দিনের তাপ উপভোগ্য হলেও রাতে শীতের প্রকোপ

দিনের তাপ উপভোগ্য হলেও রাতে শীতের প্রকোপ
স্টাফ রিপোর্টার: দিনের তাপ উপভোগ্য হলেও সন্ধ্যার পর চুয়াডাঙ্গায় নেমে আসছে তীব্র শীতের প্রকোপ। রাত ৯টা বাজতে না বাজতেই চুয়াডাঙ্গা শহর অনেকটাই ফাঁকা হয়ে আসছে। অপরদিকে চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহে দুস্থ শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ অব্যাহত রয়েছে।
আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে ঢাকা, খুলনা, বরিশাল ও সিলেটের দু এক স্থানে হালকা বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। আকাশ আংশিক মেঘাচ্ছন্ন থাকতে পারে। রংপুর বিভাগসহ নওগা ও শ্রীমঙ্গলের ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু শৈত্যপ্রবাহ। দেশের সর্বনিম্ন তাপমাত্রা গতকাল রাজশাহী বিভাগের বদলগাছী ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। আর দেশের সর্বোচ্চ ছিলো পটুয়াখালী ও খেপুপাড়ায় ২৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। চুয়াডাঙ্গায় গতকাল সর্বনিম্ন ১১ এবং সর্বোচ্চ ২৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করে আবহওয়া অধিদফতর।
চুয়াডাঙ্গা জেলা অবসর প্রাপ্ত সরকারি কর্মচারী কল্যাণ সমিতির দরিদ্র সদস্যদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। গতকাল শনিবার জেলা প্রশাসক ও জেলা পরিষদ সমিতির নিজস্ব তহবিল থেকে দানশীল ব্যক্তিদের নিকট থেকে প্রাপ্ত এ সব শীতবস্ত্র বিতারণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন সমিতির চেয়ারম্যান অধ্যাপক আব্দুর রহমান, অ্যাড. অহিদুল আলম, অধ্যাপক আব্দুল হাই, সাধারণ সম্পাদক হাফিজুর রহমান, রেজাউল হক প্রমুখ।
দামুড়হুদা প্রতিনিধি জানিয়েছেন, দামুড়হুদায় বিএম ফাউন্ডেশনের উদ্যোগে এলাকার অসহায় দুস্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। গতকাল শনিবার বেলা ১১টার দিকে দামুড়হুদা দশমীপাড়াস্থ হাজি বদর উদ্দীনের বাড়িতে এলাকার প্রায় শতাধিক দুস্থ নারী-পুরুষের ওই শীতবস্ত্র বিতরণ করা হয়। বিএম ফাউন্ডেশনের সভাপতি হাজি বদর উদ্দীন প্রধান অতিথি হিসেবে দুস্থদের হাতে শীতবস্ত্র তুলে দেন। এ সময় উপস্থিত ছিলেন বিএম ফাউন্ডেশনের উপদেষ্টা মণ্ডলীর সদস্য হাজি মনোয়ারা খাতুন, নজরুল ইসলাম, স্বত্তাধিকারী এখলাছ উদ্দীন সুজন, শাহজাহান আলী, খাইরুল কবির দিনার, শহিদ আজম সদু প্রমুখ।
এক প্রেসবিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বাংলাদেশ জামায়াতে ইসলামী চুয়াডাঙ্গা জেলার শাখার উদ্যোগে গতকাল শনিবার জীবননগর, দর্শনা, দামুড়হুদাসহ বিভিন্ন স্থানে গিয়ে ১শ’ দুস্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ জামায়াতে ইসলামী চুয়াডাঙ্গা জেলার শাখার আমির আনোয়ারুল হক মালিক, সেক্রেটারি মো, রুহুল আমীন, জেলা অফিস সম্পাদক অ্যাড. আসাদুজ্জামান পৌর সেক্রেটারি অ্যাড. মাসুদ পারভেজ রাসেল, দর্শনা পৌর আমির মাহবুবুর রহমান টুকু , দামুড়হুদা উপজেলা আমির নায়েব আলী, জীবননগরের থানা আমির অধ্যাপক খলিলুর রহমান দামুড়হুদা সদর ইউপি চেয়ারম্যান শরিফুল আলম, কুড়ুল গাছি ইউপি চেয়ারম্যান শরফরাজ উদ্দিন, ওলামা মাশায়েখ পরিষদের আহ্বায়ক মাওলানা আবুজার গিফারিহ দর্শনা সরকারি কলেজের ছাত্র নেতা সাবেক ভিপি বিশিষ্ট্য মো. আশকার আলী। আরো যারা উপস্থিত ছিলে আবুবকর, শমসের আলী ও রহমান।
মেহেরপুর অফিস জানিয়েছেন, কনকুর হাউজিং অ্যান্ড ডেভোলপার লি. এর উদ্যোগে মেহেরপুর মাধ্যমিক বালিকা বিদ্যালয় ও কলেজের গার্ল গাইডস ও গার্ল ইন স্কাউটস’র মধ্যে কম্বল বিতরণ করা হয়েছে। গতকাল শনিবার দুপুর ১২টার দিকে মেহেরপুরের পুলিশ সুপার হামিদুল আলম মেহেরপুর মাধ্যমিক বালিকা বিদ্যালয় ও কলেজে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ওই কম্বল বিতরণ করেন।
মেহেরপুর মাধ্যমিক বালিকা বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ মহা. আখতারুজ্জামানের সভাপতিত্বে কম্বল বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কনকুর হাউজিং অ্যান্ড ডেভোলপার লি. ম্যানেজিং ডাইরেক্টর মো. রমজান আলী। কম্বল বিতরণ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন প্রতিষ্ঠানের সহকারী প্রধান শিক্ষক ফিরোজ আহমেদ। উপস্থিত ছিলেন জেলা শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মোখলেছুর রহমান, প্রভাষক আসকার আলী, মফিজুর রহমান, রফিকুল ইসলাম, কামরুজ্জামান, সহকারী শিক্ষক জাহাঙ্গীর আলম, আব্দুল ওহাব, এসএম হাসানুজ্জামান প্রমুখ। অনুষ্ঠানে ৭৫ জন গার্ল গাইডস ও গার্ল ইন স্কাউটস’র মধ্যে একটি করে কম্বল বিতরণ করা হয়।
এর আগে প্রধান অতিথি ও বিশেষ অতিথি মেহেরপুর মাধ্যমিক বালিকা বিদ্যালয় ও কলেজে পৌঁছুলে গার্ল গাইডস ও গার্ল ইন স্কাউটস সদস্যরা তাদের গার্ড অব অনার প্রদান করেন। প্রধান অতিথি ও বিশেষ অতিথি গার্ড পরিদর্শন করেন।
অপরদিকে গতকাল শনিবার সকালে মেহেরপুর চ্যানেল আই দর্শক ফোরামের আয়োজনে ও রেডিসন ব্লু সোস্যাল কমিটির সৌজন্যে তৃণমূল দুস্থ চাষিদের মাঝে কম্বল বিতরণ করা হয়েছে।
সদর উপজেলার নিশ্চিন্তপুর গ্রামে মেহেরপুর চ্যানেল আই প্রতিনিধি গোলাম মোস্তফার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শীতবস্ত্র বিতরণ করেন মেহেরপুর চ্যানেল আই দর্শক ফোরামের আহ্বায়ক মেহেরপুর পৌর ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক মাসুদ রেজা। এ সময় দর্শক ফোরামের সদস্য সাইনা আক্তার রুপাসহ অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন। এলাকার ১শ’ শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়।
মহেশপুর প্রতিনিধি জানিয়েছেন, গত শুক্রবার বিকেলে মহেশপুরে শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করে এমপি নবী নেওয়াজ।
মহেশপুর উপজেলা চত্বরে আয়োজিত শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে সভাপত্বিত করেন উপজেলা নির্বাহী অফিসার আশাফুর রহমান, প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শীতবস্ত্র বিতরণ করেন ঝিনাইদহ-৩ আসনের এমপি মো. নবী নেওয়াজ। বিশেষ অতিথি ছিলেন মহেশপুর পৌরসভার নবনির্বাচিত মেয়র আব্দুর রশিদ খান, ওয়ার্ড কমিশনার আতিয়ার রহমান, হাসেম আলী পাঠান, এসবিকে ইউপি চেয়ারম্যান সাজ্জাদুল ইসলাম সাজ্জাদ, আ.লীগ নেতা আতাউর রহমান, হাসানুজ্জামান আলিম প্রমুখ। প্রায় ২ হাজার শীতার্ত মানুষের মাঝে এই শীতবস্ত্র বিতরণ করা হয়।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *