তক্ষকসহ আলমডাঙ্গা ও মেহেরপুর গাংনীর দুজন গ্রেফতার

ভারতে পাচারের জন্য আব্দালপুরে কেনাবেচার সময় কুষ্টিয়া গোয়েন্দা পুলিশের অভিযান

 

স্টাফ রিপোর্টার: ভারতে পাঁচারের উদ্দেশে কেনাবেচার সময় বিলুপ্ত প্রায় ৪টি বন্যপ্রাণী ‘তক্ষক’সহ ২ জনকে আটক করেছে কুষ্টিয়া গোয়েন্দা পুলিশ। গতকাল সোমবার ভোররাতে কুষ্টিয়া ইবির আব্দালপুর গ্রামের মৃত রজব আলীর ছেলে রাজু আহম্মেদের বাড়ি থেকে তক্ষক উদ্ধার ও পাচারকারী আটক করা হয়।
আটককৃতরা যে পরিচয় দিয়েছে তা হলো- মেহেরপুরের গাংনী উপজেলার হাড়াভাঙ্গা গ্রামের কামাল (৩৫) ও চুয়াডাঙ্গা আলমডাঙ্গার শামীম রেজা (৪০)। এদের বিরুদ্ধে মামলা রুজু করা হয়েছে। গতকালই আদালতে সোপর্দের প্রক্রিয়া করে পুলিশ।

কুষ্টিয়া গোয়েন্দা পুলিশের ওসি আলী নেওয়াজ জানান, কামাল ও শামীম রেজা আব্দালপুরের রাজু আহম্মেদের বাড়িতে উপস্থিত হয়ে তার নিকট থেকে ‘তক্ষক’ ক্রয় করছিলো।  এ সময় পুলিশ অভিযান চালিয়ে প্লাস্টিকের খাঁচার ভেতরে থাকা চারটি ‘তক্ষক’ উদ্ধার করে। বিলুপ্ত প্রায় বন্যপ্রাণী তক্ষক ধরে এনে ভারতে পাচার করা হয়। এ প্রাণী দিয়ে ঠিক কি করা হয় তা নিশ্চিত নয়। তবে এক শ্রেণির প্রতারকচক্র তক্ষক নিয়ে প্রতারণার ফাঁদও পাতে। ভারতে ওষুধ তৈরির কথাও বলে পাচারকারী চক্র। এ ব্যাপারে কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয় থানায় বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইনে ৬ জনের নামে মামলা হয়েছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *