তিকরিত নিয়ে নতুন করে লড়াই

 

মাথাভাঙ্গা মনিটর:ইরাকে উত্তরাঞ্চলীয় তিকরিত শহর সুন্নি জঙ্গিদের দখলমুক্ত করতে নতুন করে অভিযান চালিয়ে যাচ্ছে ইরাকি বাহিনী।শহরের বিভিন্ন জায়গায় জঙ্গিআস্তানাগুলোতে বিমান হামলা চলছে। শহরজুড়ে সংঘর্ষ ছড়িয়ে পড়েছে বলে জানিয়েছেনপ্রত্যক্ষদর্শী ও কর্মকর্তারা।এর আগে গত শনিবার তিকরিত শহরকে জঙ্গিমুক্ত করতেঅগ্রসর হওয়া ইরাকি বাহিনী প্রচণ্ড প্রতিরোধ লড়াইয়ের মুখে কাছাকাছি একটি শহরে পিছুহটে।
ওইদিন ইরাকি বাহিনী শহরটিতে ট্যাংক, সশস্ত্র যান এবং বিমান হামলা শুরুকরে।লড়াইয়ে দুপক্ষেই ব্যাপক ক্ষয়ক্ষতি হয় এবং পরে সেনারা ২৫ কিলোমিটার দক্ষিণেদিজলায় পিছু হটতে বাধ্য হয়।সুন্নি বিদ্রোহীরা ১১ জুন তিকরিত শহর দখল করেছে। গতশনিবার শহরটি পুনর্দখলের চেষ্টার পর পিছু হটে এখন আবার নতুন করে লড়াই শুরু করেছেইরাকি সেনারা।নিরাপত্তা বাহিনী বিভিন্ন দিক থেকে সামনে এগুচ্ছে বলেসাংবাদিকদের জানিয়েছেন লে. জেনারেল কাশেম আত্তা। ফলে চলছেলড়াই।
প্রত্যক্ষদর্শীরা বলেছেন, উত্তরাঞ্চলীয় কাদিসিয়া এলাকায় একটিবিশ্ববিদ্যালয়ের কাছে লড়াই চলছে। এর আগে শনিবার নিরাপত্তা বাহিনী এবং তিকরিত দখলেরাখা শসস্ত্র লোকজনের মধ্যে তুমুল লড়াই হয়।নিরাপত্তা বাহিনী বিমান হামলারসাথে সাথে ট্যাংক ও শসস্ত্র যান ব্যবহার করে বড় ধরনের হামলা চালায়। এতে দুপক্ষেইহতাহতের ঘটনা ঘটে।দ্য ইসলামিক স্টেট ইন ইরাক এন্ড দ্য লেভান্ট (আইএসআইএল)গুলি করে একটি হেলিকপ্টার ভূপাতিত করে এর পাইলটকে গ্রেফতার করে। তাছাড়া, শহরপুনর্দখলের লড়াইয়ে বিভিন্ন জায়গায় পাতা বিস্ফোরণের কারণে ইরাকি বাহিনীর অভিযানবাধাগ্রস্ত হয়। গতকাল রোববার শহরটি মোটামুটি শান্ত বলা হলেও প্রত্যক্ষদর্শীরানিরাপত্তা বাহিনীর গোলা হামলা হওয়ার কথা জানায়। ইরাক সরকারও শহরটি পুনর্দখল করা এবং৬০ জঙ্গি হত্যার দাবি করে।ইরাক এরই মধ্যে জঙ্গি দমনে রুশ বিমানের প্রথমচালান পাওয়ার কথা জানিয়েছে।রাশিয়ার এ সুখোই যুদ্ধবিমান ৩-৪ দিনের মধ্যে অভিযানেনামবে বলে জানিয়েছে ইরাকের প্রতিরক্ষামন্ত্রণালয়।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *