তিস্তার বিকল্প প্রস্তাব দিলেন মমতা

 

মাথাভাঙ্গা মনিটর: তিস্তার সমস্যা মেটাতে তোর্সা, জলঢাকাসহ উত্তরবঙ্গের কয়েকটি নদীর পানিবণ্টনের বিকল্প প্রস্তাব দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গতকাল শনিবার নয়াদিল্লি সফররত বাংলাদেশর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে বৈঠকের সময় তিনি এ প্রস্তাব দেন।
গতকাল সন্ধ্যায় নয়াদিল্লিতে ভারতের রাষ্ট্রপতি ভবনে শেখ হাসিনার সাথে মমতা বন্দ্যোপাধ্যায়ের এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে মমতা তৃণমূল নেতা মুকুল রায়ের বাড়ির লনে এ ব্যাপারে সাংবাদিকদের অবহিত করেন।

সূত্র জানায়, গতকাল শনিবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে বৈঠকের একপর্যায়ে মমতা বন্দ্যোপাধ্যায়কে ডেকে নেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ সময় ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজও বৈঠকে যোগ দেন। সেখানেই মোদি তিস্তার বিষয়টি তোলেন। শেখ হাসিনার সাথে বৈঠক শেষে মমতা সাংবাদিকদের বলেন, তিস্তার সমস্যা তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রীকে বুঝিয়ে বলেছেন। তিনি বলেন, তিস্তায় কোনো পানি নেই। পানির অভাবে এনটিপিসির বিদ্যুতকেন্দ্র বন্ধ হয়ে গেছে। সেচের জন্য পানি পেতে সমস্যা হচ্ছে। তিনি আরও বলেন, উত্তরবঙ্গে তোর্সা, জলঢাকাসহ চারটি নদী আছে। সেখানে পানি আছে। ফলে তিস্তার বিকল্প হিসেবে এই চারটি নদীর পানি ব্যবহার করা যেতে পারে।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী বলেন, তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কোলকাতা সফরের আমন্ত্রণ জানিয়েছেন। বলেছেন, কোলকাতায় বঙ্গবন্ধুর নামে ভবন হতে পারে। বিশ্ববিদ্যালয়ের চেয়ার হতে পারে। তাদের আলোচনায় দুই বাংলায় দুই দিন পয়লা বোশেখ উদযাপনের বিষয়টি উঠে আসে।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *