জাতীয় শোক দিবস উপলক্ষে অনুষ্ঠান : চুয়াডাঙ্গা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণের প্রবেশ মুখে মেটাল ডিটেক্টরের সঙ্কেতে সতর্ক পুলিশ

 

৯টি চকলেটবোমা উদ্ধার : ভি.জে স্কুলের ছাত্রসহ দু কিশোর গ্রেফতার : বিস্ফোরক আইনে মামলা

স্টাফ রিপোর্টার: পটকা নিয়ে শোক দিবসের সমাবেশে প্রবেশের সময় ধরাপড়েছে চুয়াডাঙ্গা ভি.জে সরকারি উচ্চ বিদ্যালয়ের ৮ম শ্রেণির ছাত্র আসিফ ইকবাল। তার সাথে থাকা এমএ বারী মাধ্যমিক বিদ্যালয়ের ৭ম শ্রেণির ছাত্র মন্ময়কেও গ্রেফতার করে পুলিশ। গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে জাতীয় শোক দিবস উপলক্ষে চুয়াডাঙ্গা শিল্পকলা একাডেমিতে প্রশাসন আয়োজিত অনুষ্ঠানস্থলে প্রবেশের সময় মেটালডিটেক্টর দরজায় শঙ্কেত দিলে আসিব ইকবালের ব্যাগ তল্লাশি করা হয়। পাওয়া যায় ৯টি পটকা (চকলেট বোমা)। তার দেয়া তথ্যের ভিত্তিতে থানায় নেয়া হয় মন্ময়কে।

আটকের পর আসিফ ইকবাল বলেছে, গত ২৯ জুলাই আন্ত:স্কুল ফুটবল প্রতিযোগিতা ছিলো। সেই খেলায় জিতলে আমরা পটকা ফোটাবো বলে ৯টা পটকা জোগাড় করি। এমএ বারী মাধ্যমিক বিদ্যালয়ের ৭ম শ্রেণির ছাত্র মন্ময়ও অভিন্ন বক্তব্য দিয়েছে। পুলিশ এদের বক্তব্য ক্ষতিয়ে দেখার পাশাপাশি বিস্ফোরক উপাদান নিয়ে অনুষ্ঠানে প্রবেশের অভিযোগ তুলে মামলা রুজু করেছে। চুয়াডাঙ্গা সদর থানার এসআই প্রসাদ কুমার বাদী হয়ে এ মামলা দায়ের করেছেন  বলে পুলিশ জানিয়েছে।

জানা গেছে, চুয়াডাঙ্গা ভি.জে সরকারি উচ্চ বিদ্যালয়ের ৮ম শ্রেণির ছাত্র আসিফ ইকবাল আলমডাঙ্গা উপজেলার মুন্সিগঞ্জ গড়গড়ির লিটন আলীর ছেলে। চুয়াডাঙ্গার ঝিনাইদহ বাসস্ট্যান্ডপাড়ায় বসবাস করে। মন্ময় ঝিনাইদহ বাসস্ট্যান্ডপাড়ারই মাশরেকুল হক টিপুল মাস্টারের ছেলে। আসিফ ইকবাল বলেছে, খেলার দিন পটকা ফোটানোর জন্য ব্যাগে নেয়া পটকাগুলো যে ব্যাগেই রয়ে গেছে তা মনেই ছিলো না। যখন গেট দিয়ে ভেতরে প্রবেশ করতে যাই তখনও বুঝিনি ওই পটকার কারণে সিগন্যাল দিচ্ছে। যদিও পুলিশের সন্দেহ, বড় ধরনের নাশকতার নীল নকশা বাস্তবায়নের জন্য ওদের কোনো চক্র ব্যবহার করে থাকতে পারে। সে কারণেই বিষয়টিকে খাটো করে না দেখে প্রয়োজনীয় তদন্তের বিশেষ উদ্যোগ নেয়া হয়েছে। তবে দু জনেরই বয়স যদি সত্যিই ১৮ বছরের কমে হয় সেক্ষেত্রে ওদের বিরুদ্ধে শিশু আইনেই ব্যবস্থা নেয়া হবে।

চুয়াডাঙ্গা পুলিশ সুপার নিজাম উদ্দিন বলেছেন, পুলিশ হেডকোয়াটার্সের পূর্ব নির্দেশনা অনুযায়ী জাতীয় শোক দিবস উপলক্ষে চুয়াডাঙ্গা জেলা পুলিশ কঠর নিরাপত্তা ব্যবস্থা করে। তারই অংশ হিসেবে জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে শোক দিবসের অনুষ্ঠান শুরু আগে প্রবেশমুখে তল্লাশি করা হচ্ছিলো। এ সময় শহরের ঝিনাইদহ বাসস্ট্যান্ডপাড়ার আসিফ ইকবাল ও একইপাড়ার মন্ময়কে আটক করা হয়। এদের ব্যাগ থেকে ৯টি চকলেট বোমা উদ্ধার করা হয়। এদেরকে গ্রেফতার করে পুলিশ।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *