দেশের সর্বনিম্ন তাপমাত্রা চুয়াডাঙ্গায় ৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস

ঝিনাইদহ মহেশপুরে আগুন পোয়াতে গিয়ে ঝলছে গেলেন বৃদ্ধা শাহিদা : শীতবস্ত্র বিতরণ

স্টাফ রিপোর্টার: গতকাল সোমবার চুয়াডাঙ্গায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। শীতে মানুষ প্রয়োজন ছাড়া কেউ ঘর থেকে বের হচ্ছেন না। তবে শীতবস্ত্রের অভাবে বেশি দুর্ভোগে পড়েছে দরিদ্র মানুষ। চুয়াডাঙ্গা সদর হাসপাতালে শিশু ওয়ার্ডে প্রতিদিনই ভিড় বাড়ছে। বর্তমানে ভর্তি রোগীর সংখ্যা রয়েছে ৬১ জন। এর মধ্যে বেশির ভাগ শিশুই ডায়ারিয়ায় আক্রান্ত। চুয়াডাঙ্গা জেলা প্রশাসক মো. দেলোয়ার হোসাইন জানান, শীতার্ত মানুষের জন্য ৭ হাজার শীতবস্ত্র চেয়ে ঢাকা দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরে জরুরি ফ্যাক্সবার্তা পাঠানো হয়েছে।

আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, উপমহাদেশীয় উচ্চ চাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত। স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। চুয়াডাঙ্গা, যশোর ও কুষ্টিয়া টাঙ্গাইল, অঞ্চলসহ রাজশাহী ও রংপুর বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। শীতে কাঁপছে চুয়াডাঙ্গা। তীব্র শীত ও মাঝারি শৈত্য প্রবাহে জনজীবন স্থবির হয়ে পড়েছে। গতকাল সোমবারও দেশের সর্বনিম্ন তাপমাত্রা চুয়াডাঙ্গায় ৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিলো সিলেটে ২৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। গতকাল ঢাকায় সর্বোচ্চ ২৪ দশমিক ৫ ও সর্বনিম্ন ১১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা।

এদিকে ঝিনাইদহের মহেশপুর উপজেলার অনন্তপুর গ্রামের শাহিদা খাতুন (৬৫) আগুন পোয়াতে গিয়ে অগ্নিদগ্ধ হয়ে চুয়াডাঙ্গা সদর হাসপাতালে ভর্তি হয়েছে। গতরাতে খাওয়া দাওয়া শেষে নিজ ঘরের বারান্দায় পাটকাটির আগুন জ্বেলে আগুন তাপ পোয়াছিলেন অসাবধনতায় শাড়িতে আগুন লেগে যায়। তার শরিরের বিভিন্নস্থান ঝলসে যায়। পরিবারের সদস্যরা উদ্ধার করে চুয়াডাঙ্গা সদর হাসপাতালে নিয়ে ভর্তি করে। চিকিৎসক জানিয়েছেন, তার অবস্থা আশঙ্কাজনক এ জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ণ ইউনিটে রেফার করা হয়েছে। শেষ খবর পাওয়া পর্যন্ত শাহিদা খাতুনকে ঢাকার নেয়ার প্রস্তুতি চলছিলো।

গাংনী প্রতিনিধি জানিয়েছেন, মেহেরপুর গাংনী উপজেলা নির্বাহী অফিসার আবুল আমিনের উদ্যোগে দুস্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। গতকাল সোমবার বিকেলে নিজ কার্যালয়ে আসা বিভিন্ন গ্রামের দুস্থদের এবং রাতে চিৎলা গ্রামে গিয়ে শীতবস্ত্র বিতরণ করেন তিনি। এ সময় অর্ধ শতাধিক কম্বল বিতরণ করা হয়। চিৎলা গ্রামে কম্বল বিতরণকালে উপজেলা নির্বাহী অফিসারের সাথে ছিলেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা দিলীপ কুমার সেন, গাংনী প্রেসক্লাব সভাপতি রমজান আলী ও সাংবাদিক মাহবুল আলম প্রমুখ।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *