চুয়াডাঙ্গা আলমডাঙ্গা ও জীবননগরে কলেজে কলেজে নবীনবরণ : স্বাগত জানিয়ে মিছিল

মাথাভাঙ্গা ডেস্ক: সারা দেশে একযোগে সকল কলেজে একাদশ শ্রেণীতে ভর্তির পর ক্লাস শুরু হয়েছে। গতকাল ছিলো প্রথম কলেজ। ফলে কলেজের নতুন ছাত্র-ছাত্রীদের আনুষ্ঠানিকভাবে বরণ করে নেয়া হয়। চুয়াডাঙ্গা সরকারি কলেজে নবীন বরণে ছাত্রলীগের নানা আয়োজন যেমন উৎসব মুখর করে তোলে ক্যাম্পাস তেমনই সরকারি কলেজের নতুন ছাত্রীদের নিয়ে শিক্ষকমণ্ডলীর বিশেষ শিক্ষার আয়োজন নবীনদের মধ্যে শিক্ষাগ্রহণে করে তুলেছে আগ্রহী।

গতকাল চুয়াডাঙ্গা সরোজগঞ্জের তেতুল শেখ কলেজে নবীনদের আনুষ্ঠানিক বরণের খবর পাওয়া গেছে। আলমডাঙ্গা ডিগ্রি কলেজ, আলমডাঙ্গা মহিলা কলেজেও আনুষ্ঠানিকভাবে নবীণদের বরণ করা হয়েছে। আলমডাঙ্গা ছাত্রলীগ উপজেলা শহরে মিছিল করে নবীণদের স্বাগত জানিয়েছে। জীবননগর ডিগ্রি কলেজ,জীবননগর আদর্শ মহিলা ডিগ্রি কলেজ, উথলী মহাবিদ্যালয় ও আন্দুলবাড়িয়া কলেজে নবীণদের আনুষ্ঠানিকভাবে বরণ করার খবর জানিয়েছেন আমাদের প্রতিনিধিরা। এদিকে চুয়াডাঙ্গা সরকারি কলেজে জেলা ছাত্রলীগের নব নির্বাচিত সভাপতি মোহায়মেন হাসান জোয়ার্দ্দারের পক্ষে নবীনদের ফুল দিয়ে বরণ করে নেয়ার পাশাপাশি দলীয় নেতাকর্মীরা নবীনদের স্বাগত জানিয়ে কলেজ ক্যাম্পাসে মিছিল করে। অপরদিকে

  

এক প্রেসবিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ ছাত্রলীগ চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগের আয়োজনে চুয়াডাঙ্গা সরকারি কলেজের নতুন শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠানে চুয়াডাঙ্গা পৌর ছাত্রলীগের দফতর সম্পাদক শেখ সামী তাপুর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগের নবনির্বাচিত সাধারণ সম্পাদক জানিফ। বিশেষ অতিথি ছিলেন ছিলেন পৌর ছাত্রলীগের সহসভাপতি জাহাঙ্গীর, পৌর ছাত্রলীগের যুগ্মসাধারণ সম্পাদক মাফিজুর রহমান মাফি, চুয়াডাঙ্গা সদর থানা ছাত্রলীগের যুগ্মসাধারণ সম্পাদক ইমরান আহমেদ, চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগের সাবেক সদস্য গাজী এমদাদুল হক সজল। অনুপষ্ঠানটির প্রথম পর্যায়ে নবীন শিক্ষার্থীদেরকে ফুল ও কলম দিয়ে বরণ করে নেয়া হয় এবং শুভেচ্ছা জানানো হয়। শিক্ষার্থীদের হাতে ফুল ও কলম তুলে দেন চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক জানিফ। তিনি শিক্ষার্থীদের উদ্দেশে কিছু দিক নির্দেশনামূলক বক্তব্য রাখেন এবং সকলের সুস্থ, সুন্দর ও উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করেন। এছাড়াও তিনি চুয়াডাঙ্গা জেলার সুযোগ্য পৌর মেয়র ওবাইদুর রহমান চৌধুরী জিপুর পক্ষ থেকে সকলকে শুভেচ্ছা ও অভিনন্দন জানান এবং সকলকে ছাত্রলীগের ছায়াতলে আসার আহব্বান জানান। তিনি আরও বলেন, ছাত্রলীগ কোনো সন্ত্রাসবাহী সংগঠন নয়, ছাত্রলীগ হলো উন্নয়নমূলক সংগঠন। পূর্বে যেমন ছাত্রলীগ বাংলাদেশের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড থেকে শুরু করে রাজপথে যেভাবে থেকেছে আজীবন সেভাবেই থাকবে। তার দিক নির্দেশনামূলক বক্তব্যের শেষে তিনি বলেন, চুয়াডাঙ্গা সরকারি কলেজ একটি ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান এবং এই কলেজই হলো হাজারো ছাত্রলীগ নেতাকর্মী তৈরির আতুরঘর। নবীনবরণ অনুষ্ঠানটিতে আরও উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা সদর থানা ছাত্রলীগ নেতা রকিব, মির্জা পিয়াস, ইয়াসিন, রাসেল, অন্তু, চুয়াডাঙ্গা সরকারি কলেজ ছাত্রলীগ নেতা ইসমাইল খলিলুল্লাহ, চঞ্চল, তুষার, ইসতিয়াক সিথুন, আরাফাত প্লাবন, আসিফ খান প্লাবন, পাপন হাসান সবুজ, সানজিদ, হাফিজ ইমন, জিলানী, সজীব, কামরান, তাজ, মিঠুন, রাজন, লিখন, সজীব-২, শাওন, মিরাজুল, হিমু, আনিস, মেহেদী, ফয়সাল শেখসহ চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগ, পৌর ছাত্রলীগ, সদর থানা ছাত্রলীগের বিভিন্ন ইউনিটের নেতাকর্মীবৃন্দ। অনুষ্ঠানটির সর্বশেষ এক বিশাল আনন্দ মিছিল কলেজের হোস্টেল প্রদক্ষিণ করে কলেজ ছাত্রলীগ ক্যাম্পাসে এসে শেষ হয় এবং সেখানে চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগের যুগ্মসাধারণ সম্পাদক জাকির হুসাইন জ্যাকির সুষ্ঠ ও সুন্দরভাবে পরিচালনার মাধ্যমে নবীনবরণ অনুষ্ঠানটির সুষ্ঠ ও সুন্দর সমাপ্তি ঘোষণা করেন।

পৃথক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এসো নবীন দলে দলে, ছাত্রলীগের মুজীবিয়ো পতাকাতলে। এ শ্লোগারকে সামনে রেখে সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠানের ন্যায় চুয়াডাঙ্গাতেও সকাল ১০টায় চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগের নবনির্বাচিত সভাপতি মোহাইমেন হাসান জোয়ার্দ্দার অনিকের নির্দেশে চুয়াডাঙ্গা জেলার ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান চুয়াডাঙ্গা সরকারি কলেজে ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির নবীন শিক্ষার্থীদের ফুলদিয়ে বরণ  করে এবং স্বাগত জানিয়ে কলেজ ক্যাম্পাসে মিছিল ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে জেলা ছাত্রলীগের সাবেক স্কুল ও ছাত্র বিষয়ক সম্পাদক রাজু আহম্মেদের সভাপতিত্বে অথিতি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগের সাবেক সহসভাপতি যুবলীগ নেতা টিপু টাইগার। চুয়াডাঙ্গা সরকারি কলেজ ছাত্রলীগের সাবেক গ্রন্থনা ও প্রকাশনা বিষয়ক সম্পাদক ও জেলা ছাত্রলীগের সাবেক সদস্য মেহেদী হাসান হিমেলের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন জেলা ছাত্রলীগের সাবেক সদস্য খালিদ মাহামুদ, কলেজ ছাত্রলীগ নেতা তানভির আহম্মেদ সোহেল, ছাত্রনেতা শাকিল আহম্মেদ জিম, পৌর ছাত্রলীগ নেতা শিমুল লস্কর, আসাদ, সদর থানা ছাত্রলীগ নেতা রেদুয়ান আহম্মেদ রানা, টোকন জোয়ার্দ্দার, আল মোমিন,জান্নাত। আরও উপস্থিত ছিলেন হোস্টেল ছাত্রলীগের অন্যতম নেতা ইসরাইল হোসেন, জুয়েল, আলিফনুর, শুভ, যুবলীগ নেতা মন্টা, ছাত্রলীগ নেতা অয়ন জোয়ার্দ্দার, বরকত জোয়ার্দ্দার, অভি জোয়ার্দ্দার, কলেজ ছাত্রনেতা মিঠুন, ছাত্রনেতা আকাশ, ছাত্রনেতা রিয়ন, ছাত্রনেতা সম্রাট, ছাত্রনেতা আলামিন, ছাত্রনেতা জুবায়ের,ছাত্রনেতা তরুন,ছাত্রনেতা আলহিম, সিকদার, রোকন, মালেক, রাফি, সালাম, ছাত্রনেতা প্রান্ত, রতন, সাহেব, কালামসহ কলেজ, জেলা, পৌর ও থানা ছাত্রলীগের নেতাকর্মীরা।

আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, আলমডাঙ্গা মহিলা ডিগ্রি কলেজের এইচএসসি  ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ১ বর্ষের ক্লাশ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে। গতকাল শনিবার কলেজের হলরুমে সকাল ১০টায় নবীন ছাত্রীদের ফুল দিয়ে বরণ করে নেন। অনুষ্ঠানে কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আলহাজ্ব জিয়াউন নাহারের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন সাবেক পৌর মেয়র কলেজের প্রতিষ্ঠাতা আলহাজ্ব মীর মহি উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক ম্যানেজিং কমিটির সদস্য শহিদুল ইসলাম খান, ম্যানেজিং কমিটির সদস্য সিরাজুল ইসলাম, আলমডাঙ্গা প্রেসক্লাবের সভাপতি খন্দকার শাহ আলম মন্টু, সাধারণ সম্পাদক হামিদুল ইসলাম আজম, সাংবাদিক শরিফুল ইসলাম রোকন। সহকারী অধ্যাপক আব্দুর রহমানের উপস্থাপনায় বক্তব্য রাখেন কলেজের সহকারী অধ্যাপক কামাল হোসেন, মিজানুর রহমান, মোশারেফ হোসেন, কেএম গোলাম সরওয়ার, শরিফুল ইসলাম, শফিউল আলম বকুল, শফিকুর রহমান, প্রভাংশু ব্যানার্জি, প্রবির কুমার, পারভিন সুলতানা, হোসনে আরা, নাসরীন নাহার, ইউসুফ আলী, আলী হায়দার, বজলুর রশীদ, হুমায়ন কবীর , মোতাহার হোসেন, প্রতিভা রানী, সামসুন্নাহার, সুরাইয়া জেসমিন, মফিজুর রহমান, জাকির হোসেন প্রমুখ।

আলমডাঙ্গা ব্যুরো আরও জানিয়েছে, আলমডাঙ্গা কলেজ ছাত্রলীগের উদ্যোগে একাদশ শ্রেণির  নবাগতছাত্রছাত্রীদের স্বাগত জানিয়ে শুভেচ্ছা মিছিল ও ফুল ও ক্লাস রুটিন দিয়ে বরণ করা হয়েছে। গতকাল শনিবার বেলা ১১টার কলেজ চত্বর থেকে মিছিলটি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে কলেজের হল রুমে ছাত্রছাত্রীর বরণ করে নেন। বরণ অনুষ্ঠানে কলেজ ছাত্রলীগের সভাপতি আশরাফুল  হকের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা ছাত্রলীগের সভাপতি সালমুন আহমেদ ডন। বিশেষ অতিথি ছিলেন পৌর ছাত্রলীগের সভাপতি নয়ন সরকার, সম্পাদক নাহিদ হাসান তমাল, প্রচার সম্পাদক আব্দুল্লাহ আল হোসাইন বাদশা। যুগ্মসম্পাদক হাসানুজ্জামানের পরিচালনায় উপস্থিত ছিলেন কলেজ ছাত্রলীগ নেতা ইছানুর কবীর, রকি আহমেদ, টিটন, মেহেরাব, সাকিব, কাজল, অটাল, চঞ্চল, সৈকত, অভি, দিগন্ত, শিহাব, রোমান, ঠাণ্ডু, নাহিদ, লিমন, সজীব, শান্ত, মহেশ, অন্তর, আকাশ, রাসেল, সেলিম, রোহান, ইউনিয়ন ছাত্রলীগ নেতা মামুন, করিম, রুবেল, মাহেদ, মিল্টন, শরীফ প্রমুখ।

সরোজগঞ্জ প্রতিনিধি জানিয়েছেন, গতকাল শনিবার সকাল ১০টায় তেতুল শেখ কলেজের উদ্যোগে  ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের ছাত্রছাত্রীদের পরিচিতসভা ও নবীণ বরণ অনুষ্ঠিত হয়। কলেজের প্রতিষ্ঠাতা ও পরিচালনা কমিটির সভাপতি হাজি আব্দুল্লা শেখের সভাপতিত্বে বক্তব্য রাখেন তেতুল শেখ কলেজের শিক্ষা কমিটির চেয়ারম্যান চুয়াডাঙ্গা জেলা কৃষকলীগের সাবেক সভাপতি হাজি আজিজুল হক, চুয়াডাঙ্গা জেলা ইটভাটা মালিক সমিতির সাধারণ সম্পাদক আলিয়ারপুর আজিজ মাধ্যমিক বিদ্যালয়ের সভাপতি কলেজের জিবি সদস্য আব্দুল মোতালেব, জিবি সদস্য জালাল উদ্দিন মহর, হাজি জয়নাল আবেদিন, কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ গোলাম কিবরিয়া, মোস্তফা কওকত ইমরান, রাকিবুল হাসান, ফারুক আহম্মেদ, তাসলিমা পারভিন, জাহিদুল ইসলাম, হারুনুর রশিদ, শাহরিয়ার ইসলাম, আবুজার হোসেন, আরিফ হোসেন, আবু শামা, ফারহানা পারভিন, খাইরুল ইসলাম সুরুজ আলম, জহুর রায়হান, আহমেদ সাদিদ রেজা সাইফুল ইসলাম, কামরুজ্জামান প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন প্রভাষক রেজাউল করিম। অনুষ্ঠান শেষে কলেজের পক্ষ থেকে ছাত্রছাত্রীদের ফুলের মালা পরিয়ে বরণ করে নেয়া হয়। শেষে ২০১৭ -২০১৮ শিক্ষাবর্ষের ছাত্রছাত্রীদের আইসিটি ক্লাসের মাধ্যামে পাঠদানের উদ্বোধন করা হয়।

জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগর উপজেলার চারটি কলেজে গতকাল শনিবার এইচএসসির নবীন শিক্ষার্থীদের পুষ্পবরণ করা হয়েছে। নবীন ছাত্রছাত্রীদের নিয়ে কলেজ কর্তৃপক্ষ এদিন আয়োজন করে নানা অনুষ্ঠান মালার। এর মধ্যে ছিলো শিক্ষক ও সিনিয়র ভাইদের সাথে নবীন শিক্ষার্থীদের পরিচিতি অনুষ্ঠান ও আলোচনাসভা। জীবননগর ডিগ্রি কলেজ, জীবননগর আদর্শ মহিলা ডিগ্রি কলেজ, উথলী মহাবিদ্যালয় ও আন্দুলবাড়িয়া কলেজে নবীন ছাত্রছাত্রীদের নিয়ে গতকাল ছিলো উৎসব মূখর পরিবেশ। জীবননগর ডিগ্রি কলেজ ক্যাম্পাসে নবীন ছাত্রছাত্রীরা সকালে এসে পৌঁছুলে তাদেরকে কলেজের পক্ষ হতে ফুল দিয়ে বরণ করা হয়। এ সময় তাদের হাতে তুলে দেয়া হয়। সিনিয়র ভাই ও বোনেরা এ সময় তাদের ওপর পুষ্পবর্ষণ করে। দুপুরে ডিগ্রি কলেজ হলরুমে পরিচিতি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। অধ্যক্ষ মুহা. আলী আখতারের সভাপতিত্বে অনুষ্ঠিত পরিচিতি ও আলোচনাসভায় বক্তব্য রাখেন কলেজের উপাধ্যক্ষ জসিম উদ্দিন জালাল, কলেজ পরিচালনা পর্ষদের সদস্য হারুনর রশিদ, হাবিবুর রহমান, আব্দুল হান্নান, শিক্ষক প্রতিনিধি রবিউল ইসলাম বাচ্চু, একাদশ শ্রেণির ছাত্রী খুশি খাতুন ও রাসেল, পৌর ছাত্রলীগ নেতা নাজমুল আলম মানিক, কলেজ ছাত্রলীগ নেতা মেহেদী হাসান ও দ্বাদশ শ্রেণির ছাত্র বিপ্লব। অনুষ্ঠান পরিচালনায় ছিলেন প্রভাষক আমিনুল ইসলাম তারেক।

 

 

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *