চুয়াডাঙ্গা মেহেরপুর ও ঝিনাইদহের কোথায় কবে পশুহাট

ঈদ সামনে বেড়েছে হাইওয়ে পুলিশের চাঁদাবাজি

 

স্টাফ রিপোর্টার: ঘরে ঘরে গরু মোটাতাজা করে বিক্রির তোড়জোড় শুরু হয়েছে। ভারত থেকে গরু পাচার হয়ে আসার কারণে গরুর দাম হতাশাজনক বলে মন্তব্য গরু মোটাতাজা করা খামারিদের। অপরদিকে গরু নিয়ে ঢাকার পথে রওনা হয়ে পুলিশি হয়রানির শিকার হতে হচ্ছে গরুর মালিকদের।

ঈদকে সামনে রেখে বেড়েছে হাইওয়ে পুলিশের চাঁদাবাজি। রাতের আঁধারে মহাসড়কে বিভিন্ন মালবাহী ও গরু বোঝাই গাড়ি থামিয়ে মোটা অঙ্কের টাকা আদায় করছে। গাবতলী পাটুরিয়া, দৌলতদিয়া-ঝিনাইদহ সড়কে পুলিশ চেক পোস্টের নামে নানা অজুহাতে অর্থ আদায় করছে। টাকা না দিলেই নেমে আসছে আইনের নামে হয়রানির খড়গ। কাঁচামালের কথা শুনে পুলিশ অভিযোগ করে বলে, ট্রাকে কাঁচামালের ভেতর ফেনসিডিল রয়েছে। পুলিশের মুখে এমন কথা শুনে কাঁচমাল ব্যবসায়ীরা হতবাক হন। হয়রানি থেকে রক্ষা পেতে দাবিকৃত অর্থ দিয়েই সরে পড়তে হয়। আর গরুভর্তি ট্রাক দেখলেই তো পুলিশের পোয়াবারো। চুয়াডাঙ্গা মেহেরপুরসহ পার্শ্ববর্তী এলাকায় কৃষক পরিবারে মোটাতাজা করা গরুও ভারত থেকে পাচার করে আনা হয়েছে বলে অভিযোগ তুলে পুলিশ হয়রানি শুরু করে। মেম্বার চেয়ারম্যানদের পাশ দেখিয়েও অনেক সময় কাজ হয় না। টাকা দিলেই সব মুশকিল আসান।

কোরবানির ঈদ আর মাত্র কয়েকদিন বাকি। এরই মাঝে অনেকেই গরু ছাগল কিনে কোরবানির জন্য প্রস্তুতি নিচ্ছেন। ক্রেতাদের অনেকেই খোঁজ নিচ্ছেন কবে কোথায় পশুহাট। চুয়াডাঙ্গা সদরে বদরগঞ্জে প্রতি শনিবার পশুহাট বসে। এছাড়া সরোজগঞ্জে প্রতি শুক্রবার ও সোমবার ছাগলের হাট বসে। আলমডাঙ্গা উপজেলার মধ্যে আলমডাঙ্গা পৌর পশুহাট প্রতি বুধবার, জামজামি সোমবার, মুন্সিগঞ্জ মঙ্গলবার ছাগলের হাট ও বুধবার গরুর হাট, পারলক্ষ্মীপুর রোববার, গোকুলখালী শুক্রবার, হাটবোয়ালিয়া শনিবারে পশুহাট বসে বলে আমাদের প্রতিনিধিরা জানিয়েছেন। দামুড়হুদা উপজেলায় ডুগডুগি প্রতি সোমবার, জীবননগর উপজেলায় জীবননগর পৌর এলাকায় প্রতি রোববার ও শিয়ালমারী প্রতি বৃহস্পতিবার পশুহাট বসে। মেহেরপুর জেলায় মেহেরপুর পৌর এলাকায় প্রতি মঙ্গলবার ও শুক্রবার, বারাদীতে বৃহস্পতিবার ও শনিবার, গাংনী উপজেলার গাংনীতে রোববার ও বৃহস্পতিবার ও বামন্দীতে প্রতি শুক্রবার ও সোমবার, মুজিবনগর উপজেলায় কেদারগঞ্জ বাজারে প্রতি বুধবার ও রোববার ছাগলের হাট বসে বলে জানা গেছে। ঝিনাইদহের বৈডাঙ্গায় প্রতি মঙ্গলবার, হরিণাকুণ্ডুতে প্রতি শুক্রবার, ভবানিপুরে বৃহস্পতিবার, কোটচাদপুরে বৃহস্পতিবার, খালিশপুরে শুক্রবার, সরূপপুরে প্রতিদিন, পুরোপাড়ায় মঙ্গলবার, কালীগঞ্জে প্রতি শুক্রবার ও সোমবার এবং বারবাজারে শনিবার পশুহাট বসে থাকে। এছাড়া কুষ্টিয়ার ইবি এলাকার বালিয়াপাড়ায় প্রতি শনিবার, উজানগ্রামে শনিবার ও মিরপুর উপজেলার পাটিকাবাড়িতে প্রতি শুক্রবার পশুহাট বসে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *