্ষিতে মতিয়ার রহমানের প্রার্থিতা প্রাথমিকভাবে বাতিল করা হয়। এছাড়া দেশের ৩০০ সংসদীয় আসনে ২৬০টি মনোনয়নপত্র বাতিল করে সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা। এর বিরুদ্ধে নির্বাচন কমিশনে ১৩৮টি আপিল আবেদন জমা পড়ে। এর মধ্যে বৈধ প্রার্থীদের বিরুদ্ধে অভিযোগ এনে তাদের মনোনয়নপত্র বাতিলের জন্য ১২টি আবেদন জমা পড়েছে।

রিটানিং অফিসার কর্তৃক বাতিল প্রার্থীদের মধ্যে নির্বাচনী ট্রাইবুনালে বৈধ প্রার্থীরা হলেন- জয়পুরহাট-২ আসনে আনোয়ারুল হক বাবলু, গাইবান্ধা-৩ এসএম খাদিমুল ইসলাম খুদি, গাইবান্ধা-৫ এএইচএম গোলাম শহীদ রঞ্জু, গাইবান্ধা-৪ মো. আবুল কালাম আজাদ, নাটোর-৩ মো. মিজানুর রহমান, মৌলভীবাজার-২ মো. আব্দুল মতিন, নওগাঁ-৪ মো. আফজাল হোসেন, গাজীপুর-২ মো. মাহবুব আলম, শেরপুর-৩ এসএম আব্দুল্লাহেল ওয়ারেজ নাইম ও  ব্রাহ্মণবাড়িয়া ৫ নজরুল ইসলাম ভূঁইয়া (স্বতন্ত্র)।  মঙ্গলবারের ধারাবাহিকতায় বুধবার সকাল ১০টা থেকে প্রথম দফায় ৩০ জন এবং দুপুর ২টা থেকে দ্বিতীয় দফায় ৩০ জনের শুনানিতে অংশ নেন প্রধান নির্বাচন কমিশনারের নেতৃত্বে চার নির্বাচন কমিশনার, ইসি সচিব, আইন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ও নির্বাচন কমিশনের গঠিত আপিল বেঞ্চের পাঁচ কর্মকর্তা।

উল্লেখ্য, আজ অবশিষ্ট আবেদনকারীদের শুনানি হবে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *