দশম জাতীয় সংসদের বাজেট অধিবেশন আজ : ৪ জুন বাজেট পেশ

 

স্টাফ রিপোর্টার: দশম জাতীয় সংসদের বাজেট অধিবেশন আজ সোমবার বিকেল সাড়ে ৫টায় শুরু হচ্ছে। এটি হচ্ছে বর্তমান জাতীয় সংসদের ষষ্ঠ অধিবেশন। গত ১১ মে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে এ অধিবেশন আহবান করেছেন। আসন্ন এ অধিবেশনে ২০১৫-১৬ অর্থ বছরের বাজেট পেশ করা হবে। আগামী ৪ জুন বৃহস্পতিবার বিকেল ৩টায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ বাজেট উপস্থাপন করার কথা রয়েছে।

ইতোমধ্যে সংসদ সচিবালয় বাজেট অধিবেশনের সার্বিক প্রস্তুতি সম্পন্ন করেছে। আজ সোমবার বিকেল ৪টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিতব্য সংসদ কার্য-উপদেষ্টা কমিটির সভায় ষষ্ঠ অধিবেশনের মেয়াদসহ কার্যক্রম চূড়ান্ত করা হবে। সংসদ সচিবালয় সূত্র জানায়, বাজেট অধিবেশনে বাজেট কার্যক্রমের বাইরে বেশ ক’টি গুরুত্বপূর্ণ বিল উত্থাপন ও পাস হতে পারে।

এদিকে একনেকের বৈঠকে স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানসমূহের জন্য বরাদ্দসহ আগামী অর্থবছরের জন্য মোট এক লাখ ৯শ ৯৭ কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি অনুমোদন দেয়া হয়েছে। গত ১৪ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় এ অনুমোদন দেয়া হয়। এছাড়া আগামী অর্থ বছরের বাজেটের আকার দু লাখ ৯৭ হাজার কোটি টাকার বেশী হতে পারে। এর মধ্যে মোট রাজস্ব আয় ১ লাখ ৯৭ হাজার কোটি টাকা ধরা হতে পারে। এ আয়ের মধ্যে জাতীয় রাস্ব বোর্ড খাতে এক লাখ ৭৬ হাজার কোটি টাকা এবং বাকী অর্থ এনবিআর বর্হিভূত খাত হতে আয় ধরা হতে পারে। জিডিপি প্রবৃদ্ধি ৭.৬ ধরা হতে পারে।

 

ফল মাছে ফরমালিন মাপার যন্ত্র নেই

স্টাফ রিপোর্টার: দেশে ফরমালিন মাপার কোনো যন্ত্র নেই। ফলে বাজারে যেসব ফল বিক্রি হচ্ছে তা ভেজালমুক্ত কি না তা পরীক্ষা করা সম্ভব হচ্ছে না। ইতপূর্বে ফরমালডিহাইড মিটার-৩০০ দিয়ে ফরমালিন পরীক্ষা করা হতো। কিন্তু এটি ফল বা খাদ্যদ্রব্যে মেশানো ফরমালিন পরীক্ষার জন্য তৈরি হয়নি। হাইকোর্টের নির্দেশে সরকারি তিনটি সংস্থা আদালতে দেয়া প্রতিবেদনে জানিয়েছে, এ যন্ত্র দিয়ে খাদ্যদ্রব্যে ও ফলে ফরমালিনের উপস্থিতি নির্ভুলভাবে শনাক্ত করা যায় না। এটি শুধু বাতাসে ক্ষতিকর কেমিক্যাল (রাসায়নিক) আছে কিনা তাই পরীক্ষা করা যায়। এ প্রতিবেদনের প্রেক্ষিতে হাইকোর্ট গত বছরের নভেম্বরে এক মাসের মধ্যে সঠিক যন্ত্র সংগ্রহের জন্য খাদ্য, স্বরাষ্ট্র ও স্বাস্থ্য সচিবকে নির্দেশ দিয়েছিলেন। কিন্তু গত ৬ মাসেও সঠিক যন্ত্র আমদানি করা সম্ভব হয়নি। তবে গত ২০ মে স্বাস্থ্য মন্ত্রণালয় এ বিষয়ে একটি সমন্বয় কমিটি গঠন করেছে। কমিটি গত ২৮ মে তাদের প্রথম বৈঠক করেছে। তবে কি ধরনের ফরমালিন মাপার যন্ত্র সংগ্রহ করা হবে এ বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *