চুয়াডাঙ্গায় বিদেশে চাকরিপ্রার্থীদের রেজিস্ট্রেশনের দু দিন সময় বাড়ানো হয়েছে

তিন হাজার ৬৭৭ নারী-পুরুষের রেজিস্ট্রেশন সম্পন্ন

 

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গায় সরকারি ও বেসরকারিভাবে বিদেশে চাকরিপ্রার্থী পুরুষ ও নারীর যোগ্যতা অনুযায়ী গতকাল শনিবার পর্যন্ত তিন হাজার ৬৭৭ জন রেজিস্ট্রেশন করেছেন। রেজিস্ট্রেশন করার সময়সীমা আরো দু দিন বাড়ানো হয়েছে। বিদেশে যেতে ইচ্ছুক আগ্রহীরা আগামী সোমবার বিকেল পাঁচটা পর্যন্ত স্থানীয় পৌরসভা, ইউনিয়ন ও জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের তথ্য সেবাকেন্দ্রে নাম রেজিস্ট্রেশন করতে পারবেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত ৪ অক্টোবর থেকে চুয়াডাঙ্গাসহ খুলনা বিভাগে সরকারি ও বেসরকারিভাবে বিদেশে চাকুরিপ্রার্থী পুরুষ ও নারীর যোগ্যতা অনুযায়ী রেজিস্ট্রেশনের কাজ শুরু হয়। কিন্ত ঢাকা থেকে পাসওয়ার্ড না পাওয়ায় নির্ধারিত দিনের একদিন পর গত ৫ অক্টোবর থেকে চুয়াডাঙ্গা জেলায় কার্যক্রম শুরু হয়। ১২ অক্টোবর পর্যন্ত কার্যক্রম শেষ হওয়ার কথা ছিলো। কিন্ত কার্যক্রম একদিন দেরিতে শুরু হওয়ায় অবশেষে কর্তৃপক্ষ ১৩ ও ১৪ অক্টোবর পর্যন্ত সময় বৃদ্ধি করেছে। যারা এখনো নাম রেজিস্ট্রেশন করতে পারেননি নির্ধারিত এ দু দিনের মধ্যে তারা নাম রেজিস্ট্রেশন করতে পারবেন বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে।

গতকাল শনিবার সদর উপজেলায় ২২৪ জন, আলমডাঙ্গা উপজেলায় ২৮৬ জন, দামুড়হুদায় উপজেলায় ১১৬ জন ও জীবননগর উপজেলায় ৩১ জন প্রার্থী রেজিস্ট্রেশন সম্পন্ন করেছেন। এ পর্যন্ত চুয়াডাঙ্গা জেলার চার উপজেলায় তিন হাজার ৬৭৭ জন নাম রেজিস্ট্রেশন করেছেন।

সকাল ন’টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত ২৫০ টাকা রেজিস্ট্রেশন ফি জমা দিয়ে একজন আবেদনকারী ২৫১টি দেশের মধ্যে সর্বোচ্চ ৭টি দেশ পছন্দ করে আবেদন করতে পারবেন। নিবন্ধনকৃতদের মধ্য থেকে লটারির মাধ্যমে বিজয়ীরা পর্যায়ক্রমে বিদেশে যাওয়ার সুযোগ পাবেন।

আবেদনের যোগ্যতা: আবেদনের জন্য আবেদনকারীকে অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে। আবেদনকারীর বয়স ১৮ থেকে ৪৫ বছরের মধ্যে হতে হবে। তবে শুধুমাত্র নারী গৃহকর্মী পেশায় বয়স ২৫ থেকে ৪৫ বছরের মধ্যে হতে হবে। প্রার্থী দু শতাধিক ট্রেড বা পেশা থেকে এক বা একাধিক ট্রেড পছন্দ করতে পারবেন। যাদের বিশেষ কোনো ট্রেড বা পেশায় দক্ষতা নেই, তারা সাধারণ কর্মী হিসেবে রেজিস্ট্রেশন করতে পারবেন।

প্রয়োজনীয় কাগজপত্র: রেজিস্ট্রেশনের জন্য আবেদনকারীকে যেসব প্রয়োজনীয় কাগজপত্র আনতে হবে সেগুলো হলো- মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি)। যদি পাসপোর্ট না থাকে তবে জাতীয় পরিচয়পত্র (ন্যাশনাল আইডি কার্ড)। যদি কারো এ দুটি না থাকে সেক্ষেত্রে জন্মনিবন্ধন কার্ড আনতে হবে। যাদের এ তিনটি ডকুমেন্টের একটিও থাকবে না তারা আবেদন করতে পারবেন না।

শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতার সনদপত্রের (যদি থাকে) এক সেট ফটোকপি, আবেদনকারীর নমিনীর নাম, ঠিকানা ও মোবাইলফোন নম্বর, ঘনিষ্ঠ ও বিশ্বস্ত এমন তিনজন ব্যক্তির নাম ঠিকানা ও মোবাইলফোন নম্বর আনতে হবে। দেশে বা বিদেশে কাজের অভিজ্ঞতা থাকলে তার সনদপত্র আনতে হবে।

চুয়াডাঙ্গা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের জরিপ কর্মকর্তা নজরুল ইসলাম গতকাল শনিবার সন্ধ্যায় জানান, এ পর্যন্ত জেলায় তিন হাজার ৬৭৭ জন নারী-পুরুষ বিদেশে যেতে রেজিস্ট্রেশনের কাজ সম্পন্ন ও ১৪ অক্টোবর পর্যন্ত সময় বাড়ানোর বিষয়টি নিশ্চিত করেছেন।

উল্লেখ্য, সরকারের একসেস্ টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের আওতায় এবং স্থানীয় সরকার বিভাগের উদ্যোগে সারাদেশে সিটি করপোরেশন, পৌরসভা তথ্য সেবাকেন্দ্র, ইউনিয়ন তথ্যসেবা কেন্দ্র ও জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের মাধ্যমে সরকারি বেসরকারিভাবে বিদেশে চাকরির জন্য আগ্রহী ১৮ থেকে ৪৫ বছর বয়সী পুরুষ ও নারী প্রার্থীদের রেজিস্ট্রেশনের কাজ খুলনা বিভাগে গত ৪ অক্টোবর থেকে শুরু হয়।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *