দাবি আদায় না হলে অংশ নিবেন না বই উত্সবে

কাল থেকে আমরণ অনশনে নন এমপিও শিক্ষকরা

স্টাফ রিপোর্টার: আগামীকাল থেকে আমরণ অনশনে যাচ্ছেন ননএমপিও শিক্ষকরা। আগামীকাল রোববারের মধ্যে দাবি আদায়ে সুনির্দিষ্ট কোনো আশ্বাস না আসলে তারা বই উত্সবেও অংশ নেবে না বলে জানিয়েছেন। গতকাল শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে চতুর্থ দিনের মতো অবস্থান কর্মসূচি পালন করেন তারা। গত মঙ্গলবার থেকে এমপিওভুক্তির দাবি আদায়ে ননএমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের ডাকে এই কর্মসূচি পালন করে আসছেন তারা।

ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার জানিয়েছেন, চারদিন ধরে আমরা অবস্থান কর্মসূচি পালন করছি। কিন্তু সরকারের পক্ষ থেকে কোনো সাড়া পাইনি। তবে আমরা আরো একটা দিন দেখবো। এরপর রোববার থেকে আমরণ অনশন কর্মসূচিতে যাবো। আমাদের কেন্দ্রীয় কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ফেডারেশনের সাধারণ সম্পাদক অধ্যক্ষ বিনয় ভূষণ রায় বলেন, আমরা ননএমপিও শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত ও শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতা বাস্তবায়নের জন্য এতোদিন নীতিমালা তৈরির অনুরোধ করেছি। কিন্তু শিক্ষা মন্ত্রণালয় ১০ বছরেও তা করেনি। আমরা যেহেতু ঢাকায় এসেই পড়েছি তাই দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত ফিরে যাবো না। আমরণ অনশনের মতো কঠিন কর্মসূচিতে যাবো। দেখি সরকার কি করে? আগামী ১ জানুয়ারির বই বিতরণ উত্সবেও আমরা অংশ নেবো না।

কর্মসূচিতে অংশ নেয়া শিক্ষকরা বলেন, দীর্ঘদিন ধরে বিনা বেতনে চাকরি করছি। আর কতোদিন এভাবে চলবো? শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা কি বিনা বেতনে চাকরি করেন? এক মাস বেতন না পেলে তাদের কেমন লাগে তারা দেখুক। অথচ আমরা দশ-বারো বছর ধরে বেতন পাই না। পরিবার নিয়ে কি কষ্টে যে জীবন কাটাচ্ছি তা বলে বোঝাতে পারবো না।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *