দশম জাতীয় সংসদের প্রথম অধিবেশন বসছে আজ

0
36

স্টাফ রিপোর্টার: বিরোধী দল চিহ্নিত করতে না পারায় আসন বণ্টন নিয়ে সৃষ্ট জটিলতাসহ সংসদীয় গণতন্ত্রে চিড় ধরানো নানামুখি সমস্যার মধ্যেই আজ দশম জাতীয় সংসদের প্রথম অধিবেশন বসছে। এই প্রথম প্রধান বিরোধী দলের আসনে বসছে জাতীয় পার্টি। অপরদিকে বিএনপির নেতৃত্বাধীন ১৯ দলীয় জোট আজ সারা দেশে কালোপতাকা মিছিল কর্মসূচি পালন করছে।

সূত্র বলেছে, গতকাল পর্যন্ত জাতীয় পার্টি উপনেতা নির্বাচিত করতে পারেনি। যে কারণে সংসদের আসন বণ্টন এখন চূড়ান্ত হয়নি। দীর্ঘ ২২ বছর পর দেশের বৃহৎ রাজনৈতিক দল বিএনপির প্রতিনিধি ছাড়াই সন্ধ্যা ৬টায় অধিবেশন শুরু হবে। তবে অধিবেশনের মেয়াদকাল এখনো নির্ধারণ করা হয়নি। আজ অধিবেশন শুরুর আগে অনুষ্ঠেয় কার্য-উপদেষ্টা কমিটির বৈঠকে তা নির্ধারণ করা হবে। এদিকে দীর্ঘদিন পর সংসদের প্রেসিডেন্ট প্লাজা ব্যবহার করে অধিবেশনে যোগ দেবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ অ্যাডভোকেট। সংবিধান অনুযায়ী উদ্বোধনী অধিবেশনে ভাষণ দেবেন তিনি।
দশম জাতীয় সংসদের উদ্বোধনী অধিবেশনে বিরোধী দলের নেতা হিসেবে যোগ দেবেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের পত্নী জাপার সিনিয়র প্রেসিডিয়াম সদস্য রওশন এরশাদ। ইতোমধ্যে রওশনকে বিরোধী দলের নেতা হিসেবে গেজেট প্রকাশ করেছে সংসদ সচিবালয়। আর দীর্ঘ ২৩ বছর পর সংসদে অনুপস্থিত দেশের অন্যতম প্রধান বিরোধী দল বিএনপি এবং তাদের সহযোগী ১৯ দলীয় জোটের কোনো সদস্য। তবে দশম জাতীয় সংসদে বিরোধী দল হওয়া সত্ত্বেও জাপার ৩ এমপি সরকারের মন্ত্রিত্ব গ্রহণ করায় এবং এরশাদকে প্রধানমন্ত্রীর বিশেষ দূত করায় সংসদে আসন বণ্টন নিয়ে দেখা দিয়েছে জটিলতা। নিয়ম অনুযায়ী স্পিকারের ডান দিকে সরকারি দল ও বাম দিকে বিরোধী দলের সদস্যদের জন্য আসন সংরক্ষিত। কিন্তু জাপার এমপিরা মন্ত্রী হওয়ায় তারা কোন দিকে বসবেন সেটা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here