ঝিনাইদহের কালীগঞ্জসহ ১০ পৌরসভার নির্বাচন আজ

 

কালীগঞ্জ প্রতিনিধি: আজ ঝিনাইদহের কালীগঞ্জ পৌরসভাসহ দ্বিতীয় ধাপে ঘোষিত তফসিলভুক্ত ১০ পৌরসভার নির্বাচন। কালীগঞ্জ পৌরসভার ৯ ওয়ার্ডের মোট ৩৭ হাজার ১০৩ জন ভোটার ভোট প্রদান করবেন। সর্বশেষ ২০১১ সালের ১২ জানুয়ারি এ পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হয়েছিলো।

উপজেলা নির্বাচন অফিসসূত্রে জানা গেছে, নির্বাচনে কালীগঞ্জ পৌরসভার ৯ ওয়ার্ডে মোট ভোটার সংখ্যা ৩৭ হাজার ১০৩ জন। এর মধ্যে পুরুষ ১৮ হাজার ৬০৩ ও নারী ভোটার ১৮ হাজার ৪৭৩ জন। মোট ১৯টি ভোটকেন্দ্রের সব কয়টি কেন্দ্রই ঝুঁকিপূর্ণ। এরমধ্যে ভুষণ হাইস্কুল, ফয়লা, আড়পাড়া শিবনগর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও চাঁচড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র দুটি বেশি ঝুঁকিতে।

নির্বাচনে ৫ মেয়রপ্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন- আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মকছেদ আলী, বিএনপি মনোনীত প্রার্থী আতিয়ার রহমান, আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী (স্বতন্ত্র) মাসুদুর রহমান মন্টু, বিএনপির বিদ্রোহী প্রার্থী (স্বতন্ত্র) আশরাফুজ্জামান লাল ও বাংলাদেশ ইসলামী ঐক্য আন্দোলনের নূরুল ইসলাম। ১৫ দশমিক ৮৩ বর্গ কিলোমিটার আয়তনের এ পৌরসভায় এ পর্যন্ত ৪ বার নির্বাচন হয়েছে।

স্বতন্ত্র মেয়র প্রার্থী মাসুদুর রহমান মন্টু জানান, নির্বাচন সুষ্ঠু হলে তিনি জয়ী হবেন। আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী মকছেদ আলী জানান, নির্বাচন সুষ্ঠু হবে এবং জনগণের ভোটে নৌকা প্রতীক জয়লাভ করবে। এদিকে বিএনপি মনোনীত মেয়র প্রার্থী আতিয়ার রহমান বলেন ভোট সুষ্ঠু হলে জয়লাভ করবো। রিটার্নিং অফিসার জেলা নির্বাচন অফিসার জাহাঙ্গীর হোসেন বলেন, প্রতিটি ওয়ার্ডে সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে আইনশৃঙ্খলা বাহিনীর পর্যাপ্ত জনবল নিয়োগ করা হয়েছে।

দ্বিতীয় ধাপে ১০ পৌরসভায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে রোববার। ভোট উপলক্ষে এসব পৌরসভায় ঘোষণা করা হয়েছে সাধারণ ছুটি। এদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোট অনুষ্ঠিত হবে। পৌরসভাগুলো হচ্ছে- রংপুরের হারাগাছ, ব্রাহ্মণবাড়িয়া সদর, ঝালকাঠী সদর, নোয়াখালীর কবিরহাট, কুমিল্লার নাঙ্গলকোট, ফরিদপুরের ভাংগা, কক্সবাজারের চকরিয়া ও মহেশখালী, ফেনীর সোনাগাজী ও ঝিনাইদহের কালীগঞ্জ পৌরসভা।

ইসির নির্বাচন পরিচালনা শাখার উপসচিব সামসুল আলম জানান, শনিবার কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে গেছে ব্যালট পেপারসহ প্রয়োজনীয় নির্বাচনী সামগ্রী। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা নির্বাচনী এলাকায় টহল দিচ্ছে। ভোট উপলক্ষে এসব পৌরসভায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। নিষেধাজ্ঞা রয়েছে মোটরসাইকেলসহ সব ধরনের যান চলাচলের। ইসির সহকারী সচিব রাজীব আহসান জানান, এ নির্বাচনে মেয়র পদে ৪২, সংরক্ষিত কাউন্সিলর পদে ১০৭ ও সাধারণ কাউন্সিলর পদে ৩৩৯ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

নির্বাচনী এলাকায় নির্বাহী ও জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, বিজিবি, পুলিশ, র‌্যাবসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। চকরিয়া ও মহেশখালীতে বিজিবি সদস্য এক প্লাটুন করে বাড়ানো হয়েছে। এর আগে গত ৩০ ডিসেম্বর প্রথম দফায় দেশের ২৩৪ পৌরসভায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।