জিএসপি স্থগিত করা যুক্তরাষ্ট্রের ভুল সিদ্ধান্ত

 

স্টাফ রিপোর্টার: মার্কিন যুক্তরাষ্ট্র জিএসপি স্থগিত করায় গভীর হতাশা ব্যক্ত করেছেন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ এমপি রুশনারা আলী। তিনি বলেছেন, জিএসপি স্থগিত করা যুক্তরাষ্ট্রের ভুল সিদ্ধান্ত। সাভারে রানা প্লাজা ধসের পর বাংলাদেশের পোশাক শিল্পের উন্নয়নে সবার গঠনমূলক ভূমিকা পালন করা জরুরি। ধ্বংসাত্মক ব্যবস্থা গ্রহণ কাম্য নয়। ব্রিটিশ পার্লামেন্টের বিরোধী লেবার দলীয় এমপি এবং আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক ছায়ামন্ত্রী রুশনারা আলী বাংলাদেশের পোশাক শিল্পের জন্য ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) আইনগত বাধ্যতামূলক চুক্তি করাকে উপযুক্ত পদক্ষেপ বলে মনে করেন। তিনি গত শুক্রবার ঢাকায় ব্রিটিশ পার্লামেন্টের পাকিস্তানি বংশোদ্ভূত এমপি শাবানা মাহমুদকে সাথে নিয়ে এক সংবাদ সম্মেলনে এ অভিমত ব্যক্ত করেন।

পোশাক শিল্পের পরিস্থিতি সরেজমিন প্রত্যক্ষ করতে ব্রিটিশ পার্লামেন্টের ছয় সদস্যের প্রতিনিধি দলের হয়ে রুশনারা আলী বর্তমানে বাংলাদেশ সফর করছেন। প্রতিনিধি দলে ক্ষমতাসীন রক্ষণশীল দলের দুজন এবং বিরোধী লেবার দলের চারজন এমপি রয়েছেন। তারা হলেন অ্যান মেইন (রক্ষণশীল), সিমন ড্যাঞ্জকুক (লেবার), নিক ডি বয়েস (রক্ষণশীল), জোনাথন রিনল্ডস (লেবার), শাবানা মাহমুদ (লেবার) ও রুশনারা আলী (লেবার)। প্রতিনিধি দলের দু সদস্য রুশনারা আলী ও শাবানা মাহমুদ বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সাক্ষাৎ করেন। অন্য সদস্যরা শুক্রবার ঢাকায় পৌঁছার কারণে পৃথকভাবে প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাৎ করবেন। প্রতিনিধি দল বিরোধীদলীয় নেতা খালেদা জিয়ার সাথেও সাক্ষাৎ করে। প্রতিনিধি দল বিভিন্ন এনজিও, পোশাক কারখানা, শিক্ষা প্রকল্প পরিদর্শন করবে। রুশনারা আলী এই সফরের সময় নিজের জন্মভূমি সিলেট সফর করবেন।
পোশাকশিল্পের উন্নয়নে সবার ভূমিকা রয়েছে উল্লেখ করে রুশনারা আলী বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়, বাংলাদেশ সরকার, বহুজাতিক খুচরা বিক্রেতা কোম্পানি ও পোশাকশিল্পের মালিক সবাইকে নিজেদের ভূমিকা অবশ্যই একসঙ্গে পালন করতে হবে।             রাজনৈতিক পরিস্থিতি সম্পর্কে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দলগুলোকে একসঙ্গে বসে অবাধ, সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে সমাধান খুঁজে বের করতে হবে। বিদেশিরা বাংলাদেশের বন্ধু হিসেবে সহায়তা করতে পারে। তবে সমস্যার সমাধান বাংলাদেশের ভেতরের রাজনৈতিক দলগুলোকেই করতে হবে। ব্রিটিশ এই এমপি বলেন, তারা শান্তিপূর্ণ ও স্থিতিশীল বাংলাদেশ দেখতে চান। অবাধ ও সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে তারা এদেশে গণতন্ত্র দেখতে চান। পূর্ব লন্ডনের রুশনারা আলীর নির্বাচনী এলাকার বাসিন্দা বাংলাদেশি বংশোদ্ভূত রেহানা বেগম সুনামগঞ্জে নিজের বাড়ি বেড়াতে আসার পর সম্প্রতি খুন হয়েছেন। এ বিষয়ে গভীর উদ্বেগ জানান রুশনারা আলী এমপি। তিনি বলেন, এ ধরনের ঘটনার পর খেকে ব্রিটিশ বাংলাদেশিরা নিজের বাড়ি বেড়াতে আসতে ভয় পান। রেহানা বেগমের ঘটনাই প্রথম নয়, এর আগেও একজন খুন হয়েছেন। তিনি বলেন, বিষয়টি নিয়ে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলোচনা করেছেন। এ ঘটনায় যদিও দুজন ইতোমধ্যেই গ্রেফতার হয়েছে; তবে আরও অনেক আসামি পলাতক রয়েছে। তাদের গ্রেফতার করে বিচার করার জন্য এবং এমন ঘটনার পুনরাবৃত্তি যাতে আর না ঘটে সে ব্যাপারে প্রতিকার চেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে চিঠি দিয়েছেন রুশনারা আলী। তিনি বলেন, এ ঘটনার বিচার অবশ্যই করতে হবে। ব্রিটিশ এমপি শাবানা মাহমুদ বহুজাতিক খুচরা বিক্রেতা কোম্পানিগুলোকে রানা প্লাজা ও তাজরীন গার্মেন্ট ট্র্যাজেডির ঘটনায় হতাহতদের ক্ষতিপূরণ দেয়ার আহ্বান জানান। তিনি বলেন, ক্ষতিপূরণ না দেয়ার ঘটনা হতাশাজনক। ক্ষতিপূরণ দেয়া জরুরি।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *