জেএসসি-জেডিসি’র ফল প্রকাশ আজ

স্টাফ রিপোর্টার: জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেটের (জেডিসি) ফল আজ রোববার সারাদেশে একযোগে প্রকাশ করা হবে। শিক্ষার্থীদের নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান থেকে ফল সংগ্রহ করতে হবে। এছাড়া মোবাইলফোনে এসএমএস ও ওয়েবসাইটের মাধ্যমে ফল সংগ্রহ করা যাবে।

সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে শিক্ষা বোর্ডগুলোর পক্ষ থেকে ফলাফলের অনুলিপি তুলে দেয়া হবে। পরে দুপুর ১টায় শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে সংবাদ সম্মেলনে ফলাফলের বিস্তারিত তুলে ধরবেন শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ। একই সময় শিক্ষার্থীরাও ফল জানতে পারবে। মোবাইল এসএমএস ও ওয়েবসাইটের মাধ্যমে ফল: শিক্ষার্থীরা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট www.educationboardresults.gov.bd ব্যবহারের মাধ্যমে ফল জানতে পারবে। মোবাইলে এসএমএস’র মাধ্যমে ফল পেতে যেকোনো মোবাইলের মেসেজ অপশনে গিয়ে JSC লিখে একটি স্পেস দিয়ে নিজ বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখতে হবে। এরপর একটি স্পেস দিয়ে পরীক্ষার রোল নম্বর লিখে আবার একটি স্পেস দিয়ে পাসের বছর লিখতে হবে। আর পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। আর মাদরাসার ক্ষেত্রে JSC স্থলে JDC লিখতে হবে। (jscdharollnopassing year)।

শীর্ষ প্রতিষ্ঠান বাছাইয়ের ক্ষেত্রে ৫টি প্যারামিটার অনুসরণ করা হয়েছে। এগুলো হলো-নিবন্ধিত প্রার্থীদের মধ্যে নিয়মিত পরীক্ষার পাসের হার, শতকরা পাসের হার, মোট পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ প্রাপ্তির হার, পরীক্ষার্থীর সংখ্যা ও প্রতিষ্ঠানের গড় জিপিএ।

উত্তরপত্র পুনর্নিরীক্ষণের সময়সীমা: উত্তরপত্র পুনর্নিরীক্ষণের জন্য মোট ১০ দিন সময় নির্ধারণ করা হয়েছে। এসএমএস’র মাধ্যমে কাল ৩০ ডিসেম্বর থেকে ৮ জানুয়ারি পর্যন্ত আবেদন গ্রহণ করা হবে। শুধু টেলিটক প্রিপেইড মোবাইল থেকে পুনর্নিরীক্ষণের আবেদন করা যাবে। এবারের জেএসসি-জেডিসিতে ১৯ লাখ দু হাজার ৭৪৬ জন শিক্ষার্থী অংশ নেয়। গত ৪ নভেম্বর থেকে জেএসসি-জেডিসি পরীক্ষা শুরুর কথা থাকলেও বিরোধীদলের অবরোধের কারণে ৪ ও ৬ নভেম্বরের পরীক্ষা পিছিয়ে দেয়া হয়। একই কারণে পিছিয়ে যায় জেএসসি-জেডিসির ১৭টি বিষয়ের পরীক্ষা। ফলে ২০ নভেম্বর এ পরীক্ষা শেষ হওয়ার কথা থাকলেও তা শেষ হয় ২২ নভেম্বর।

বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের ডাকা কর্মসূচির ফলে সৃষ্ট উত্তাপ-উত্তেজনার কারণে আজ রাজধানীর বেশির ভাগ শিক্ষা প্রতিষ্ঠান অঘোষিত বন্ধ থাকছে। অনেক প্রতিষ্ঠানই আজ ক্লাস-পরীক্ষা নিচ্ছে না। তবে সরকারিভাবে এ ব্যাপারে কোনোও সিদ্ধান্ত নেয়া হয়নি। বছর শেষে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানগুলো এমনিতেই বার্ষিক পরীক্ষা-পরবর্তী ছুটি কাটাচ্ছে। এ কারণে এসব শিক্ষার্থীর স্কুলমুখি হওয়ার কোনো বাধ্যবাধকতা নেই। কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে আজ নির্ধারিত ক্লাস-পরীক্ষা রয়েছে। এর বাইরে আজ পূর্বঘোষিত অষ্টম শ্রেণির সমাপনী বা জেএসসি এবং জেডিসি পরীক্ষার ফল প্রকাশ করার কথা রয়েছে। উদ্ভূত রাজনৈতিক পরিস্থিতির মধ্যে এ ফল প্রকাশের কারণে শিক্ষার্থীদের স্বাভাবিক আনন্দ-উল্লাসে ভাটা পড়ার আশঙ্কা তৈরি হয়েছে। আজ রাজধানীর পরিস্থিতি সংঘাতে রূপ নিতে পারে বলে সংশ্লিষ্টদের আশঙ্কা। এ অবস্থায় শিক্ষার্থী ও অভিভাবকদের যাতায়াত অনেকটাই ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *