চুয়াডাঙ্গা মেহেরপুর বিশ্ব জনসংখ্যা দিবস পালন : সনদ বিতরণ

 

তারুণ্যে বিনিয়োগ আগামীর উন্নয়ন স্লোগান সামনে নিয়ে মাভাযাত্রা আলোচনাসভা

স্টাফ রিপোর্টার: ‘তারুণ্যে বিনিয়োগ আগামীর উন্নয়ন’এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে চুয়াডাঙ্গায় পালিত হয়ে গেলো বিশ্ব জনসংখ্যা দিবস। এ দিবসটি উপলক্ষে জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের আয়োজনে বর্ণাঢ্য র‌্যালি, আলোচনাসভা ও সনদপত্র বিতরণ অনুষ্ঠিত হয়। গতকাল শুক্রবার বেলা সাড়ে ১০টায় চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের কার্যালয় থেকে চুয়াডাঙ্গা জেলা প্রশাসক(ভারপ্রাপ্ত) মল্লিক সাঈদ মাহবুবের নেতৃত্বে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সদর উপজেলা চত্বরে এসে শেষ হয়।এরপর সদর উপজেলা পরিষদ মিলনায়তনে জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপপরিচালক রেজাউল করিম সভাপতিত্বে সভায় ও সনদপত্র বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন ডা. শফিকুল ইসলাম। এ সভায় প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক(ভারপ্রাপ্ত) মল্লিক সাঈদ মাহবুব। বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার রশীদুল হাসান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা কে.এম. মামুন উজ্জামান ও শঙ্করচন্দ্র ইউনিয়নের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আবদুর রহমান।

প্রধান অতিথি বলেন, তরুণ সম্প্রদায়কে প্রয়োজনীয় স্বাস্থ্য ও প্রজনন সেবা প্রদানের জন্য সরকারের পাশাপাশি জেলার সকল বেসরকারি সংগঠন, গণমাধ্যম, সচেতন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন। ছেলে-মেয়ের মধ্যে কোনো বৈষম্য না করে সকল বিষয়ে সমান সুযোগ দিয়ে তাদেরকে জনসম্পদে পরিণত করতে পারলে এজেলা অচিরেই সমৃদ্ধ জেলায় পরিণত হবে।

জীবননগর ব্যুরো জানিয়েছে, বিশ্ব জনসংখ্যা দিবস উদযাপন উপলক্ষে জীবননগর উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের আয়োজনে ‘দুটি সন্তানের বেশি নয় একটি হলে ভালো হয়’এ স্লোগান নিয়ে এক বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনাসভার আয়োজন করা হয়। গতকাল শুক্রবার সকাল ৯টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে শুরু হয়ে এ বর্ণাঢ্য র‌্যালি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের হলরুমে উপজেলা নির্বাহী অফিসার নূরুল হাফিজের সভাপতিত্বে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিফি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আবু মো. আব্দুল লতিফ অমল। বিশেষ অতিথিছিলেন উপজেলা মহিলা ভ্যাইস চেয়ারম্যান আয়েশা সুলতানা লাকী, স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা হাসানুজ্জামান নূপুর, প্রেসক্লাব সভাপতি আনোয়ারুল কবির, উপজেলা প.প. কর্মকর্তা গোলাম রসুল, ডা. মোছা. মাহমুদা খাতুন প্রমুখ।

দামুড়হুদা অফিস জানিয়েছে, সারাদেশের ন্যায় দামুড়হুদায় বিশ্ব জনসংখা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে সকাল ১০টায় র্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে।দামুড়হুদা উপজেলা চেয়ারম্যান মাও. আজিজুর রহমানের নেতৃত্বে উপজেলা পরিষদ চত্বর থেকে এক র‌্যালি বের হয়ে দামুড়হুদার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে আবার উপজেলা পরিষদে শেষ হয়।উপজেলা নির্বাহী অফিসার ফরিদুর রহমানের সভাপতিত্ব সভায় বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান মাও. আজিজুর রহমান, ভাইস চেয়ারম্যান আব্দুল কাদের, দামুড়হুদা প্রেসক্লাবের সভাপতি দীন মোহাম্মদ, দর্শনা সুর্যের হাসি ক্লিনিকের ডা. আব্দুল মোমিন। শুভেচ্ছা বক্তব্য রাখেন প. প. কর্মকর্তা আব্দুল হান্নান। পরিবার পরিকল্পনার কাজে বিশেষ অবদান রাখায় নতিপোতা পরিবারকল্যাণকেন্দ্রের ভিজিটর বাছিরন নেছা ও দামুড়হুদা পরিবার কল্যাণকেন্দ্রের হাছিনা বেগমকে পুরস্কৃত করা হয়।

মুজিবনগর প্রতিনিধি জানিয়েছে, ‘তারুণ্যে বিনিয়োগ, আগামী দিনের উন্নয়ন’ এ প্রতিপাদ্যে বিশ্ব জনসংখ্যা দিবস পালনে মেহেরপুরের মুজিবনগরে র‌্যালি ও আলোচনাসভা করেছে পরিবার পরিকল্পনা কার্যালয় ও উপজেলা প্রশাসন। সকাল সাড়ে ৯টার দিকে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি র‌্যালি শুরু হয়ে প্রধান সড়ক ঘুরে একই স্থানে শেষ হয়। উপজেলা হলরুমে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে দিবসের তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আমিরুল ইসলাম। সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার অরুন কুমার মণ্ডল। বক্তব্য রাখেন ডা. সাইফুল্লাহ হেল আজম, উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার মোহাম্মদ ইসতিয়াজ ইউনুস। উপস্থিত ছিলেন উপজেলা পরিবার পরিকল্পনা অফিসের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

গাংনী প্রতিনিধি জানিয়েছেন, ‘তারুণ্যে বিনিয়োগ, আগামী দিনের উন্নয়ন’এ প্রতিপাদ্যে বিশ্ব জনসংখ্যা দিবস পালনে মেহেরপুরের গাংনীতে র‌্যালি ও আলোচনাসভা করেছে পরিবার পরিকল্পনা কার্যালয়, উপজেলা প্রশাসন ও পলাশীপাড়া সমাজ কল্যাণ সমিতি। গতকাল শুক্রবার সকাল সাড়ে ৯টার দিকে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি র‌্যালি শুরু হয়ে প্রধান সড়ক ঘুরে একই স্থানে এসে শেষ হয়। সেখানে আলোচনাসভায় প্রধান অতিথি হিসেবে দিবসের তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার আবুল আমিন। সভাপতিত্ব করেন উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার ওয়াহেদুজ্জামান। উপস্থিত ছিলেন পলাশীপাড়া সমাজ কল্যাণ সমিতির সূর্যের হাঁসি ক্লিনিকের ম্যানেজার নাফিস আহম্মেদসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ।

আলমডাঙ্গা ব্যরো জানিয়েছে, আলমডাঙ্গায় বিশ্ব জনসংখ্যা দিবস-২০১৪ উদযাপন উপলক্ষে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার দিবসটি উপলক্ষে সকাল ১০টায় উপজেলা পরিবার পরিকল্পনা অফিসের উদ্যোগে একটি বর্ণাঢ্য র‌্যালি শহর প্রদিক্ষণ শেষে পরিবার পরিকল্পনা কার্যালয়ে শেষ হয়। পরে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সভায় উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আশরাফুল আলমের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান হেলাল উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন কাজী খালেদুর রহমান অরুন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. আবু মোহাম্মদ জহুরুল ইসলাম, উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার ডা. আব্দুস সাত্তার, প্রেসক্লাবের সভাপতি হামিদুল ইসলাম আজম ও শাহ আলম মন্টু, উপজেলা পরিবার পরিকল্পনা সহকারী হাফিজুর রহমান। উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার ডা. মঞ্জুরুল ইসলামের পরিচালনায় আরও বক্তব্য রাখেনউপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার ডা. মতিয়ার রহমান, উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার ডা. আহসানুর রহমান, পরিবার পরিকল্পানা পরিদর্শক শফি উদ্দিন, আইনাল হক, আজম হোসেন,এফ ডব্লিউ ভি, সুমিতা, এফ ডব্লিউ এ হোসনে আরা, আনোয়ারা, জান্নাতুল। এসময় তিনজনকে সনদপত্র ও পুরস্কার প্রদান করা হয়। শ্রেষ্ঠ পরিবার কল্যাণ সহকারী হিসেবে পুরস্কার পান আলমডাঙ্গা পৌর সভার এফ ডব্লিউ এ মর্জিনা বেগম, শ্রেষ্ঠ পরিবার কল্যাণ পরিদর্শিকা হিসেবে পুরস্কার পান ডাউকি ইউনিয়নের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের রুমিয়া খাতুন, শ্রেষ্ঠ হি ডাউকি ইউনিয়নের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র সেবে পুরস্কার পান ডা. মতিয়ার রহমান।

মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুরে র‌্যালি ও আলোচনাসভার মধ্যদিয়ে পালিত হয়েছে বিশ্ব জনসংখ্যা দিবস। মেহেরপুর জেলা পরিবার পরিকল্পনা বিভাগের আয়োজনে গতকাল শুক্রবার সকাল ৯টায় এ উপলক্ষে মেহেরপুর জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তন থেকে একটি র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য প্রফেসর ফরহাদ হোসেন র‌্যালির নেতৃত্ব দেন। পরে জেলা প্রশাসকের কার্যালয়ে আলোচনা সভায় অতিরিক্ত জেলা প্রশাসক হেমায়েত হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য প্রফেসর ফরহাদ হোসেন। বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলা চেয়ারম্যান অ্যাড. মারুফ আহমেদ বিজন, ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. মিজানুর রহমান। র‌্যালি ও আলোচলাসভায় জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপপরিচালক ডা. এমএ বাশারসহ বিভিন্ন সরকারি, বেসরকারি ও এনজিও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ অংশগ্রহণ করেন।

সভা শেষে পরিবার পরিকল্পনা বিভাগের জেলার শ্রেষ্ঠ কর্মীদের মাঝে পুরস্কার ও সনদপত্র তুলে দেন প্রধান অতিথি প্রফেসর ফরহাদ হোসেন এমপি। এবছর পরিবার পরিকল্পনা বিভাগে বিশেষ অবদান রাখার জন্য গাংনীর পলাশীপাড়া সমাজ কল্যাণ সমিতি শ্রেষ্ঠ হয়।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *