চুয়াডাঙ্গা ও মেহেরপুরে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৬তম জন্মবার্ষিকী পালিত

 

স্টাফ রিপোর্টার: বাংলাদেশের জাতীয় কবি, বিদ্রোহী কবি, গানের বুলবুল, প্রেমের কবি, দ্রোহের কবি, রবীন্দ্রোত্তর বাংলার সবচেয়ে শক্তিমান কবি- এমন নানা ভূষণে-উপাধিতে পরিচিত কাজী নজরুল ইসলাম। তার সৃষ্টি-কর্মে মানবপ্রেম ও দেশপ্রেমের বাণী উচ্চারিত হয়েছে প্রবলভাবে। সেই মানবপ্রেম ও দেশপ্রেমে উজ্জ্বীবিত হওয়ার আহ্বান জানিয়ে সোমবার পালিত হয়েছে এ সব্যসাচী লেখক-সাহিত্যিকের ১১৬তম জন্মবার্ষিকী। চুয়াডাঙ্গা ও মেহেরপুরে দেশের সকল জেলায় তাঁকে শ্রদ্ধাভরে স্মরণ করেছেন সর্বস্তরের মানুষ ও বিভিন্ন সংগঠন।  চুয়াডাঙ্গায় জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৬ তম জন্মবার্ষিকী উপলক্ষে জেলা শিল্পকলা একাডেমির আয়োজনে গতকাল সোমবার রাতে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসক মো. দেলোয়ার হোসাইন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আনজুমান আরা ।

ওস্তাদ আলী আশরাফের নেতৃত্বে সমবেত সঙ্গীতের মধ্যদিয়ে অনুষ্ঠানের সূচনা হয় । এরপর একে একে ওস্তাদ শরীফ উদ্দীন বিশ্বাস, আজহারুল ইসলাম, আব্দুস সালাম তারা, একরামুল হক খলিল, মাহমুদা জামান পলি ও জেরিন সঙ্গীত পরিবেশন করে। এছাড়া জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক মুন্সী জাহাঙ্গীর আলম মান্নানের নেতৃত্বে আরো একটি সমবেত সঙ্গীত পরিবেশিত হয়। শিল্পকলা একাডেমির তিন শিশু শিল্পী মনোমুগ্ধকর নৃত্য পরিবেশনা দর্শক হৃদয় জয় করে।

জীবননগর ব্যুরো জানিয়েছে, জাতীয় কবি কাজি নজরুল ইসলামের ১১৬ তম জন্মবার্ষিকী জীবননগরে পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল সোমবার উপজেলা পরিষদ হলরুমে শিশুদের কবি কাজি নজরুল রচিত কবিতা আবৃত্তি ও রচনা প্রতিযোগিতা, আলোচনাসভা এবং পুরস্কার বিতরণীর আয়োজন করা হয়।

জীবননগর উপজেলা নির্বাহী অফিসার নূরুল হাফিজের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আবু মো. আ. লতিফ অমল। উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত আলোচনা অনুষ্ঠানে কাজি নজরুলে জীবনী নিয়ে বক্তব্য রাখেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা সুলতানা লাকি, চুয়াডাঙ্গা সরকারি কলেজের সহকারী অধ্যাপক মুন্সী আবু সাঈফ মুকু, শিক্ষক নজরুল ইসলাম, আব্দুল ওয়াহেদ বিশ্বাস প্রমূখ। রাতে শিল্পকলা অ্যাকাডেমির শিল্পিবৃন্দ নজরুল সংগীত পরিবেশন করেন। আ. সালাম ইসার পরিচালনায় অনুষ্ঠানে শেষে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয় ।

মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুরে আলোচনা সভা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৬ তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। গতকাল সোমবার সন্ধ্যায় মেহেরপুর জেলা প্রশাসন ও জেলা শিল্পকলা একাডেমি ওই অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য অধ্যাপক ফরহাদ হোসেন। জেলা প্রশাসক মাহমুদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক মাজেদুর রহমান খান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক মোঃ মফিজুর রহমান মফিজ। অনুষ্ঠানের মূখ্য আলোচক ছিলেন মেহেরপুর সরকারি কলেজের সহযোগি অধ্যাপক আব্দুল্লাহ আল আমিন। অনুষ্ঠানে অন্যান্যেও মধ্যে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন ড. গাজি রহমান, জেলা শিল্পকলা একাডেমির সহসভাপতি মোমিনুল ইসলাম, যুগ্ম সম্পাদক আব্দুল্লাহ আল মামুন রাসেল, আব্দুল ওয়াদুদ, সদস্য বারিকুল ইসলাম লিজন, আবুল হাসনাত দিপু, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ফজলুল হক সিদ্দিকী, মাহাবুবুল হক মন্টু, শামীম জাহাঙ্গীর সেন্টু, শ্বাশত নিপ্পন প্রমুখ। পরে সেখানে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, “আমি চিরতরে দূরে চলে যাব তবু আমারে দিবনা ভুলিতে” এই শিরোনামে জাতীয় কবি নজরুল ইসলামের ১১৬ তম জন্মজয়ন্তী উপলক্ষে গতকাল সোমবার বিকেলে মুজিবনগর মডেল মাধ্যমিক বিদ্যালয় চত্তরে সাংস্কৃতিক ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। নবাঙ্কর সাংস্কৃতিক গোষ্টী’র সভাপতি আমজাদ হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান আলোচক ছিলেন বাগোয়ান ইউ পি চেয়ারম্যান আয়ুব হোসেন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নবাঙ্কর সাংস্কৃতিক গোষ্টী’র উপদেষ্টা আজিমুল বারি মুকুল, সাধারণ সম্পাদক মহির উদ্দীন, সহকারী শিক্ষক রবিউল ইসলাম প্রমুখ। আলোচনা শেষে নবাঙ্কর সাংস্কৃতিক গোষ্টী’র শিল্পীরা ও মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসারের দুই কন্যা অনুরুপা মন্ডল ও অনন্যা মন্ডল এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে। এসময় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন নবাঙ্কর সাংস্কৃতিক গোষ্টী’র ছাত্র/ছাত্রী বৃন্দ।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *