চুয়াডাঙ্গা-মেহেরপুর ও ঝিনাইদহে জাতীয় শিক্ষা সপ্তাহ’র উদ্বোধন

জাতির ভবিষ্যত ধ্বংসে চক্রান্ত করছে বিএনপি : প্রধানমন্ত্রী

 

স্টাফ রিপোর্টার: প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোমলমতি ছাত্রছাত্রীদের শিক্ষা জীবনে সন্ত্রাসী কর্মকাণ্ডের প্রভাবে গভীর উদ্বেগ প্রকাশ করে বলেছেন, বিএনপি স্বাধীনতাবিরোধী শক্তিকে সাথে নিয়ে জাতির ভবিষ্যত ধ্বংসের ষড়যন্ত্র করছে। তিনি রংপুরের মিঠাপুকুরে বুধবার একটি বাসে পেট্রোল বোমা হামলা চালিয়ে শিশুসহ চারজন লোকের হত্যাকাণ্ডের ঘটনার উল্লেখ করে বলেন, বিএনপি ও জামায়াত মানুষকে আগুনে পুড়িয়ে হত্যা করছে এবং স্কুল ছাত্রছাত্রী ও শিক্ষকও তাদের হামলার শিকার হচ্ছে। শেখ হাসিনা বলেন, তাদের কর্মকাণ্ড কোনো রাজনীতির পর্যায়ে পড়ে না। অথচ তারা সর্বোচ্চ সন্ত্রাসী কর্মকাণ্ড করে যাচ্ছে। তিনি বলেন, এভাবে সাধারণ মানুষকে হত্যা করার নিন্দা জানানোর ভাষা আমার নেই। তিনি এ ধরনের সন্ত্রাসী কর্মকাণ্ড থেকে বিরত থাকতে বিএনপির প্রতি আহ্বান জানিয়ে বলেন, অন্যথায় সরকার জনগণের জানমালের নিরাপত্তায় আরও কঠোর ব্যবস্থা নেবে। শেখ হাসিনা সন্ত্রাসী ও জঙ্গীদের কবল থেকে আমাদের ভবিষ্যত প্রজন্মকে রক্ষা করতে এগিয়ে আসতে জনগণের প্রতি আহ্বান জানিয়ে বলেন, বছরের শুরুতেই বিএনপি-জামায়াতের সন্ত্রাসী কর্মকাণ্ডে শিক্ষার্থীদের শিক্ষা জীবন ধ্বংস হতে চলেছে। গতকাল জাতীয় শিক্ষা সপ্তাহ উপলক্ষে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কথা বলেন।

এদিকে চুয়াডাঙ্গা-মেহেরপুর ও ঝিনাইদহের বিভিন্ন স্থানে শিক্ষা সপ্তাহ’র উদ্বোধন করা হয়েছে। ‘‘শিক্ষিত মা এক সুরভিত ফুল, প্রতিটি ঘর হবে এক একটি স্কুল’ এই স্লোগানকে সামনে রেখে চুয়াডাঙ্গায় জাতীয় শিক্ষা সপ্তাহ শুরু হয়েছে। গতকাল বুধবার সকালে এ উপলক্ষে চুয়াডাঙ্গা শহরে কয়েকটি স্কুলের শিক্ষার্থীরা র‌্যালি বের করে।

মেহেরপুর অফিস জানিয়েছে, গতকাল বুধবার সকাল সাড়ে ৯টার দিকে জেলা প্রাথমিক শিক্ষা অফিসের আয়োজনে জেলা শিল্পকলা একাডেমী চত্বর থেকে ব্যানার ফেস্টুর বহন করে ঢোলঢাক বাজিয়ে ছাত্রছাত্রী ও শিক্ষক-শিক্ষিকাদের বিশাল র‌্যালি শহর প্রদক্ষিণ করে। র‌্যালির অগ্রভাগে ছিলেন জেলা প্রশাসক মাহমুদ হোসেন ও জেলা প্রাথমিক শিক্ষা অফিসার এসএস তোফিকুজ্জামান। র‌্যালিটি জেলা প্রশাসক কার্যালয়ে গিয়ে শেষ হয়। র‌্যালির পর জেলা সম্মেলন কক্ষে আলোচলাসভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মেহেরপুর জেলা প্রশাসক মাহমুদ হোসেন। সভায় সভাপতিত্ব করেন মেহেরপুর জেলা প্রাথমিক শিক্ষা অফিসার এসএস তৌফিকুজ্জামান। বক্তব্য রাখেন এ.ডি.পি.ও জাভেদ আক্তার, এ.টি.ও মো. আবুল ফজল, ফিরোজুর রহমান ও সৈয়দ মাসুদুর রহমান।

ভ্রাম্যমা প্রতিনিধি জানিয়েছেন, আলমডাঙ্গা শিক্ষা অফিসের উদ্যোগে গতকাল সকাল ১০টার দিকে শিক্ষা সপ্তাহ উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। র‌্যালিটি আলমডাঙ্গা শহর প্রদক্ষিণ শেষে উপজেলা চত্বরে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সভায় উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আশরাফুল আলমের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা হেলাল উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান কাজী খালেদুর রহমান অরুন, মহিলা ভাইস চেয়ারম্যান শামীম আরা, মাধ্যমিক শিক্ষা অফিসার দীনেশ চন্দ্র পাল। সহকারী শিক্ষা অফিসার নুর ইসলামের উপস্থাপনায় বক্তব্য রাখেন উপজেলা শিক্ষা অফিসার আবু হাসান, সহকারী শিক্ষা অফিসার হাফিজুর রহমান, মঈনুল হক, সেলিনা আক্তার বানু, উপজেলা সমন্বয়কারী কর্মকর্তা আনোয়ার হোসেন, শিক্ষক সমিতির সভাপতি রেফাউল হক, সাধারণ সম্পাদক আশরাফুল আলম প্রমুখ।

জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগর উপজেলায় প্রাথমিক শিক্ষা সপ্তার উদ্বোধন করা হয়েছে। এ উপলক্ষে আলোচনাসভা ও শহরে বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করা হয়। উপজেলা চেয়ারম্যান আবু মো. আ. লতিফ অমল ও ইউএনও নূরুল হাফিজ র‌্যালিতে নেতৃত্ব দেন। ১৪ জানুয়ারি থেকে ১৮ জানুয়ারি এ সপ্তাহ পালন করা হবে।

র‌্যালি শেষে উপজেলা হলরুমে আলোচনাসভার আয়োজন করা হয়। উপজেলা শিক্ষা অফিসার সাকি সালামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আবু মো. আ. লতিফ অমল। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার নুরুল হাফিজ। এছাড়াও বক্তব্য রাখেন ইউআরসি ইন্সট্রাক্টর হাবিবুর রহমান, সহকারী শিক্ষা অফিসার জিল্লুর রহমান প্রমুখ।

ঝিনাইদহ অফিস জানিয়েছে, র‌্যালি ও আলোচনাসভার মধ্যদিয়ে ঝিনাইদহে শিক্ষা সপ্তাহ পালিত হয়েছে। বুধবার সকালে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শিল্পকলা একাডেমীতে গিয়ে শেষ হয়। পরে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. শফিকুল ইসলাম, জেলা শিক্ষা অফিসার আমজাদ হোসেন, প্রাথমিক শিক্ষা অফিসার শিবু পদ দে।

মহেশপুর প্রতিনিধি জানিয়েছে, মহেশপুর পৌর প্রাথমিক বিদ্যালয়ে জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ উদ্বোধন করা হয়। উপজেলা চেয়ারম্যান মাও. মো. আব্দুল হাই’র সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন সহকারী কমিশনার (ভূমি) হাফিজ আল আসাদ। বিশেষ অতিথি ছিলেন উপজেলা শিক্ষা অফিসার মুহা. আতাউর রহমান, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সাইফুল ইসলাম। উপস্থিত ছিলেন পৌর প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা ফাহিমা বানু, রাসেদ, মহেশপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রুহুল আমিন, সাংবাদিক সারোয়ার হোসেন প্রমুখ।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *