দলক্ষা বিলের ইজারা জমি নিয়ে বিল কমিটির রমরমা অর্থ বাণিজ্য

স্টাফ রিপোর্টার: দামুড়হুদার জুড়ানপুর ইউনিয়নের দলক্ষা বিল নিয়ে বিল কমিটির রমরমা অর্থ বাণিজ্যের অভিযোগ উঠেছে। কয়েকশ বিঘা জমি ইজারা (লিজ) দিয়ে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে বিল কমিটির সেক্রেটারি পরিচিতদাতা লিটনসহ কমিটির শীর্ষে থাকা কয়েকজন। বিগত কয়েক বছর বিলের জমি লিজ দিয়ে টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ উঠেছে বিল কমিটির শীর্ষে থাকা লক্ষ্মীপুর মাঝপাড়ার মজনু মেম্বারের ছেলে লিটনসহ কয়েক সদস্যের নামে।

কয়েক বছর থেকে দলক্ষা বিলের পানি শুকিয়ে গেলে জমি ইজারা (লিজ) দিয়ে ব্যবসা করে এ বিল কমিটি। এ নিয়ে জনসাধারণের মনে ক্ষোভ সৃষ্টি হয়েছে। যাদের জমির পাশে ও নিচে বিলের ইজারা জমি আছে তারা যদি এ জমি নিয়ে চাষ করতে চায়, তাহলে বিঘাপ্রতি (২০ কাঠায় এক বিঘা) ২/৩  হাজার টাকা করে দিতে হচ্ছে বিল কমিটির কাছে। এ ইজারা জমি নিয়ে এলাকার ক্ষুদ্রচাষিরা অধিকাংশ সবজি চাষসহ অন্যান্য চাষ করছেন।

অনেকেই অভিযোগ করে বলেন, ক্ষমতার দাপটে চাষিদের কাছ থেকে  হাতিয়ে নিচ্ছে টাকা। একটি সূত্র জানায়, বিগত বছরে প্রায় ৪ লাখ টাকা হাতিয়ে নিয়েছিলো জমি ইজারা (লিজ) দিয়ে এ বিল কমিটির শীর্ষে থাকা লিটন। অনেকেই  বিলের ইজারা জমি নিলেও জমি কেড়ে নেয়ার ভয়ে পত্রিকায় নাম না প্রকাশের অনুরোধ জানায় প্রতিবেদককে। কিন্তু তারাই বলে টাকা ছাড়া এক কাঠা জমি নিয়ে চাষ করা সম্ভব নয়। এখন শুরু হয়েছে বিলের ইজারা (লিজের) জমির মাপজোক। যারা জমি নিয়ে চাষ করতে চায় তারা কমিটিকে জানালে কমিটির লোকজন এসে বাঁশের খুঁটি পুতে চাষিদের জমি বুঝিয়ে দিয়ে যাচ্ছে। বিনিময়ে টাকা দিতে হচ্ছে  বিল কমিটির লোকজনের। অনেকের এখন টাকা না থাকায় ফসল ওঠার আগেই  টাকা পরিশোধ করতে হবে লিটনের কাছে এমন শর্তে অধিকাংশ চাষিরা জমি লিজ নিয়ে চাষ করতে শুরু করেছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *