চুয়াডাঙ্গা মেহেরপুরসহ সারা দেশে চিকিৎসকদের কর্মবিরতী মানববন্ধন

চিকিৎসকদের ওপর হামলা মামলা ও গ্রেফতারের প্রতিবাদে বিএমএর আহ্বান

 

স্টাফ রিপোর্টার:বিএমএ গতকাল সারা দেশে ১২টা থেকে ১টা পর্যন্ত ১ঘণ্টার কর্মবিরতি পালন করেন চিকিৎসকরা। একই সময়ে প্রত্যেক বিএমএ শাখা ওঢাকার শাহবাগে মানববন্ধন কর্মসূচির আয়োজন করা হয়। চিকিৎসকদের কর্মবিরোতী ও মানববন্ধন কর্মসূচি পালনের সময় সরকারি হাসপাতালগুলোতে চিকিৎসা সেবাদান ব্যাহত হয়। দুর্ভোগের শিকার হন অনেক রোগী।

দেশব্যাপি চিকিৎসকবৃন্দের ওপর হামলা, নির্যাতন, মিথ্যা মামলা দায়ের ও গ্রেফতারের প্রতিবাদে বিএমএ কেন্দ্রীয় পরিষদের আহ্বানে চুয়াডাঙ্গার সদর হাসপাতালসহ সকল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ বেলা ১২টা থেকে ১টা পর্যন্ত একঘণ্টা কর্মবিরতি ও মানববন্ধন করেছে। এসময় রোগীদের অবর্ণীয় দুর্ভোগে পোয়াতে হয়।এদিকে আগামীকাল বিকেল ৫টা থেকে ৭টা পর্যন্ত প্রাইভেট প্রাক্টিস বন্ধ রাখা হবে বলে জানিয়েছে বিএমএ চুয়াডাঙ্গা শাখার নেতৃবৃন্দ। মানববন্ধনে উপস্থিত ছিলেনবিএমএ চুয়াডাঙ্গা জেলা শাখার সভাপতি ডা. মার্টিন হিরক চৌধরী, সার্জারী কনসালটেন্ট ডা. ওয়ালিউর রহমান নয়ন, শিশু কনসালটেন্ট ডা. মাহবুবুর রহমান মিলন, আরএমও ডা. মাসুদ রানা, শিশু কনসালটেন্ট ডা. আসাদুর রহমান মালিক খোকনসহ অনেকে।

           আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, সারাদেশব্যাপি চিকিৎসক বৃন্দের ওপর হামলা,নির্যাতন,মিথ্যা মামলা দায়ের ও গ্রেফতারের প্রতিবাদে বিএমএ আহুত কর্মসূচির অংশ হিসেবে গতকাল আলমডাঙ্গার হারদী স্বাস্থ কমপ্লেক্সে বেলা ১২টা থেকে ১টা পর্যন্ত ডাক্তারগণ জরুরি বিভাগ খোলা রেখে মানববন্ধন করেন। মানববন্ধনে অংশগ্রহণ করেন উপজেলা স্বাস্থ্য ও প.প কর্মকর্তা ডা. আবু মোহাম্মদ জহুরুল ইসলাম, হাসপাতালের আরএমও ডা. রওশন আরা,ডা. হাবিবুর রহমান,ডা. বুধাদীপ্তদাস,ডা. খালিদ মাহমুদ,ডা. সাইফুল্লাহ,ডা. আজিজুল হক সোমা,ডা. সুমন, ডা. নাজমুল হক প্রমুখ।মানববন্ধনে সিদ্ধান্ত হয় ১৫ মে বৃহস্পতিবার বিকেল ৫টা থেকে ডাক্তারদের ব্যক্তিগতভাবে রোগী দেখা বন্ধ রাখতে হবে।

           জীবননগর ব্যুরো জানিয়েছে, দেশব্যাপি চিকিৎসকদের ওপর নগ্ন হামলা, গ্রেফতার ও নির্যাতনের প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গতকাল বুধবার জীবননগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক ও কর্মকর্তা-কর্মচারীরা ১ ঘণ্টার কর্মবিরতি ও মানববন্ধন পালন করেন। বেলা ১২টা ১ মিনিটে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন চুয়াডাঙ্গা শাখার উদ্যোগে এ কর্মবিরতি ও মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। এছাড়াও কর্মসূচির অংশ হিসেবে বিকেল ৫টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত চিকিৎসকগণ প্রাইভেট প্রাক্টিস বন্ধ রাখে। তবে এ সময় হাসপাতালের জরুরি বিভাগ যথারীতি খোলা রাখা হয়।

মানববন্ধনে উপস্থিত ছিলেন জীবননগর স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার হাসানুজ্জামান নুপুর, ডা. আবু হেনা মো. জামাল শুভ, ডা. রফিকুল ইসলাম, ডা. আনিছুর রহমান, জীবননগর উপজেলা কর্মচারী কল্যাণ সমিতির সভাপতি হরমুজ আলী ও জীবননগর হাসপাতালের সকল কর্মকর্তা-কর্মচারীগণ।

           মেহেরপুর অফিস জানিয়েছে,মেহেরপুরে মানববন্ধন ও কর্মবিরতি কর্মসূচী পালন করেছে বি.এম.এ মেহেরপুর জেলা শাখা। গতকাল বুধবার দুপুর ১২ টা থেকে একটা পর্যন্ত এ কর্মসুচী পালন করা হয়। মানববন্ধনে নেতৃত্বদেন বি.এম.এ মেহেরপুর শাখার সাধারণ সম্পাদক ডা. আবু তাহের। মেহেরপুর জেনারেল হাসপাতালের শিশু বিশেষজ্ঞ ডা. ওবাইদুল ইসলাম পলাশ, ডা. মৃনাল কান্তী মন্ডল, ডা. এজসানুল কবীর, চক্ষু বিশষজ্ঞ ডা. আমিনুল ইসলাম, অর্থ সার্জারী ডা. আলাউদ্দীন আল আজাদ, মেডিকেল অফিসার ডা. ইন্দ্রানী করসহ হাসপাতালের কর্মকর্তা-কর্মচারীরা। এ সময় বক্তরা সরাদেশে ডাক্তার ও নার্সদের উপরর হামলাকারীদের দ্রুত গ্রেফতারের দাবি জানান।

          ঝিনাইদহ অফিস জানিয়েছে,দেশের বিভিন্ন স্থানে চিকিৎসকদের ওপর হামলার প্রতিবাদে বুকে কালোব্যাজ ধারণ করে কর্মবিরতি ও মানববন্ধন করেছেন ঝিনাইদহের চিকিৎসকেরা। গতকাল বুধবার বেলা ১২টা থেকে ১টা পর্যন্ত কর্মবিরতি পালন করেন তারা। এক ঘণ্টা ঝিনাইদহ সদর হাসপাতালের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করেন চিকিৎসকরা। বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) ঝিনাইদহ জেলা শাখা ওই কর্মসূচির আয়োজন করে। কর্মসূচিতে ৩০ জন চিকিৎসক অংশ নেন। কর্মসূচি চলাকালে জেলা বিএমএ’র সভাপতি ডা. আজিজুর রহমান, সহসভাপতি ডা. এবিএম সিদ্দিকুল ইসলাম, যুগ্মসাধারণ সম্পাদক ডা. রাশেদ আল মামুন, ডা. এমদাদুল হক, শামীমা সুলতানা, রাশেদা সুলতানা, আনোয়ারুল ইসলাম, মোকাররম হোসেন, আবদুল হালীম ও জাহিদুর রহমান বক্তব্য রাখেন। বক্তারা বলেন, চিকিৎসক নির্যাতনের প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসূচির আলোকে আজ বৃহস্পতিবার ঝিনাইদহ জেলার সব বিশেষজ্ঞ চিকিৎসকের চেম্বার বিকেল ৫টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এদিকে চিকিৎসকদের কর্মবিরতিতে জেলা সদর হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগী ও তার স্বজনেরা চরম দুর্ভোগে পড়েন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *